বরিশালে মৃৎশিল্পী সম্মেলন ও মেলা

বরিশালে শুরু হয়েছে দুইদিন ব্যাপি ১৫তম মৃৎশিল্পী সম্মেলন ও মেলা। সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের সহযোগিতায় নগরীর সদর রোডে অশ্বিনী কুমার টাউন হলে ‘মৃৎশিল্পী সম্মেলন ও সম্মাননা’ কমিটি এ আয়োজন করেছে।

আজ শুক্রবার (২০ অক্টোবর) বিকেলে বরিশাল সিটি মেয়র সেরনিয়াবাত সাদিক আবদুল্লাহ প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে মৃৎশিল্পী সম্মেলন ও মেলার উদ্বোধন করেন। সম্মেলনের সমাপানী দিন শনিবার মৃৎশিল্পীদের সম্মাননা জানাবেন আয়োজকরা।

এছাড়া দুদিন ব্যাপি এ মেলার মোট ১২টি স্টলে বরিশাল, রাজশাহী, পটুয়াখালীর বাউফল এবং টাঙ্গাইলসহ দেশের বিভিন্ন জেলার মৃৎশিল্পীরা তাদের তৈরি মৃৎসামগ্রী প্রদর্শন করা হয়েছে। এছাড়াও অনুষ্ঠানমালায় রয়েছে, চিত্র ও মৃৎশিল্পের ওপর প্রশিক্ষণ কর্মশালা।


শুক্রবার সকালে অশ্বিনী কুমার হলে ছোট শিশুদের মৃৎশিল্পের ওপর প্রশিক্ষণ কর্মশালা অনুষ্ঠিত হয়। এতে শখের হাঁড়ি, ট্যাপা পুতুল, মনোষা ঘট, মাটির ব্যাংককে কিভাবে চিত্রকর্ম ফুটিয়ে তোলা হয় তা শেখানো হয় শিশুদের। এছাড়া বিকেলে অনুষ্ঠিত হয় শিশুদের চিত্রাঙ্কন প্রতিযোগিতা।


এবারের মৃৎশিল্প মেলায় মাটির তৈরি বিভিন্ন জিনিসপত্র ছাড়াও বিশেষ আকর্ষণ হিসেবে রয়েছে ১৫০ বছরের পুরনো মাটি, কাগজ আর কাপড়ের তৈরি মুখোশ। যা বাংলা ১২০০ সালের দিকে নাটক বা মঞ্চ নাটকের জন্য ব্যাপক প্রচলন ছিল। এছাড়াও রয়েছে বরিশালের বাকেরগঞ্জের মহেশপুরে তৈরি করা জয় বাংলা সাঁজসহ বাহারি রংয়ের তৈজসপত্র।

আধুনিক প্লাস্টিক সামগ্রীর যুগে প্রাচীন সভ্যতা মাটির তৈরি তৈজসপত্র হারিয়ে যাচ্ছে। এখন আর মাটির তৈরি তৈজসপত্র বা খেলনার দেখা মিলছে না তেমন। আর তাই শিশু সন্তানদের মাটি আর নিপুণ ছোঁয়ায় চিত্রকর্মের সাথে পরিচয় করিয়ে দিতে অনুষ্ঠানে ভিড় জমিয়েছেন দর্শনার্থীরা।


তারা বলছেন, মৃৎশিল্প আমাদের ঐতিহ্য। কিন্তু ক্রমশ এর ব্যাবহার ও চাহিদা কমে আসছে। ফলে মৃৎশিল্পের ওপর নির্ভরশীল একটি সম্প্রদায় আজ প্রান্তিক জনগোষ্ঠীতে পরিণত হয়েছে। এই শিল্প বাঁচিয়ে রাখা এখন সময়ের দাবি।

এদিকে আয়োজক কমিটির আহবায়ক সুশান্ত ঘোষ জানিয়েছেন, এবছর বরিশালসহ সারা দেশের ২০০ মৃৎশিল্পীকে সম্মাননা প্রদান করা হবে। এর মধ্যে পুরস্কার দেয়া হবে ১৫ জন মৃৎশিল্পীকে।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //