কক্সবাজারে ইয়াবা পাচারের দায়ে ২ জনের যাবজ্জীবন

দুই লাখ পিস ইয়াবা পাচারের মামলায় দুই জনের যাবজ্জীবন কারাদণ্ড, একইসাথে প্রত্যেককে ১ লাখ টাকা করে অর্থদণ্ড, অনাদায়ে আরো এক বছর বিনাশ্রম কারাদণ্ড প্রদান করেছেন কক্সবাজার জেলা ও দায়রা জজ আদালত। জেলা ও দায়রা জজ মুনসী আব্দুল মজিদ আজ মঙ্গলবার (১১ জুন) এ রায় প্রদান করেন।

কক্সবাজার জেলা ও দায়রা জজ আদালতের জেলা নাজির বেদারুল আলম এ তথ্য জানিয়েছেন।

দণ্ডিত আসামিরা হলেন- নুরুল আলম ও সমেদা খাতুনের ছেলে মো তারেক (২০) এবং মৃত ফেরদৌস ও সলিমা খাতুনের ছেলে মো দেলোয়ার হোসেন। তারা দুজনেই কক্সবাজারের উখিয়া উপজেলার পালংখালী ইউনিয়নের থাইংখালী হাকিম পাড়ার বাসিন্দা। রায় ঘোষণার সময় আসামিরা আদালতে উপস্থিত ছিলেন।

রাষ্ট্র পক্ষে একই আদালতের পিপি অ্যাডভোকেট সৈয়দ মো রেজাউর রহমান রেজা এবং আসামিদের পক্ষে অ্যাডভোকেট রেজাউল করিম কাজল মামলাটি পরিচালনা করেন।

মামলার সংক্ষিপ্ত বিবরণ 

২০২১ সালের ১৫ নভেম্বর রাত ২টা ৪০ মিনিটের দিকে র‍্যাব-১৫ এর একটি টিম অভিযান চালিয়ে কক্সবাজারের উখিয়া উপজেলার কক্সবাজার-টেকনাফ সড়কে চেকপোস্ট বসিয়ে টেকনাফ থেকে কক্সবাজার অভিমূখী একটি ডাম্পার ট্রাক আটক করে। পরে ডাম্পার ট্রাকের ড্রাইভার তারেক ও হেলপার দেলোয়াকে তল্লাশি করে দুই লাখ পিচ ইয়াবা টেবলেট জব্দ করা হয়। 

এ ঘটনায় র‍্যাব-১৫ এর হাবিলদার মোঃ নুরুজ্জামান হাওলাদার বাদী হয়ে তারেক ও দেলোয়ারকে আসামি করে উখিয়া থানায় মাদকদ্রব্য নিয়ন্ত্রণ আইনে একটি মামলা দায়ের করেন। 

বিচার ও রায়

২০২২ সালের ২৫ জুলাই কক্সবাজারের জেলা ও দায়রা জজ আদালতে মামলাটির চার্জ (অভিযোগ) গঠন করে বিচার কাজ শুরু হয়। মামলায় ৫ জন সাক্ষীর সাক্ষ্য গ্রহণ, আসামি পক্ষে তাদের জেরা, আলামত প্রদর্শন, রাসায়নিক পরীক্ষার ফলাফল পর্যালোচনা, আসামিদের আত্মপক্ষ সমর্থনের সুযোগ, যুক্তিতর্কসহ মামলার সকল বিচারিক কার্যক্রম সম্পন্ন করে মামলাটি বিচারের জন্য মঙ্গলবার দিন ধার্য্য করা হয়। আজ কক্সবাজারের বিজ্ঞ জেলা ও দায়রা জজ মুনসী আব্দুল মজিদ ট্রাকের ড্রাইভার ও হেলপারকে দোষী সাব্যস্থ করে যাবজ্জীবন অর্থাৎ ৩০ বছর করে কারাদণ্ড, একইসাথে প্রত্যেককে এক লাখ টাকা করে অর্থদণ্ড, অর্থদণ্ড অনাদায়ে আরো এক বছর করে বিনাশ্রম কারাদণ্ড প্রদান করেন।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //