বঙ্গোপসাগরে দুইদিনে ৫১ ট্রলারসহ ৪৩৪ জেলে নিখোঁজ (ভিডিও)

পটুয়াখালীর কুয়াকাটা এবং বরগুনার পাথরঘাটা সংলগ্ন দক্ষিণ বঙ্গোপসাগরে গত দুইদিনে ৫১টি মাছধরা ট্রলারসহ ৪৩৪ জন নিখোঁজ রয়েছেন। এর মধ্যে কুয়াকাটা সংলগ্ন বঙ্গোপসাগরে ১৫০ জন জেলেসহ ১০টি ট্রলার ডুবে যাওয়ার খবর নিশ্চিত হওয়া গেছে। এদের মধ্যে থেকে ১১৬ জন উদ্ধার হলেও নিখোঁজ রয়েছে ৩৪ জন।

বাংলাদেশ কোস্টগার্ড দক্ষিণ জোনের মিডিয়া কর্মকর্তা লেফটেন্যান্ট কেএম সাফিউল কিঞ্জল ও কলাপাড়ার নিজামপুর স্টেশনের কন্টিজেন্ট কমান্ডার মো. সেলিম মন্ডল এই তথ্য নিশ্চিত করেছেন।

তারা জানিয়েছেন, ট্রলার মালিক সমিতির পক্ষ থেকে দাবি করা হয়েছে ৪১টি ট্রলার নিখোঁজ রয়েছে। আমরা ট্রলারের জেলেদের নাম সংগ্রহের কাজ করছি। এখন পর্যন্ত আমাদের কাছে মোট ১৮২ জলের নাম এসেছে। নিখোঁজ জেলেদের উদ্ধারে কোস্টগার্ডের পাথরঘাটা, হাতিয়া, চরফ্যাশন, নিজামপুর, পায়রা পোর্টসহ মোট ৬টি টিম গভীর সমুদ্রে অভিযানে রয়েছে। শনিবার সকাল ৮টা থেকে তারা উদ্ধার অভিযান শুরু করে।

বরগুনা জেলা মৎস্যজীবী ট্রলার মালিক সমিতির সাধারণ সম্পাদক মো. মাসুম মিয়া জানান, কয়েকদিন আগেই একটি নিম্নচাপ শেষ হয়েছে। এরপর উপকূলের জেলেরা তাদের ট্রলারে রসদ নিয়ে মাছ ধরার জন্য গভীর সমুদ্রে যায়। আবারো নিম্নচাপ শুরু হলে সাগর উত্তাল হয়ে পড়ায় গত বৃহস্পতিবার থেকে এ পর্যন্ত বিভিন্ন উপজেলার কয়েকটি ট্রলার ডুবির ঘটনা ঘটেছে।

তিনি বলেন, শুক্রবার সকাল ৯টার দিকে বরগুনার পাথরঘাটা পৌর শহরের ৯ নম্বর ওয়ার্ডের সুজন হাওলাদারের মালিকানাধীন এফবি হাওলাদার নামের একটি ট্রলার ডুবির ঘটনা ঘটে। তবে ট্রলারে থাকা ১৭ জেলেকে অন্য একটি ট্রলারে উদ্ধার করে পাথরঘাটা বিএফডিসি ঘাটে নিয়ে আসে। তবে এখনো উপজেলার ৪১টি এবং মহিপুরের আরো ১১টি মাছধরা ট্রলার নিখোঁজ রয়েছে। ট্রলারগুলোতে সবমিলিয়ে ৪৩৪ জনের মতো জেলে নিখোঁজ রয়েছে।

তিনি জানান, ৪১টি ট্রলারের কোন খোঁজ না পেয়ে কোস্টগার্ডসহ সরকারি দপ্তরগুলোকে বিষয়টি অবগত করা হয়েছে। বরগুনা বরগুনা জেলা মৎস্যজীবী ট্রলার মালিক সমিতির পক্ষ থেকে জেলেদের সন্ধানে বেশ কয়েকটি ট্রলারে উদ্ধার অভিযানে কাজ করছে। তবে প্রাথমিকভাবে ধারণা করা হচ্ছে জেলেসহ ট্রলারগুলো সাগরে ডুবে যেতে পারে।

অপরদিকে, পটুয়াখালীর আলীপুর-কুয়াকাটা মৎস্য আড়ৎ মালিক সমিতির সভাপতি আনসার উদ্দিন মোল্লা ও মহিপুর আড়ৎ মালিক সমিতির সভাপতি রাজু আহমেদ রাজা জানান, শুক্রবার দুপুর থেকে রাত ১০টা পর্যন্ত কুয়াকাটা সংলগ্ন বঙ্গোপসাগরের বিভিন্ন পয়েন্টে অন্তত ১৫০ জন জেলেসহ ১০টি মাছধরার ট্রলার ডুবির ঘটনা ঘটেছে। এর মধ্যে ১১৬ জন লেজে উদ্ধার হলেও ৩৪ জন নিখোঁজ রয়েছে।

উদ্ধার হওয়া জেলেরা জানিয়েছে, সাগরের অস্বাভাবিক ঢেউ এবং ঝড়ের কবলে পরে তাদের ট্রলারগুলো ডুবে যায়। এসময় পাশে থাকা অন্য ট্রলারের মাধ্যমে অন্তত ১১৬ জন জেলে উদ্ধার হলেও ৩৪ জন নিখোঁজ রয়েছে। উদ্ধার জেলেদের কুয়াকাটা ২০ শয্যা বিশিষ্ট হাসপাতাল ও মহিপুর উপ-স্বাস্থ্যকেন্দ্রে ভর্তি করা হয়েছে।

কলাপাড়ার নিজামপুর কোস্টগার্ড স্টেশনের কন্টিজেন্ট কমান্ডার মো. সেলিম মন্ডল জানিয়েছেন, সাগরে ট্রলার ডুবির খবর পেয়েছি। আরো জেলে ও ট্রলার নিখোঁজ রয়েছে। আমাদের টহল টিম সাগরে রয়েছে। উদ্ধার অভিযান অব্যাহত রয়েছে।

বাংলাদেশ কোস্টগার্ড দক্ষিণ জোনের মিডিয়া কর্মকর্তা লেফটেন্যান্ট কেএম সাফিউল কিঞ্জল বলেন, গত ২ দিন ধরে নিম্নচাপের কারণে সাগর উত্তাল থাকায় অনেক ট্রলার ডুবি ও জেলে নিখোঁজ হওয়ার ঘটনা শুনেছি। পাথরঘাটা, হাতিয়া, চরফ্যাশন, নিজামপুর, পায়রা পোর্টসহ আমাদের মোট ৬টি টিম গভীর সমুদ্রে জেলেদের উদ্ধার অভিযানে রয়েছে। গতকালও উদ্ধার অভিযান চালানো হয়। শনিবার সকাল ৮টা থেকে পুনরায় উদ্ধার অভিযান শুরু হয়েছে।


সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //