পঞ্চগড়ে রিকশা-ভ্যান শ্রমিকদের মারধরের প্রতিবাদে মানববন্ধন

পঞ্চগড়ের দেবীগঞ্জে দিনাজপুর আঞ্চলিক শ্রম দপ্তর থেকে নিবন্ধন প্রাপ্ত একটি শ্রমিক সংগঠনের সদস্যদের আটক করে মারধর, কার্ড ছিনিয়ে নেওয়ার প্রতিবাদে মানববন্ধন করা হয়েছে।

আজ মঙ্গলবার (২৭ ফেব্রুয়ারি) সকাল ১০টায় উপজেলার রামগঞ্জ বিলাসী বাজার সংলগ্ন সড়কে দেবীগঞ্জ উপজেলা রিকশা-ভ্যান শ্রমিক ইউনিয়ন, রেজি: দিনাজ-৬৪ এর ব্যানারে সংগঠনটির অর্ধশতাধিক সদস্য মানববন্ধনে অংশ নেন।

মানববন্ধনে বক্তারা বলেন, আমাদের সংঠনটি দিনাজপুর আঞ্চলিক শ্রম দপ্তর থেকে নিবন্ধনপ্রাপ্ত। একটি সংগঠন পরিচালনার জন্য যা যা নিয়ম অনুসরণ করা দরকার তা মেনেই সংগঠন পরিচালনা করা হচ্ছে। এরপরও দেবীগঞ্জে পঞ্চগড় জেলা রিকশা-ভ্যান শ্রমিক লীগ, রাজ-১৫৬৯ নামে একটি সংগঠনের সদস্যরা বিভিন্ন জায়গায় আমাদের সদস্যদের ভ্যান আটকে তাদের পরিচয়পত্র কেড়ে নিচ্ছে ও দুইশত টাকা করে চাঁদা নিচ্ছে। যেখানে সরকারি দপ্তর আমাদের নিবন্ধন দিয়েছে সেখানে তারা আমাদের সাংগঠনিক কার্যক্রমে বাধা প্রদান করছে।

বক্তারা আরো বলেন, তারা সংগঠনের নামে চাঁদাবাজির দোকান খুলেছে। আমরা চাঁদাবাজি না করায় শ্রমিকরা যখন আমাদের সংগঠনে আসছে তখনই ওই সংগঠন থেকে হুমকি-ধমকি দিয়ে আমাদের কার্যক্রমকে বাধাগ্রস্ত করছে। আমরা কোন রাষ্ট্রদ্রোহী কার্যক্রম পরিচালনা করছি না। আমাদের যদি কোন ত্রুটি থাকে সেটা যাচাইয়ের দায়িত্ব পুলিশ-প্রশাসনের। আমরা চাই শান্তিপূর্ণভাবে বৈধ সব সংগঠন কার্যক্রম পরিচালনা করুক।

সম্প্রতি রাজ-১৫৬৯ এর সুন্দরদিঘী উপশাখার সাধারণ সম্পাদক আজাদ মোল্লার নেতৃত্বে দিনাজ-৬৪ এর সদস্যদের মারপিটের ঘটনা ঘটে বলে অভিযোগ করেন মানববন্ধনে অংশগ্রহণকারী সদস্যরা। এর আগেও বিভিন্ন সময় দিনাজ-৬৪’র সদস্যদের ভ্যান আটকে রাখার ঘটনা ঘটেছিল।

চাঁদাবাজি ও পরিচয়পত্র আটকে দেওয়ার বিষয়টি অস্বীকার করে শ্রমিক লীগ নেতা আবুল কালাম আজাদ বলেন,  শ্রমিক কল্যাণের চাঁদার বাইরে কোন চাঁদা নেওয়া হয়নি বরং যারা এসব কথা বলছেন তারা জামায়াত শিবিরের লোক।

ইউএনও শরীফুল আলম বলেনে, আমি এর আগেও এ বিষয়ে অভিযোগ পেয়েছিলাম। অভিযোগের পরিপ্রেক্ষিতে অভিযুক্তদের জিজ্ঞাসাবাদ করলে তারা মৌখিকভাবে অস্বীকার করে। তাই, পরবর্তীতে এরকম ঘটনার শিকার হলে ভ্যান শ্রমিক ইউনিয়নকে থানায় অভিযোগ করার জন্য পরামর্শ দিয়েছি। যাতে করে আইনগতভাবে সমস্যার সমাধান করা সম্ভব হয়।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //