টি-টোয়েন্টি অলরাউন্ডার র‍্যাঙ্কিংয়ের ইঁদুরদৌড়ে শীর্ষে স্টয়নিস

টি-টোয়েন্টি অলরাউন্ডার র‍্যাঙ্কিংয়ের শীর্ষস্থান নিয়ে ইঁদুরদৌড় চলছেই। গত সপ্তাহে সাকিব আল হাসান বড়সড় পতনের শিকার হন। অলরাউন্ডারের র‍্যাঙ্কিংয়ে পাঁচ নম্বরে নেমে গিয়েছিলেন দীর্ঘসময় তিন ফরম্যাটের শীর্ষ অলরাউন্ডার থাকা সাকিব। তাকে পেছনে ফেলে শীর্ষে উঠেছিলেন আফগান অলরাউন্ডার মোহাম্মদ নবি। সে সপ্তাহে পতন হয়েছে নবির। শীর্ষে উঠে গেছেন অজি তারকা মার্কাস স্টয়নিস।

বিশ্বকাপে দুর্দান্ত ফর্মে আছেন মার্কাস স্টয়নিস। ব্যাটে বলে অস্ট্রেলিয়ার জয়ে রাখছেন অবদান। যার প্রভাব পড়েছে আইসিসির টি-টোয়েন্টি অলরাউন্ডারের তালিকায়। সবাইকে পেছনে ফেলে প্রথমবারের মতো শীর্ষে উঠেছেন অস্ট্রেলিয়ার অলরাউন্ডার মার্কাস স্টয়নিস। অন্যদিকে গত সপ্তাহে শীর্ষে ওঠা নবি নেমে গেছেন চার নম্বরে।

উন্নতি হয়েছে সাকিব আল হাসান ও ওয়ানিন্দু হাসারাঙ্গার। গত সপ্তাহে পাঁচ নম্বরে নেমে যাওয়া সাকিব নেদারল্যান্ডসের বিপক্ষে অর্ধশতক করে বাংলাদেশকে জয় এনে দিয়েছিলেন। এরপর নেপালের বিপক্ষেও দলের পক্ষে সর্বোচ্চ রান করার পর বল হাতে ২ উইকেট শিকার করেন। এমন পারফরম্যান্সের পর দুই ধাপ উন্নতি হয়েছে সাকিবের। এখন তিন নম্বরে আছেন তিনি। এক ধাপ এগিয়ে হাসারাঙ্গা উঠেছেন দ্বিতীয় স্থানে। সিকান্দার রাজা এক ধাপ পিছিয়ে আছেন পাঁচ নম্বরে।

২৩১ রেটিং পয়েন্ট নিয়ে শীর্ষে উঠেছেন  স্টয়নিস। হাসারাঙ্গা ও সাকিবের রেটিং পয়েন্ট যথাক্রমে ২২২ ও ২১৮। বিশ্বকাপে চার ম্যাচের তিনটিতে ব্যাটিং করেছেন স্টয়নিস। এর মধ্যে ওমান ও স্কটল্যান্ডের বিপক্ষে যথাক্রমে ৬৭ ও ৫৯ রান করেন। ইংল্যান্ডের বিপক্ষেও ৩০ রান করেছিলেন তিনি। বল হাতে ৩ ইনিংসে ৫২ রান দিয়ে ৬ উইকেট শিকার করেছেন স্টয়নিস।

টি-টোয়েন্টি বিশ্বকাপের পারফরম্যান্সের প্রভাব পড়েছে ব্যাটিং ও বোলিং র‍্যাঙ্কিংয়েও। পাঁচ ধাপ এগিয়ে ব্যাটারদের র‍্যাঙ্কিংয়ে পাঁচ নম্বরে উঠেছেন অস্ট্রেলিয়ার ট্রাভিস হেড। বাংলাদেশিদের মধ্যে তাওহীদ হৃদয় তিন ধাপ পেছালেও দেশীয়দের মধ্যে এখনও শীর্ষে আছেন তিনি। ৩০ নম্বরে আছেন হৃদয়।

অব্যাহত আছে লিটন দাস ও নাজমুল হোসেন শান্তর পতন। এক ধাপ পিছিয়ে লিটন এখন ৪২ নম্বরে। পাঁচ ধাপ পিছিয়ে শান্ত ৫৪ নম্বরে। এক ধাপ পিছিয়ে মাহমুদউল্লাহ রিয়াদ নেমে গেছেন ৭৩ নম্বরে। তবে উন্নতি হয়েছে সাকিবের। ৯ ধাপ এগিয়ে ৭৫ নম্বরে উঠেছেন বাংলাদেশের পোস্টারবয়।

বোলারদের র‍্যাঙ্কিংয়ের সেরা পাঁচে ঢুকে পড়েছেন ক্যারিবীয় স্পিনার আকিল হোসেন। ৬ ধাপ এগিয়ে আকিল উঠেছেন দ্বিতীয় স্থানে। সেরা দশে একধাপ করে পিছিয়েছেন হাসারাঙ্গা (০৩), রশিদ খান (০৪), নরকিয়া (০৫), হ্যাজেলউড (০৭), ও মাহেশ থিকসানা (১০)। দুই ধাপ করে পিছিয়েছেন ফজলহক ফারুকি (৬) ও অক্ষর প্যাটেল (৯)। অ্যাডাম জাম্পা ৩ ধাপ এগিয়ে আছেন আট নম্বরে। এছাড়া ওয়েস্ট ইন্ডিজের আলজেরি জোসেফ ৬ ধাপ এগিয়ে ১১ নম্বরে এবং গুদাকেশ মোতি ১৬ ধাপ এগিয়ে ১৩ নম্বরে উঠেছেন।

বাংলাদেশিদের মধ্যে মোস্তাফিজুর রহমান সেরা অবস্থান ধরে রাখলেও এক ধাপ পিছিয়ে ১৪ নম্বরে নেমে গেছেন। তাসকিন আহমেদ ও ৫ ধাপ পিছিয়ে ২৪ নম্বরে নেমে গেছেন। শেখ মেহেদী ৬ ধাপ পিছিয়ে ৩৯ নম্বরে ও শরিফুল ইসলাম ৭ ধাপ পিছিয়ে ৫৮ নম্বরে নেমে গেছেন।

তবে তিন ধাপ এগিয়েছেন রিশাদ হোসেন। আফগানিস্তানের মুজিব-উর রহমানের সগে ২৭ নম্বরে আছেন তিনি। বড় লাফ দিয়েছেন নেপালের বিপক্ষে জয়ের নায়ক তানজিম সাকিব। ২৮ ধাপ এগিয়ে ৬৯ নম্বরে উঠেছেন তিনি। জায়গা ধরে রেখেছেন সাকিব। আছেন ৩৬ নম্বরে।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //