নতুন কারিকুলাম বাতিলে অভিভাবকদের মানববন্ধন

নতুন শিক্ষা কারিকুলাম বাতিল চেয়ে মানববন্ধন করেছে ‘সচেতন অভিভাবক সমাজ’। আজ শুক্রবার (৮ ডিসেম্বর) সকালে জাতীয় প্রেস ক্লাবের সামনে এ মানববন্ধন অনুষ্ঠিত হয়।

মানববন্ধনে বক্তারা নতুন শিক্ষা কারিকুলামকে কোমলমতি শিশুদের মেধা, শিক্ষা ও নৈতিকতা ধ্বংসকারী শিক্ষা কারিকুলাম বলে অভিহিত করেন। মানববন্ধনে লিখিত বক্তব্য পাঠ করেন সচেতন অভিভাবক সমাজের আহ্বায়ক আবু মুসলিম বিন হাই।

লিখিত বক্তব্যে তিনি বলেন, প্রস্তাবিত শিক্ষা কারিকুলামে বিদ্যালয়ের শিক্ষকের হাতে মূল্যায়নের ক্ষমতা অর্পণ করা হযেছে। এর ফলে কোচিং বাণিজ্য বন্ধ হবে, বলা হচ্ছে। কিন্তু অতীতের যেকোনো সময়ের তুলনায় বিদ্যালয়ের শিক্ষকদের হাতে কোচিং বাণিজ্যকে আরও ব্যাপকভাবে বৃদ্ধির ক্ষমতা অর্পণ করা হচ্ছে। যেহেতু, এ মূল্যায়ন পদ্ধতিতে কাগজ কলমে লিখিত কোনো প্রমাণপত্র থাকছে না, তাই শিক্ষার্থীকে বিদ্যালয়ের শিক্ষক সর্বনিম্ন পর্যাযের মূল্যায়ন করলে অর্থাৎ চতুর্ভুজ প্রদান করলেও কোন শিক্ষার্থী বা অভিভাবকের পক্ষে একে চ্যালেঞ্জ করা সম্ভব হবে না।

তিনি আরও বলেন, শিক্ষা কারিকুলামে, পরীক্ষার মোট নম্বরের সিংহভাগ শুধু শিক্ষকের মূল্যায়নের ওপর ছেড়ে দেওয়া হয়েছে। যৎসামান্য কিছু অংশ বাস্তব পড়া বা লেখার জন্য বরাদ্দ করা হযেছে। এতে শিক্ষার্থীরা বই থেকে দূরে সরে যাবে। তারা বাস্তবতার বিপরীতে শূন্য জ্ঞান এবং শূন্য মেধায় সার্টিফিকেট অর্জন করবে।

তিনি বলেন, নতুন কারিকুলামের পক্ষে বলা হচ্ছে যে, এ কারিকুলামের ফলে গাইড ব্যবসা বন্ধ হবে। অভিভাবকরা গাইড ব্যবসায়ীদের হাত থেকে মুক্ত হবে। কিন্তু বাস্তবে তার উল্টোটা হয়েছে। অতীতে সৃজনশীল পদ্ধতি চালু করার পর দেখা গেছে, বিদ্যালয়ের শিক্ষকরা নিজেরাই পদ্ধতিটি বুঝে উঠতে পারেনি। ফলে বিদ্যালয়ের অভ্যন্তরীণ পরীক্ষাগুলোতে বিদ্যালয়ের শিক্ষকরা বাজার থেকে গাইড কিনে এনে সেই গাইড থেকে কপি করে, তা দিয়ে পরীক্ষা গ্রহণ করতেন। আর এ ক্ষেত্রে তারা প্রতিনিয়ত শিক্ষার্থীদের বাজার থেকে নির্দিষ্ট কোম্পানির গাইড কিনতে উৎসাহিত করতেন। তাই গাইড ব্যবসা বন্ধ না হয়ে বরং বৃদ্ধি পেয়েছে।

এসময় মানববন্ধনে উপস্থিত ছিলেন ঢাকার বিভিন্ন স্কুলের শিক্ষার্থীদের অভিভাবকরা।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //