অদম্য দাউদ

শারীরিক অসুস্থতাকে জয় করে সফলতা অর্জন করেছেন নোয়াখালীর সুবর্ণচর উপজেলার দাউদ নবী। চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় থেকে স্নাতকোত্তর করেছেন তিনি। সম্প্রতি বাংলাদেশ বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষের হিসাব সহকারী পদে সারা দেশে প্রথম হন তিনি। 

দাউদ জানান, যখন তিনি নবম শ্রেণিতে পড়েন, তখন একদিন মাঠে খেলার সময় হঠাৎ পা ফেলতে সমস্যা হচ্ছিল। পরে রাতে বাঁ পায়ের হাঁটু ফুলে যায়। তখন থেকেই শয্যাশায়ী তিনি। তিন মাস স্কুলে যেতে পারেননি। ২০০৮ সালে এসএসসি পরীক্ষা দেন। বিছানায় শুয়েই এসএসসিতে জিপিএ-৫ পাওয়ার খবর পান। একজন মেডিসিন বিশেষজ্ঞ তাকে জানান বাতজ্বর হয়েছে। তার পরামর্শে ২০১০ সাল পর্যন্ত বাতজ্বরের ওষুধ সেবন করেন। 

দাউদ বলেন, এইচএসসির ঠিক আগে আবারও অসুস্থ হয়ে ঢাকায় মেডিসিন বিশেষজ্ঞ ডা. এ বি এম আবদুল্লাহর পরামর্শে পিজি হাসপাতালে ভর্তি হই। হাসপাতালেই এইচএসসি পরীক্ষায় অংশ নিয়ে জিপিএ ৩.৬০ পাই। পরীক্ষা-নিরীক্ষার পর ধরা পড়ে আমি আঙ্কাই লজিং স্পন্ডিলাইটিসে ভুগছি। ভুল ট্রিটমেন্টের কারণে মেরুদণ্ডের প্রতিটি জয়েন্টের মাঝখানের লালাজাতীয় পদার্থ শুকিয়ে গেছে। ফলে ডিস্কগুলো একটি আরেকটির সঙ্গে জোড়া লেগে যেতে থাকে। 

দাউদ বলেন, ২০১১ সালে এইচএসসিতে মানোন্নয়ন পরীক্ষা দিয়ে জিপিএ ৪.৪০ পেলাম। একই বছর ভর্তি পরীক্ষায় চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে ‘সি’ ইউনিটে মেধাতালিকায় ১২৪তম এবং নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে ৩৩তম হই। পরে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের ফিন্যান্স বিভাগে ভর্তি হলাম। তবে ২০১৩ সাল থেকে আবারও অসুস্থ হয়ে ধীরে ধীরে কুঁজো হতে থাকি। ২০১৩ থেকে ২০১৯ সালের ফেব্রুয়ারি পর্যন্ত একটি রাতও সোজা হয়ে ঘুমাতে পারিনি। এমন অসুস্থতার মাঝেও আমি ২০১৮ সালে সিজিপিএ-৪ এর মধ্যে ৩.৭০ পেয়ে বিবিএ এবং ২০১৯ সালে ৩.৫২ পেয়ে এমবিএ শেষ করি। ২০১৯ সালে বিশ্ববিদ্যালয়ের স্যারদের সহযোগিতায় ভারতে মেরুদণ্ডের অপারেশন হয়। 

তিনি বলেন, চাকরির লড়াইয়ে প্রথম পরীক্ষা ছিল একটি বেসরকারি কোম্পানিতে। লিখিত পরীক্ষায় প্রথম ১০ জনের মধ্যে ছিলাম। কিন্তু আমাকে দেখে ভাইভা বোর্ডের চেয়ারম্যান বললেন, তুমি তো অসুস্থ। এখানে কাজ করতে পারবে না। আসলে তুমি কোনো চাকরিরই উপযুক্ত নও। তোমাকে আবেদন করতে কে বলেছে? এই বলে কোনো কিছু বলার সুযোগ না দিয়েই বের করে দেন। এরপর আরও বেশ কয়েকটি আর্থিক প্রতিষ্ঠানের লিখিত পরীক্ষায় অংশ নিয়েছি। সবগুলোতেই মেধাতালিকায় প্রথম দিকে ছিলাম। সর্বশেষ বাংলাদেশ বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষের হিসাব সহকারী পদে সারা দেশে মেধাতালিকায় প্রথম স্থান লাভ করি। গত ৪ সেপ্টেম্বর সেখানেই শুরু হলো আমার পেশাগত জীবন।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //