বরিশালে হাতপাখার প্রার্থীর ওপর হামলা, নৌকার কর্মীদের সঙ্গে সংঘর্ষ

প্রথমবারের মতো সব কেন্দ্রে ইভিএম মেশিনে শান্তিপূর্ণ পরিবেশে বরিশাল সিটি করপোরেশন নির্বাচনে ভোটগ্রহণ চলছে।

আজ সোমবার (১২ জুন) সকাল ৮টা থেকে নগরীর ৩০টি ওয়ার্ডের ১২৬টি কেন্দ্রের ৮৯৪টি বুথে একযোগে ভোটগ্রহণ চলছে বলে জানিয়েছে রিটার্নিং কর্মকর্তা মো. হুমায়ুন কবির।

যদিও বেশ কয়েকটি কেন্দ্র ঘুরে সকাল ৮টার আগেই ভোটারদের উপস্থিতি লক্ষ্য করা গেছে। তাছাড়া বেলা বাড়ার সাথে সাথে বিভিন্ন কেন্দ্র কয়েকটি বিচ্ছিন্ন ঘটনার খবর পাওয়া গেছে।

এরমধ্যে নগরীর কাউনিয়া এলাকায় ২ নম্বর ওয়ার্ডের এ কাদের চৌধুরী সরকারি মাধ্যমিক বিদ্যালয়ে হাতপাখার কর্মীদের মারধরের অভিযোগ উঠেছে। খবর পেয়ে সেখানে প্রার্থী উপস্থিত হলে তার গাড়ি ও সাথে থাকা লোকজনের ওপর নৌকার কর্মীরা হামলা চালায় বলে অভিযোগ হাতপাখা প্রতীকের প্রার্থীর।

এছাড়া একই ওয়ার্ডের কাউনিয়া ব্রাঞ্চ রোডে শেরে বাংলা দিবা-নৈশ মাধ্যমিক বিদ্যালয় কেন্দ্রে নৌকার পোলিং এজেন্টের কার্ড ছিনিয়ে নিয়ে বের করে দেওয়া, ৬ নম্বর ওয়ার্ড বিদ্যুৎ উন্নয়ন বোর্ডের ওজোপাডিকা-২ (ওয়াপদা অফিস) কেন্দ্র পোলিং এজেন্টকে ঢুকতে না দেওয়া, ১ নং ওয়ার্ড সৈয়দুর রহমান সরকারি প্রাথমিক বিদ্যালয়ে ভোটারদের উপস্থিতিতে আ.লীগ কর্মীরা প্রতিবন্ধকতা সৃষ্টি, ৭ নং ওয়ার্ডে আসমত মাস্টার সরকারি প্রাথমিক বিদ্যালয় কেন্দ্রের বাইরে হাতপাখার ক্যাম্প ভেঙে ফেলা। কেন্দ্রের ভেতরে হাতপাখায় ভোট দিতে বাধা দেয়া হচ্ছে বলে অভিযোগ হাতপাখার প্রার্থীর।

এছাড়া ২৬ নং ওয়ার্ডের হরিণাফুলিয়া আদর্শ সরকারি প্রাথমিক বিদ্যালয় কেন্দ্রে মহিলা ভোটারদের ফিঙ্গারপ্রিন্ট নিয়ে নৌকায় জোড়পূর্বক ভোট দেয়ার অভিযোগ, ২৫ নং ওয়ার্ডের এ ওয়াহেদ মাধ্যমিক বিদ্যালয় কেন্দ্রে ইভিএম নষ্ট, ২২নং ওয়ার্ডের শহীদ আব্দুর রব সেরনিয়াবাত ইঞ্জিনিয়ারিং কলেজ কেন্দ্রে হাতপাখার মহিলা কর্মীদের সেন্টারের কাছাকাছি ঘেঁষতে দেয়া হচ্ছে না বলে অভিযোগ করেছেন হাতপাখার প্রার্থী।

এর আগে সকাল সাড়ে ৮টায় গোরস্থান রোড আব্দুল মান্নান ডিডিএফ কামিল মাদ্রাসা কেন্দ্রে ভোট দিয়েছেন জাতীয় পার্টির প্রার্থী ইকবাল হোসেন তাপস। এসময় তিনি তার এজেন্টদের কেন্দ্রে ঢুকতে না দেয়ার অভিযোগ করেন।

অপরদিকে সকাল সাড়ে ১০টায় সরকারি বরিশাল কলেজ কেন্দ্রে ভোট দেন নৌকা প্রতীকের মেয়র প্রার্থী আবুল খায়ের আবদুল্লাহ খোকন সেরনিয়াবাত। এসময় তিনি প্রতিদ্বন্দ্বি প্রার্থীর অভিযোগ অস্বীকার করে বলেন, ভোট সুষ্ঠু এবং শান্তিপূর্ণভাবেই হচ্ছে। কোথাও কোন অপ্রীতিকর ঘটনা ঘটেনি।

এদিকে, ভোটকেন্দ্রে ও নগরীতে শান্তি-শৃঙ্খলা বজায় রাখতে সাড়ে ৪ হাজার আইন-শৃঙ্খলা বাহিনীর সদস্য মোতায়েন করা হয়েছে বলে জানিয়েছেন বরিশাল মেট্রোপলিটন পুলিশের কমিশনার মো. সাইফুল ইসলাম। 

ফলে প্রতি কেন্দ্রের নিরাপত্তায় ১২ জন আনসার সদস্যসহ ৬-৭ জন পুলিশ কাজ করছে। এছাড়া পুলিশের মোবাইল টিম, স্ট্রাইকিং ফোর্স, র‌্যাবের ১৬টি স্ট্রাইকিং টিম, র‌্যাব-পুলিশের গোয়েন্দা টিমের সদস্যরা নগরজুড়ে নিরাপত্তা নিশ্চিতে কাজ করছে। যেখানে টহলের পাশাপাশি নগরের বিভিন্ন গুরুত্বপূর্ণ সড়কের মোড়ে চেকপোস্টও বসিয়েছে আইন-শৃঙ্খলা বাহিনীর সদস্যরা।

এর পাশাপাশি ১০ জন জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট, ৩০ জন নির্বাহী ম্যাজিস্ট্রেট ও ১০ প্লাটুন বিজিবি সদস্য দায়িত্ব পালন করছেন বলে জানিয়েছেন জেলা ম্যাজিস্ট্রেট ও জেলা প্রশাসক মো. জাহাঙ্গীর হোসেন।

উল্লেখ্য, বরিশালের এবারের সিটি নির্বাচনে মোট ভোটার ২ লাখ ৭৬ হাজার ২৯৮ জন। যার মধ্যে নারী ভোটার ১ লাখ ৩৮ হাজার ৮০৯ জন এবং পুরুষ ভোটার ১ লাখ ৩৭ হাজার ৪৮৯ জন। হিসেব অনুযায়ী পুরুষের থেকে ১ হাজার ৩২০ জন নারী ভোটার বেশি।

আর নির্বাচনে ৭ জন মেয়র প্রার্থী, ৩০ টি ওয়ার্ডে সাধারণ ওয়ার্ডে ১১৮ জন কাউন্সিলর প্রার্থী ও ১০ টি সংরক্ষিত ওয়ার্ডে ৪২ জন নারী কাউন্সিলর প্রার্থীসহ মোট ১৬৭ জন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //