রাঙ্গামাটি-খাগড়াছড়িতে ইউপিডিএফের আধাবেলা অবরোধ পালিত

রাঙ্গামাটি ও খাগড়াছড়ি জেলায় বুধবার আধাবেলা অবরোধ পালন করেছে পাহাড়ে পূর্ণ স্বায়ত্তশাসনের দাবিতে আন্দোলনরত ইউনাইটেড পিপলস ডেমোক্রেটিক ফ্রন্ট (ইউপিডিএফ)।

আদালতের মাধ্যমে চিটাগাং হিল ট্র্যাক্টস (সিএইচটি) রেগুলেশন ১৯০০ বাতিল, রাজা-হেডম্যান-কার্বারি পদবি বিলোপ এবং পাহাড়িদের প্রথাগত অধিকারহরণের ষড়যন্ত্রের অভিযোগ এনে অবরোধ  কর্মসূচি পালন করে সংগঠনটি।

প্রসঙ্গত, আগামীকাল ১৬ মে বৃহস্পতিবার হাইকোর্টে চিটাগাং হিল ট্র্যাক্টস (সিএইচটি) রেগুলেশন ১৯০০ আইন বাতিলে শুনানির দিন ধার্য করা হয়েছে। এই কারণে গত সোমবার রাঙ্গামাটি ও খাগড়াছড়ির বিভিন্নস্থানে অনুষ্ঠিত বিক্ষোভ কর্মসূচি থেকে ইউপিডিএফ অবরোধ কর্মসূচির ঘোষণা দেয়।

এদিকে, ইউপিডিএফের প্রচার ও প্রকাশনা বিভাগের প্রধান নিরন চাকমার সই করা এক বিবৃতিতে জানানো হয়, বুধবার ভোর ৫টা থেকে খাগড়াছড়ির বিভিন্ন উপজেলায় ও রাঙ্গামাটির বিভিন্ন সড়কে টায়ার জ্বালিয়ে ও গাছের গুঁড়ি ফেলে সড়কে আগুন দিয়ে অবরোধ কর্মসূচি পালন করেন ইউপিডিএফ সমর্থকরা। এছাড়া সাজেকের উজো বাজারে নারী সংগঠনের নেতা-কর্মী ও সমর্থকরা সাজেক পর্যটন সড়ক অবরোধ করেন।

আধাবেলা অবরোধের কারণে রাঙ্গামাটি-খাগড়াছড়ি দুই জেলার বিভিন্ন উপজেলায় যান চলাচল বন্ধ থাকলেও বড় ধরনের কোনো অপ্রীতিকর ঘটনার খবর পাওয়া যায়নি।

সড়ক ও নৌপথ- দুই পথেই অবরোধের ডাক দেওয়া হলেও রাঙ্গামাটি ও খাগড়াছড়ির ইউপিডিএফ অধ্যুষিত এলাকায় অবরোধ পালিত হয়েছে। যদিও রাঙ্গামাটির কাপ্তাই হ্রদে লঞ্চ চলাচল বন্ধ থাকায় আগের মতোই ইঞ্জিনচালিত বোট চলাচল করেছে।

ইউপিডিএফের খাগড়াছড়ি জেলা ইউনিটের সংগঠক অংগ্য মারমা ও রাঙ্গামাটি জেলা ইউনিটের সংগঠক সচল চাকমা বলেন, সরকার আদালতকে ব্যবহার করে পার্বত্য চট্টগ্রামের পাহাড়ি জনগণকে অধিকারহীন করার লক্ষ্যে ১৯০০ সালের পার্বত্য চট্টগ্রাম শাসনবিধি বাতিলসহ রাজা-হেডম্যান-কার্বারি পদবি বিলোপ করে দেওয়ার ষড়যন্ত্র করছে। এর বিরুদ্ধে সর্বস্তরের জনগণকে ঐক্যবদ্ধ হয়ে আন্দোলন গড়ে তুলতে হবে।

ইউপিডিএফের এই দুই নেতা অবিলম্বে চিটাগাং হিল ট্র্যাক্টস রেগুলেশন ১৯০০ বলবৎ রাখা, পাহাড়িদের প্রথাগত অধিকারের সাংবিধানিক স্বীকৃতির দাবি জানান।

এদিকে রাঙ্গামাটির পুলিশ সুপার মীর আবু তৌহিদ বলেন, সকাল থেকেই অবরোধ পালনকারীরা সড়কে ব্যারিকেড দেওয়ার চেষ্টা করে। পুলিশ ব্যারিকেড সরিয়ে দিয়েছে। এছাড়া রাঙ্গামাটির জেলার কোথাও কোনো ধরণের অপ্রীতিকর ঘটনার খবর পাওয়া যায়নি। শান্তিপূর্ণ পরিবেশ বজায় ছিল।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //