পুঠিয়ায় ভুট্টা চাষে আগ্রহ বাড়ছে কৃষকদের

রাজশাহীর পুঠিয়ায় কম খরচে অধিক লাভের আশায় উচ্চ ফলনশীল জাতের ভুট্টার চাষ করে প্রতি বছরই লাভের মুখ দেখছেন এ অঞ্চলের কৃষকরা। আর এতে করে প্রতিবছর বাড়ছে ভুট্টার আবাদ। বিগত বছর গুলোর তুলনায় চলতি বছর ভুট্টা চাষ ব্যাপক বেড়েছে এ অঞ্চলে। অনুকূল আবহাওয়া বিরাজ করলে এবার বাম্পার ফলন আশা করছেন চাষিরা।

উপজেলার কৃষি সম্প্রসারণ অধিদপ্তর অফিস সূত্রে জানা গেছে, পৌরসভাসহ ৬টি ইউপি এলাকায় চলতি বছরে ভুট্টা চাষ হয়েছে ৪ হাজার ৭৫০ হেক্টর জমিতে। যা গত বছরের তুলনায় এবার ৯৯৫ হেক্টর পরিমাণে বেশি জমিতে ভুট্টা চাষ করা হয়েছে।

উপজেলার মধুখালী এলাকার ভুট্টা চাষী আয়নাল উদ্দিন বলেন, এবার বৈরী আবহাওয়া হওয়ার কারণে পাট চাষ না করে জমিতে ভুট্টার চাষ শুরু করেছি। কিন্তু ঘূর্ণিঝড়ের কারণে বেশিরভাগই ভুট্টা গাছগুলো মাটিতে পড়ে যাওয়ায় ফলন একটু কম হতে পারে। তারপরেও বাজার ভালো থাকায় লোকসান হবে না বলে ধারণা করছি। 

বানেশ্বর এলাকার চাষি আজাহার ইসলাম বলেন, আমরা  বিগত দিনে এই সময় জমিতে তিল, মুগ জাতীয় ফসল বুনতো। যা বর্তমানে উৎপাদন খরচের অর্ধেক টাকাও আসে না। এবারের বৈরী আবহাওয়ার কারণে আমরা জমিতে ভূট্টা রোপন করি এবং ভালো ফলন পেয়েছি বাজারে দামও ভালো সেই কারণে তিল মুগ জাতীয় ফসল থেকে বের হয়ে এসে আমরা এখন ভূট্টা চাষে বেশি অগ্রসর হয়েছি।

পুঠিয়া উপজেলা কৃষি কর্মকর্তা স্মৃতি রানী সরকার বলেন,  এই এলাকায় রেকর্ড পরিমাণে ভুট্টা চাষ হয়েছে। তুলনামূলক রোগ-বালাই ও পোকার আক্রমণ কম হওয়ার কারণে সাধারণ কৃষকরা ভুট্টা চাষের দিকে বেশি অগ্রসর হয়েছে। অল্প খরচে ভুট্টা চাষ করে অধিক লাভ পাওয়া যায়। এজন্য কৃষকরা ভুট্টাকে বেছে নিয়েছে। কৃষকের সর্বত্র সেবা দেওয়ার জন্য আমাদের কর্মীরা মাঠ পর্যায়ে কাজ করছে।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //