মৃত্যুর দেড় মাস পরে জানা গেল চিত্রনায়িকা সুনেত্রা আর নেই

দেড় মাস আগে কলকাতায় মারা গেছেন চিত্রনায়িকা সুনেত্রা। তবে এই দেড় মাসে কেউ জানতো না সুনেত্রা আর নেই। আজ শুক্রবার (১৪ জুন) ভোরে ফেসবুকে দেওয়া এক পোস্টে দুঃসংবাদটি জানিয়েছেন চলচ্চিত্র শিল্পী সমিতির সাবেক সাধারণ সম্পাদক ও চিত্রনায়ক জায়েদ খান।

ফেসবুকে জায়েদ খান লিখেছেন, এক সময়ের জনপ্রিয় নায়িকা, শৈশবে আমার পছন্দের একজন নায়িকা, চোখের প্রেমে পড়তো যে কেউ, তিনি সুনেত্রা। অনেকদিন বাংলাদেশ ছেড়ে কলকাতা। আমি চলচ্চিত্র শিল্পী সমিতির সাধারণ সম্পাদক থাকাকালীন বেশ কয়েকবার ফোনে কথা বলেছিলাম। আজকে হঠাৎ শুনলাম তিনি আর নেই, মৃত্যুবরণ করেছেন। নিরবে নিভৃতে চলে গেলেন। এভাবেই হারিয়ে যায় মানুষ, চলে যায়। আপনি ভালো থাকবেন ওপারে। অনেক চলচ্চিত্র দেখবো আর আপনাকে মিস করবো।

আশি ও নব্বইয়ের দশককে বলা হয় বাংলা সিনেমার সোনালি দিন। সে সময়কার একজন জনপ্রিয় চিত্রনায়িকা সুনেত্রা। 

জানা গেছে, বহুদিন ধরে কিডনির সমস্যায় ভুগছিলেন চিত্রনায়িকা সুনেত্রা। চিকিৎসা করাচ্ছিলেন সাধ্যমতো। কিন্তু শেষরক্ষা হয়নি। চলে গেছেন না ফেরার দেশে। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৫৩ বছর।

১৯৭০ সালের ৭ জুলাইয়ে পশ্চিমবঙ্গের কলকাতায় জন্মগ্রহণ করেন সুনেত্রা। তার প্রকৃত নাম রীনা সুনেত্রা কুমার। মঞ্চ থেকে তার অভিনয়ের যাত্রা শুরু হয়। বাংলাদেশি পরিচালক মমতাজ আলী তাকে ঢালিউডের অর্থাৎ বাংলাদেশি সিনেমায় আনেন।

বাংলাদেশে সুনেত্রার প্রথম সিনেমা ছিল তখনকার হার্টথ্রব নায়ক জাফর ইকবালের বিপরীতে ‘উসিলা’। ১৯৮৫ সালে মুক্তি পেয়েছিল সিনেমাটি। এরপর তিনি সবচেয়ে বেশি পরিচিতি পান ১৯৯০ সালে দেলোয়ার জাহান ঝন্টু পরিচালিত ‘পালকি’ সিনেমাটির মাধ্যমে।

বাংলাদেশে সুনেত্রা অভিনীত উল্লেখযোগ্য সিনেমাগুলো হলো- পালকি, ভাইবন্ধু, বোনের মতো বোন, যোগাযোগ, ভুল বিচার, সাজানো বাগান, রাজা মিস্ত্রী, ঘর ভাঙ্গা ঘর, কুচবরণ কন্যা মেঘবরণ কেশ, শুকতারা, সুখের স্বপ্ন, রাজা জনি, বাদশা ভাই, ছোবল, ভাই আমার ভাই, দুঃখিনী মা, বন্ধু আমার, বিধান, নাচে নাগিন, সর্পরাণী, বিক্রম, উসিলা, লায়লা আমার লায়লা, শিমুল পারুল, ভাবীর সংসার, আমার সংসার, ধনরত্ন, নির্দয়, উচিত শিক্ষা, ঘরের সুখ, সাধনা, আলাল দুলাল।

বাংলাদেশের পাশাপাশি কলকাতায় উল্লেখযোগ্য হারে সিনেমায় কাজ করেছেন প্রয়াত চিত্রনায়িকা সুনেত্রা। এছাড়া তাকে দেখা গেছে দুটি উর্দু সিনেমা এবং পাকিস্তানের কিছু টিভি নাটকেও।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //