শ্রীলঙ্কার বিপক্ষে ২ পয়েন্ট পেয়েছি, ভালো লাগছে: শান্ত

জিম্বাবুয়ের বিপক্ষে ৪-১ ব্যবধানে সিরিজ জয়ের পরও বাংলাদেশের পারফরম্যান্স নিয়ে খুশি ছিলেন না সমর্থকরা। কাগজে-কলমে দুর্বল দলের বিপক্ষেও বড় রান করতে না পারায় সমালোচনা হয়েছিল বেশ। সবচেয়ে বড় ঝামেলাটা বাঁধে বিশ্বকাপের আগে যুক্তরাষ্ট্রের বিপক্ষে সিরিজ হেরেছিল বাংলাদেশ। এরপর প্রস্তুতি ম্যাচে ভারতের বিপক্ষে দাঁড়াতে পারেননি বাংলাদেশের ব্যাটাররা।

সাম্প্রতিক সময়ে ভালো করতে না পারায় সামাজিক যোগাযোগমাধ্যমে বাংলাদেশকে ঘিরে ব্যাপকহারে সমালোচনা হয়েছে। পারফরম্যান্সে খুশি হতে না পারায় সমর্থকরা বাংলাদেশকে ‘মায়ের দোয়া ক্রিকেট টিম’ নামও দিয়েছেন। এদিকে বাংলাদেশের বিশ্বকাপ মিশন শুরুর আগে অনুশীলন নিয়েও তোপের মুখে পড়তে হয়েছে সাকিব আল হাসান, লিটন দাসদের। এমন অবস্থায় শ্রীলঙ্কার বিপক্ষে জয়ের আশা করেছেন কম মানুষই।

সব শঙ্কা কাটিয়ে প্রথম ম্যাচে ২ উইকেটের জয় নিয়ে মাঠ ছেড়েছে বাংলাদেশ। লঙ্কানদের দেয়া ১২৫ রানের লক্ষ্য তাড়া করতে নেমে ভালো শুরু পায়নি বাংলাদেশ। ধনাঞ্জয়া ডি সিলভার প্রথম ওভারেই ফেরেন সৌম্য। আরেক ওপেনার তানজিদ হাসান তামিমও ফিরেছেন দ্রুতই। দ্রুত দুই উইকেট হারিয়ে বাংলাদেশ যখন বিপদে তখন আউট হয়েছেন অধিনায়ক শান্তও। তবে বিপদ কেটেছে লিটন দাস ও তাওহীদ হৃদয়ের ব্যাটে।

ম্যাচ শেষে বাংলাদেশের অধিনায়ক বলেন, আমরা সবাই জানতাম এই ম্যাচ কত গুরুত্বপূর্ণ। আমরা বোলিংয়ে শুরুটা ভালো পাইনি। তারপরে যেভাবে সবাই শান্ত ছিল, মাঝের ওভারে বোলাররা যেভাবে সিদ্ধান্তগুলো, ফিল্ডাররাও। সবাই অনেক দৃঢ়তা দেখিয়েছে। কিন্তু ব্যাটিং ভালো হয়নি। তবে এই ধরণের উইকেটে বা চাপের ম্যাচে এরকম হবে। কারণ ওদের জন্যও অনেক গুরুত্বপূর্ণ ম্যাচ ছিল। ওরাও অনেক চেষ্টা করেছে। দিনশেষে দুইটা পয়েন্ট পেয়েছি, এজন্য ভালো লাগছে।

একটা সময় বাংলাদেশের সংগ্রহ ছিল ৪ উইকেটে ৯১। এরপর ২২ রান তুলতে আরও ৪ উইকেট হারিয়ে বিপাকে পড়ে যায় বাংলাদেশ। শেষ মুহুর্তে মাহমুদউল্লাহ রিয়াদের ব্যাটে ভর করে জয় ছিনিয়ে নেয় টাইগাররা।

নাজমুল হোসেন জানান, মাঠে প্রত্যেকের খেলার ধরন দুর্দান্ত ছিল। আমরা আমাদের ১২০ শতাংশ দিয়েছি। গত ১০-১৫ দিন আমরা পরিকল্পনা করছি এবং ফিল্ডাররা তাদের কাজ করছে। আমার কাছে মনে হয়েছে এর আগে এমন প্রেশার ম্যাচ আর খেলিনি। আল্লাহর রহমতে আজকে আমরা ম্যাচ জিতেছি। আমরা সবাই জানতাম ম্যাচটা আমাদের জন্য কতটা গুরুত্বপূর্ণ হবে। আমরা শুরুটা ভালো পাইনি কিন্তু বোলিংয়ে। এরপর সবাই যেভাবে শান্ত ছিল।

শান্ত আরও বলেন, আমি মনে করি, তারা সত্যিই ভালো বোলিং করেছে। কিন্তু এই ধরনের উইকেটে আমাদের সহজেই জেতা উচিত ছিল। লিটনের জন্য এটি খুবই গুরুত্বপূর্ণ। সে কিছুটা সংগ্রাম করছে। কিন্তু সে আজ তার দক্ষতা দেখিয়েছে। আমার মনে হয় সে সত্যিই ভালো ব্যাটিং করেছে। হৃদয় সত্যিই সাহসী ছিল। সে যেভাবে ওভার খেলেছিল তা সত্যিই আমাদের সাহায্য করেছে।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //