গফরগাঁওয়ে মিষ্টি কুমড়ার বাম্পার ফলন

এ বছর ময়মনসিংহের গফরগাঁওয়ে মিষ্টি কুমড়ার বাম্পার ফলনে কৃষকের মুখে হাঁসি ফুটেছে। ব্রহ্মপুত্র নদের চরাঞ্চলের বিস্তীর্ণ মাঠজুড়ে কুমড়া ক্ষেত দেখতে ভিড় জমাচ্ছেন সাধারণ মানুষ। এবার বাম্পার ফলন হওয়ায় আগামীতে কুমড়া চাষ বাড়বে বলে জানিয়েছেন কৃষিবিভাগ।

সরেজমিন গিয়ে দেখা যায়, ব্রহ্মপুত্র নদের পাড়ে সবুজ সমুদ্রে ঢেউয়ে দুল খাচ্ছে কৃষকের স্বপ্ন। বালু চরে মিষ্টি কুমড়ার বাম্পার ফলনে এগিয়ে যাওয়ার স্বপ্ন চাষিদের চোখে মুখে।

আবাদকৃত মিষ্টি কুমড়াসহ অন্যান্য সবজির পরিচর্যায় ব্যস্ত সময় পার করছে চাষিরা। সবুজে ছুঁয়ে গেছে পুরো চর এলাকা। বিশেষ করে টাঙ্গাব ইউনিয়নসহ উপজেলার চরআলগী ও দত্তের বাজার ইউনিয়নের চরাঞ্চলেও ব্যাপকহারে মিষ্টি কুমড়ার আবাদ হয়েছে।

ধান চাষের উপর নির্ভরশীল কৃষি জমিতে এ বছর মিষ্টি কুমড়া চাষ এনে দিয়েছে কৃষকদের নতুন গতি। এই উপজেলার উৎপাদিত মিষ্টি কুমড়া রাজধানী ঢাকাসহ দেশ ও দেশের বাহিরের বিভিন্ন অঞ্চলে রফতানি হচ্ছে।

বর্তমানে উপজেলার টাঙ্গাব ইউনিয়নের বাখালী, বাশিয়া ও টাঙ্গাব গ্রামে, পাঁচবাগ ইউনিয়নের চরশাঁখূড়া, খুরশিদ মহল, গাভীশিমুল গ্রামে, চরআলগী ইউনিয়নের বালুয়া কান্দা, জয়ারচর ও চরআলগী গ্রামে এবং দত্তের বাজার ইউনিয়নের প্রত্যন্ত অঞ্চলে ব্যাপকভাবে মিষ্টি কুমড়া উৎপাদিত হচ্ছে।

ময়মনসিংহ কৃষি সম্প্রসারণ অধিদফতরের উপ-পরিচালক আব্দুল মজিদ বলেন, বিশ্বের প্রায় সকল দেশেই মিষ্টি কুমড়া একটি পরিচিত সবজি। পুষ্টিগুণ সমৃদ্ধ উজ্জ্বল বর্ণের সুস্বাদু  এ সবজিটির সবচেয়ে বড় গুণ হচ্ছে ভিটামিন এ সমৃদ্ধ থাকা। মিষ্টি কুমড়ার মতো ভিটামিন এ’র খনি আর তেমন কোনো সবজিতে পাওয়া যায় না। এ সবজিটি ক্যান্সার, হৃদ রোগ প্রতিরোধ করে, উচ্চ রক্তচাপ কমায়, গর্ভবতী মায়েদের হজমশক্তি বৃদ্ধি করে ও কুমড়ার আয়রন বাচ্চাকে অক্সিজেন দিতে সাহায্য করে এবং মায়ের রক্তশূন্যতা রোধ করে, ত্বক উজ্জ্বল করে, দেহের জ্বালাপোড়া সমস্যা দূর করে ও চোখ ভালো রাখে। পুষ্টিগুণ সমৃদ্ধ এ সবজিটি গফরগাঁওয়ের চরাঞ্চলে ব্যাপকহারে চাষ হয়েছে। যে বালুচরে কোনদিন কোনো ফসল ফলানো সম্ভব হয়নি সেই খসখসে তপ্ত বালুর চরে কুমড়ো গাছ দিয়ে সবুজে ছেয়ে গেছে।

ব্রহ্মপুত্র নদের চরে চলতি মৌসুমে ৩২০ হেক্টর জমিতে কুমড়া চাষ করছেন কৃষকরা। অন্য ফসলের চেয়ে তুলনামূলক কম খরচে অধিক লাভ হওয়ায় দিগন্ত জুড়ে বালু চরে শুধু মিষ্টি কুমড়া চাষ করছে কৃষকরা।

উপজেলা কৃষি অফিসার আনোয়ার হোসেন জানান, টাঙ্গাব, চরআলগী, নিগুয়ারী ও দত্তের বাজারসহ কয়েকটি ইউনিয়নে এবার মিষ্টি কুমড়ার বাম্পার ফলন হয়েছে। নিয়মিত কৃষি অফিস থেকে তাদের পরামর্শ দেয়া হচ্ছে। আগামীতে এর ফলন আরো বাড়বে। কৃষকদের উন্নত মানের বীজও দেয়া হবে।


টাঙ্গাব ইউনিয়নের বাশিয়া গ্রামের কৃষক ইসরাইল মৃধা বলেন, এবার ব্রহ্মপুত্র নদ খননের ফলে মিষ্টি কুমড়ার বাম্পার ফলন হয়েছে। তিনি ১০ শতাংশ জমিতে মিষ্টি কুমড়ার চাষ করেছেন। তার খরচ হয়েছে ৩ হাজার ৭০০ টাকা। ইতিমধ্যে তার বিক্রি হয়েছে ৪৫ হাজার টাকার। আরো ৬০ থেকে ৭০ হাজার টাকার মিষ্টি কুমড়া বিক্রির তার টার্গেট রয়েছে।

চর আলগী ইউনিয়নের বালুয়া কান্দা গ্রামের কৃষক আব্দুল মোতালেব বলেন, জন্মের পর থেকে তিনি এমন বাম্পার ফলন দেখেন নাই। বাম্পার ফলনের পাশাপাশি দামও ভালো থাকায় আনন্দের সীমা নেই তার। পাইকারা তার ক্ষেতের মিষ্টি কুমড়া নেয়ার জন্য এক মাস আগেই ২০ হাজার টাকা অগ্রিম দিয়েছে। একটি মিষ্টি কুমড়া পাইকারি দরে বিক্রি হচ্ছে ৭০ থেকে ১০০ টাকায়।

ঢাকার কারওয়ান বাজার থেকে মিষ্টি কুমড়া ক্রয় করতে আসা শহীদুল ইসলাম নামের এক ব্যবসায়ী বলেন, রোজায় মিষ্টি কুমড়ার ব্যাপক চাহিদা রয়েছে দেশ ও দেশের বাইরে। তাই তিনি বিগত এক মাস ধরেই বিভিন্ন জায়গা থেকে মিষ্টি কুমড়া কিনে গুদামে রাখছেন। সহজেই মিষ্টি কুমড়া পচে না তাই দীর্ঘদিন রেখে বেশি লাভে বিক্রি করা যায়। গফরগাঁওয়ের চরাঞ্চলের মিষ্টি কুমড়ার মান ভালো হওয়ায় একটু বেশি দাম দিয়েই তিনি ক্রয় করে লাভের আশা দেখছেন।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //