অধিনায়ক শান্তর তামিম-সাকিব সমস্যা!

রাজশাহী নিরিবিলি শহর। এখানে সকাল হয়, সন্ধ্যা নামে নীরবে। মানুষের খুব একটা তাড়া নেই। পদ্মার পাড়ের মতো উত্তাল জীবন কারও নয় এখানে। আর এমন শহরে সাহেবী ক্রিকেট চলে বহুদিন ধরেই। তেমন শোরগোল হয় না। এখানেই আজকের অধিনায়ক নাজমুল হোসেন শান্তর বেড়ে ওঠা। ব্যাটিংয়ে শান্ত খুনে মেজাজের। অবশ্য মানুষের সামনে হাজির হন শান্ত নদীর মতো।

ঘরোয়া ক্রিকেট খেলে বাঁ-হাতি এই ব্যাটসম্যান নজর কাড়েন। এরপর জাতীয় দলে আসেন। তবে স্ট্রাইক রেট ও ব্যাটিং গড়ের জন্য সমালোচিত হতেন। সামাজিক যোগাযোগ মাধ্যমে ট্রলের মাধ্যমে ভয়াবহ বিড়ম্বনায় ছিলেন এই ক্রিকেটার। সেই শান্ত বদলে গেছেন এখন। বলের সঙ্গে পাল্লা দিয়ে রানও করেন তিনি। অনেকে খোঁচা দিয়ে ‘লর্ড’ লিখেছেন ফেসবুকে। সেই শান্ত এখন বাংলাদেশ ক্রিকেটের লর্ড। 

তামিম ইকবাল ও সাকিব আল হাসানের যুগের পর অধিনায়ক হন নাজমুল হোসেন শান্ত তিন ফরম্যাটে। তবে শান্তকে এখন পেছনের ভূত তাড়া করে ফিরছে। আর সামনেও এমনটাই তাড়া করবে। কী সেই ভূত! কেনই বা কাঁধ থেকে নামছে না! 

তামিম আনুষ্ঠানিক অবসরের ঘোষণা দিলেও তিনি প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশে ফিরে আসেন। প্রতিটা সিরিজের আগে শান্তর দিকে সংবাদ মাধ্যমের প্রশ্ন থাকে, তামিম কি ফিরছেন? ওদিকে সাকিব ২০২৫ বা ২০২৬ পর্যন্ত ক্রিকেট খেলবেন। মাগুরা-২ আসনেরও সংসদ সদস্য তিনি। পরিবার আবার যুক্তরাষ্ট্রে থাকে। ব্যবসা-বাণিজ্য ও বিজ্ঞাপনের কাজ তো আছেই। সেজন্য তিনি নিয়মিত দলের বাইরে থাকেন। কোনো সিরিজের দুই বা এক ম্যাচ খেলেন তিনি। এতে ক্রিকেট বোর্ডের টিম ম্যানেজমেন্ট বেশ ধকল সামলায়। শান্তও ধকল সামলাবেন। 

ওদিকে তামিম প্রশ্নে বিব্রত হন শান্ত। কারণ চট্টগ্রামের ‘খান সাহেব’ সাবেক অধিনায়ক ছিলেন। আবার সাকিবের জন্য দলের কম্বিনেশন বারবার টিম ম্যানেজমেন্টকে বদলাতে হয়। তামিমের ফেরা নিয়ে শান্ত বলেছেন, ‘আমি তো বেসিক্যালি চাইব, উনি যদি ফিট থাকেন। টি-টোয়েন্টিতে যদিও রিটায়ার করেছেন, যদি উনি ফিট থাকেন, যে কোনো ফরম্যাটে এলেই আমরা খুশি হব। আমার মনে হয়, আমি না শুধু, দেশের প্রত্যেকটা মানুষ, ক্রিকেটারই খুশি হবে। এটা তো ইচ্ছা। এটা চাওয়া। তবে সবার আগে উনার চাইতে হবে। তারপর বাকি প্রক্রিয়া।’ তামিম প্রশ্নে ডিফেন্সিভ উত্তরই বটে।

সাকিব অধিনায়কত্ব ছাড়ার পর সব ফরম্যাটে শান্তকে অধিনায়ক করা হয় চলতি বছরের ফেব্রুয়ারিতে। শান্তর অধীনে বাংলাদেশ কেবল যাত্রা শুরু করেছে। শ্রীলংকার কাছে হারতে হয়েছে। সময়টা ভালো যাচ্ছে না এটাও ঠিক। সামনে টি-টোয়েন্টি বিশ্বকাপ। শান্তর সামনে কঠিন চ্যালেঞ্জ অপেক্ষা করছে। যুক্তরাষ্ট্র ও ক্যারিবীয়তে খেলা। বাংলাদেশের গ্রুপে রয়েছে দক্ষিণ আফ্রিকা, শ্রীলংকা, নেদারল্যান্ডস ও নেপাল। দক্ষিণ আফ্রিকা ও শ্রীলংকা কঠিন প্রতিপক্ষ। তবে নেদারল্যান্ডস ও নেপালের বিপক্ষে ভালো ফল আসবে। শ্রীলংকা ও দক্ষিণ আফ্রিকার ম্যাচের একটিতে জয় এলে পরের পর্বে যাবে টাইগাররা। শান্তর জন্য এই বিশ্বকাপ মাইলফলকেরও। বাংলাদেশ টেস্ট ও টি-টোয়েন্টি অঙ্ক মেলাতে পারে না। শান্ত সে বরফ গলাতে পারে বটে এই বিশ্ব আসরে। সেটার জন্য ব্যাটে ও অধিনায়কত্বে কৌশলী হওয়ার পাশাপাশি মাঠে ও বাইরেও খেলতে হবে চৌকসভাবে! 

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //