বেনাপোল-মোংলা রুটে ট্রেনের যাত্রা শুরু

বেনাপোল বন্দর থেকে মোংলা বন্দর পর্যন্ত আজ শনিবার থেকে যাত্রীবাহী ট্রেন চলাচল শুরু হয়েছে। বেনাপোল রেল স্টেশন মাস্টার সাইদুর রহমান জানান, আজ শনিবার (১ জুন) সকাল ১০টায় ৫০০ যাত্রী নিয়ে বেনাপোল থেকে মংলার উদ্দেশে ছেড়ে গেছে কমিউটার ট্রেনটি। ট্রেনটি খুলনা ফুলতলা হয়ে যাবে মোংলায়।

বেনাপোল থেকে ছেড়ে যাওয়া ট্রেন মোংলায় পৌঁছাবে দুপুর ১২টা ৫০ মিনিটে। এরপর মোংলা থেকে ট্রেনটি দুপুর ১টায় ছেড়ে বেনাপোলে পৌঁছাবে বিকেল সাড়ে ৪টায়। মঙ্গলবার ছাড়া সপ্তাহের অন্যান্য দিন এই রুটে একই সময়ে ট্রেন চলাচল করবে। এই রুটের দূরত্ব ১৩৮ দশমিক ৬৪ কিলোমিটার।

বেনাপোল থেকে ট্রেন ছাড়ার পর নাভারণ, ঝিকরগাছা, যশোর জংশন, রূপদিয়া, সিঙ্গিয়া, চেঙ্গুটিয়া, নওয়াপাড়া, বেজেরডাঙ্গা, ফুলতলা, আড়ংঘাটা, মোহাম্মদনগর, কাটাখালি, চুলকাটি বাজার, ভাগা ও দিগরাজ স্টেশনে যাত্রাবিরতির পর মোংলায় যাবে।

মোংলা ও বেনাপোল রুটে পুরানো ইঞ্জিন এবং বগি চালিত ‘খুলনা বেতনা এক্সপ্রেস বেনাপোল’ দিয়ে ট্রেন চলাচল শুরু হয়।

মোংলা রেলপথ চালু হওয়ায় এ অঞ্চলের ব্যবসায়ীরা বিষয়টিকে ইতিবাচক দৃষ্টিতে দেখছেন। মোংলা বন্দর ব্যবহার করে সবাই উপকৃত হবে। অর্থনৈতিক কর্মকাণ্ডে গতিশীলতা বাড়বে। সরকারের রাজস্ব আয় বৃদ্ধি পাবে। দক্ষিণাঞ্চলের অর্থনীতির সম্ভাবনার দুয়ার খুলবে। মংলা থেকে মালামাল পরিবহনে খরচ অর্ধেকে নেমে আসবে।

রেলওয়ে পশ্চিমাঞ্চলের জেনারেল ম্যানেজার অসীম কুমার তালুকদার জানান, বেনাপোল-মোংলা রুটের জন্য এখনো জনবল নিয়োগ সম্পন্ন হয়নি। রেলওয়ের বিভিন্ন জায়গা থেকে জনবল এনে আপাতত কার্যক্রম পরিচালনা করা হচ্ছে। তবে এই রুটে ট্রেন চলাচলের কোনো উদ্বোধনী অনুষ্ঠান হচ্ছে না। এর আগে গত ১ নভেম্বর খুলনা-মোংলা পর্যন্ত নতুন রেল লাইনের পরীক্ষামূলক উদ্বোধন করা হয়। উদ্বোধনের প্রায় ৭ মাস পর এ রুটে ট্রেন চলাচল শুরু হচ্ছে।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //