শ্রমিকদের অবরোধ

ঢাকা-চট্টগ্রাম মহাসড়কে ২৫ কিলোমিটার যানজট

বেতন ও বোনাসের দাবিতে শুক্রবার (১৪ জুন) দুপুরের দিকে কুমিল্লার চান্দিনায় ঢাকা-চট্টগ্রাম মহাসড়ক অবরোধ করে পোশাক কারখানার শ্রমিকরা। ফলে প্রায় ২৫ কিলোমিটার এলাকায় তীব্র যানজটের সৃষ্টি হয়। এতে কার্যত অচল হয়ে পড়ে মহাসড়কটি। 

প্রশাসন ও মালিকপক্ষের আশ্বাসের পর চান্দিনা উপজেলার ঢাকা-চট্টগ্রাম মহাসড়কের বেলাশর এলাকা থেকে অবরোধ তুলে নিয়েছেন শ্রমিকরা। তবে মহাসড়কে আটকা পড়েছে কয়েক হাজার যানবাহন। যানবাহন চলছে ধীরগতিতে। এতে ঈদে বাড়ি ফেরা যাত্রীদের ভোগান্তিতে পড়তে হয়েছে।

হাইওয়ে পুলিশ জানায়, বেতন-বোনাসের দাবিতে শুক্রবার দুপুরের দিকে চান্দিনার বেলাশর এলাকায় মহাসড়ক অবরোধ করেন ডেনিম প্রসেসিং প্লান্ট নামের একটি পোশাক কারখানার শ্রমিকরা। এ সময় নারী ও পুরুষ শ্রমিকরা রাস্তায় বসে গাড়ি আটকে বেতনের দাবিতে স্লোগান দিতে থাকেন। পরে প্রশাসন থেকে তাদের আজকের মধ্যে বেতন-বোনাস পরিশোধের আশ্বাস দেওয়ায় মহাসড়কের অবরোধ তুলে নেন তারা। শ্রমিকদের অবরোধের ফলে মহাসড়কের ময়নামতি থেকে দাউদকান্দি উপজেলার ইলিয়টগঞ্জ পর্যন্ত যানজট দীর্ঘ হয়।

সরেজমিনে গিয়ে দেখা যায়, সড়কের উভয় লেনে হাজার হাজার যানবাহন আটকে থাকায় চরম দুর্ভোগ পোহাচ্ছে ঈদের ছুটিতে ঘরমুখো মানুষ। অবরোধস্থলে রাস্তায় বসে পড়েছে নারী শ্রমিকরা। বেকায়দায় পড়েছে রোগীবাহী অ্যাম্বুল্যান্স, বিদেশগামী যাত্রী ও হাটের উদ্দেশে নিয়ে যাওয়া গরুবাহী ট্রাকচালকরা।

শ্রমিকদের ভাষ্য, এই গার্মেন্টসে সব সময়ই বেতন আটকে রাখা হয়। বছরে কয়েকবার তিন-চার মাসের বেতন আটকানো হয়। মাসে ৯০ ঘণ্টা ওভারটাইম করলে ৩০-৩৫ ঘণ্টার বেতন দেয়, বাকি ওভারটাই কেটে নেয় তারা। ঈদের মাত্র দুই দিন বাকি, এখনো দুই মাসের বেতন বকেয়া। এমনকি বোনাসও দেওয়া হয়নি। ঈদ করব কীভাবে?

চান্দিনা উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) জাবের মো. সোয়াইব জানান, আজকের মধ্যেই তাদের বেতন ও বোনাস নিশ্চিত করব আমরা। আমরা অনেক চেষ্টার পর শ্রমিকদের তা বুঝিয়ে মহাসড়ক থেকে সরিয়েছি। যানজট বাড়ছে। হাইওয়ে পুলিশ রাস্তায় কাজ করছে।

শিল্প পুলিশের কুমিল্লার পুলিশ সুপার এ কে এম জহিরুল ইসলাম বলেন, প্রশাসনের আশ্বাসে মহাসড়ক থেকে সরে গেছে শ্রমিকরা। প্রতিষ্ঠানটির শনিবার বেতন দেওয়ার কথা ছিল। কিন্তু আগের দিনই সড়কে নেমেছে শ্রমিকরা। আমরা দুই পক্ষের সাথেই কথা বলেছি। সমাধান হয়েছে।

হাইওয়ে পুলিশের কুমিল্লা রিজিয়নের পুলিশ সুপার মো. খাইরুল আলম বলেন, সকাল থেকে চান্দিনায় সড়কে অবরোধ ছিল, অন্য দিকে জুম্মার নামাজের পর সড়কের ঢাকাগামী ও চট্টগ্রামগামী উভয় লেনে যানবাহনের চাপ বেড়েছে। এতে সড়কে থেমে থেমে যানজট তৈরি হচ্ছে। যানজট নিরসনে হাইওয়ে পুলিশ কাজ করছে।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //