কেন্দ্রীয় নেতাদের সামনে যুবদলের দুগ্রুপের সংঘর্ষ

বরিশালে ‘শহীদ জিয়ার অবদান’ শীর্ষক বিএনপির বিভাগীয় সেমিনারে যুবদলের দুই গ্রুপের মধ্যে সংঘর্ষ এবং ধাওয়া-পাল্টা ধাওয়ার ঘটনা ঘটেছে। দলের কেন্দ্রীয় নেতাদের সামনেই গতকাল বুধবার (৫ জুন) বিকেল সোয়া ৪টার দিকে নগরীর স্ব-রোডে এ সংঘর্ষ হয়। এতে উভয় পক্ষের বেশ কয়েকজন আহত এবং স্থানীয় ব্যবসায়ীদের মধ্যে আতঙ্ক ছড়িয়ে পড়ে।

প্রত্যক্ষদর্শী বিএনপি নেতাকর্মীদের দাবি, চেয়ারে বসাকে কেন্দ্র করে মহানগর যুবদলের ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক মাজাহারুল ইসলাম জাহান ও মহানগর ছাত্রদলের সভাকে যুগ্ম আহবায়ক আরিফুর রহমান মুন্না অনুসারীদের মধ্যে সংঘর্ষের ঘটনা ঘটে। এ নিয়ে অনুষ্ঠানস্থলেই ক্ষোভ প্রকাশ করেন বিএনপির কেন্দ্রীয় নেতারা।

বিএনপি দলীয় সূত্র ও প্রত্যক্ষদর্শীরা জানিয়েছে, ‘বিএনপির প্রতিষ্ঠাতা ও শহীদ রাষ্ট্রপতি জিয়াউর রহমানের ৪৩তম শাহাদাৎবার্ষিকী উপলক্ষে নগরীর স্ব-রোডের একটি কমিউনিটি সেন্টারে ‘বরিশাল বিবাগীয় সেমিনার’ আয়োজন করা হয়।

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে অংশগ্রহণ করেন- বিএনপির জাতীয় নির্বাহী কমিটির ভাইস চেয়ারম্যান বীর মুক্তিযোদ্ধা মেজর অব. হাফিজ উদ্দিন আহমেদ। প্রধান বক্তা হিসেবে উপস্থিত ছিলেন- দলের ভাইস চেয়ারম্যান শামসুজ্জামান দুদু এবং বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন বিএনপির জাতীয় নির্বাহী কমিটির যুগ্ম মহাসচিব মজিবর রহমান সরোয়ার।

বিএনপির বরিশাল বিভাগীয় সাংগঠনিক সম্পাদক অ্যাডভোকেট বিলকিস আক্তার জাহান শিরিনের সভাপতিত্বে অনুষ্ঠানে অন্যান্যদের মধ্যে বিএনপির বরিশাল বিভাগের সহ-সাংগঠনিক সম্পাদক আকন কুদ্দুসুর রহমান, দক্ষিণ জেলা বিএনপির আহবায়ক আবুল হোসেন খান, সদস্য সচিব আবুল কালাম শাহিন, মহানগর বিএনপির আহবায়ক মনিরুজ্জামান খান ফারুক, সদস্য সচিব অ্যাডভোকেট মীর জাহিদুল কবির জাহিদ, যুগ্ম আহবায়ক জিয়াউদ্দিন সিকদারসহ অন্যান্য নেতারা।

এদিকে সেমিনার শুরুতে অনুষ্ঠানস্থলে চেয়ারে বসা নিয়ে দ্বন্দ্বের জের ধরে সংঘর্ষে জড়ায় মহানগর যুবদলের ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক মাজাহারুল ইসলাম জাহান ও মহানগর যুবদল নেতা আরিফুর রহমান মুন্নার অনুসারী দুটি গ্রুপ।

প্রথম তারা কমিউনিটি সেন্টারের মধ্যে কেন্দ্রীয় নেতাদের সামনেই হাতাহাতি এবং মারামারিতে লিপ্ত হয়। পরে দুই গ্রুপের মধ্যে তুমুল উত্তেজনা দেখা দিলে উপস্থিত নেতারা তাদের নিবৃত করে। এ নিয়ে কিছুক্ষণ পরেই স্ব-রোডে দুই গ্রুপের মধ্যে ধাওয়া-পাল্টা ধাওয়া হয়। দুই পক্ষই লাঠিসোটা এবং দেশীয় অস্ত্র নিয়ে প্রকাশ্যে ধাওয়া-পাল্টা করে বলে জানান স্থানীয় প্রত্যক্ষদর্শীরা।

জানতে চাইলে মহানগর ছাত্রদলের সাবেক যুগ্ম আহবায়ক ও বর্তমান যুবদল নেতা আরিফুর রহমান মুন্না বলেন, ‘বিকেল ৪টায় বিভাগীয় কর্মশালা শুরু হয়। এজন্য বিকেল ৩টার মধ্যেই অনুষ্ঠানস্থলে এসে আমরা দর্শক সারির পিছনের চেয়ারে বসি।

তিনি বলেন, অনুষ্ঠান শুরু হওয়ার পর বিকেল ৪টার দিকে লোকজন নিয়ে আসেন মহানগর যুবদলের ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক মাজাহারুল ইসলাম জাহান। তিনি বসার জায়গা না পেয়ে ঝালকাঠি থেকে আসা শাকিল নামের এক নেতাকে অন্যায়ভাবে চেয়ার থেকে তুলে দিয়ে বসার চেষ্টা করেন জাহান ভাই। এ নিয়ে কথা কাটাকাটির এক পর্যায় জাহান ভাইর সাথে থাকা ইমাম নামের যুবক ঝালকাঠির ওই ব্যক্তিকে থাপ্পড় মারেন।

মুন্না বলেন, বিষয়টি দেখতে পেয়ে আমার লোকজন এ অন্যায়ের প্রতিবাদ করেন। এ নিয়ে দুই পক্ষের মধ্যে একটু হাতাহাতি হয়। পরে বিষয়টি সেখানেই মীমাংসিত হয়েছে। তবে এরপর শুনতে পারি তারা (জাহান) নাকি লাঠিসোটা এবং দেশীয় অস্ত্র নিয়ে রোডে শোডাউন দিয়েছেন।

এদিকে অভিযোগের বিষয়ে বক্তব্য জানতে মুঠোফোনে যোগাযোগ করা হয় মহানগর যুবদলের ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক মাজাহারুল ইসলাম জাহানের সাথে। তিনি অনুষ্ঠানে থাকার ব্যস্ততা দেখিয়ে পরে কথা বলবেন বলে এড়িয়ে যান।

এ বিষয়ে কোতয়ালী মডেল এবং কাউনিয়া থানার দুই অফিসার ইনচার্জের সাথে মুঠোফোনে যোগাযোগ করা হলে তারা ঘটনাস্থল একে অপরের অধীনে বলে দাবি করেন। তাছাড়া স্ব-রোডে এমন কোন ঘটনা ঘটেছে কিনা তাও জানেন না বলে দাবি করেন তারা।

তবে ঘটনাস্থলে থাকা কাউনিয়া থানার সহকারী উপ-পরিদর্শক ফারুক বলেন, মামলা ঘটনাস্থলে ছিলাম না। তবে বিএনপির দুই গ্রুপের মধ্যে ধাওয়া পাল্টা ধাওয়া দেখে ঘটনাস্থলে ছুটে আসি। বর্তমানে পরিস্থিতি শান্ত রয়েছে।

এদিকে সেমিনারে আসা বিভিন্ন জেলা উপজেলার নেতাদের দাবি, কেন্দ্রীয় নেতাদের উপস্থিতিতে এতো বড় একটি সেমিনারে কোন শৃঙ্খলাই ছিল না। নেতা-কর্মীদের বসার জন্য পর্যাপ্ত চেয়ারের ব্যবস্থা করা হয়নি। এমন অব্যবস্থাপনার কারণেই এমন অপ্রীতিকর ঘটনা ঘটেছে বলে অভিযোগ নেতাকর্মীদের।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //