সিলেট বিভাগে এইচএসসি পরীক্ষা ১১ আগস্টের পর

সারাদেশে আজ রবিবার (৩০ জুন) থেকে শুরু হয়েছে এইচএসসি ও সমমানের পরীক্ষা। তবে বন্যার কারণে সিলেট শিক্ষা বোর্ডের পরীক্ষা আগামী ৮ জুলাই পর্যন্ত স্থগিত রাখা হয়েছে। তবে আগামী ৯ জুলাই থেকে যে পরীক্ষাগুলো হওয়ার কথা ছিল সেগুলো যথারীতি হবে।

বাংলাদেশ আন্তঃশিক্ষা বোর্ড সমন্বয় কমিটির সভাপতি অধ্যাপক তপন কুমার সরকার বলেন, শান্তিপূর্ণ পরিবেশে এইচএসসি ও সমমানের পরীক্ষা শুরু হয়েছে। তবে বন্যার কারণে স্থগিত রয়েছে সিলেট বোর্ডের পরীক্ষা। বোর্ডটির স্থগিত হওয়ার ৪টি বিষয়ের পরীক্ষার রুটিন চলতি সপ্তাহের মধ্যে প্রকাশিত হবে।

তিনি বলেন, প্রকাশিত রুটিন অনুযায়ী এইচএসসির লিখিত পরীক্ষা শেষ হবে আগামী ১১ আগস্ট। সিলেট বোর্ডের স্থগিত পরীক্ষাগুলো ১১ আগস্টের পর থেকে শুরু হবে। সবগুলো বোর্ডের ন্যায় এ বোর্ডের প্রশ্ন আগে থেকে প্রস্তুত রয়েছে। স্থগিত হওয়ার চারটি বিষয়ের পরীক্ষা ওই নিয়মিত প্রশ্নে অনুষ্ঠিত হবে।

এর আগে গত ২ এপ্রিল চলতি বছরের এইচএসসি ও সমমানের পরীক্ষার সময়সূচি (রুটিন) ঘোষণা করে শিক্ষা বোর্ডগুলো। সময়সূচি অনুযায়ী ৩০ জুন বাংলা (আবশ্যিক) প্রথম পত্রের মাধ্যমে শুরু হবে এই পরীক্ষা। লিখিত পরীক্ষা শেষ হবে ১১ আগস্ট। এরপর ব্যবহারিক পরীক্ষা শুরু হবে। পূর্বঘোষণা অনুযায়ী, পুনর্বিন্যাসকৃত (সংক্ষিপ্ত) পাঠ্যসূচিতে অনুষ্ঠিত হবে এই পরীক্ষা।

এদিকে বন্যার কারণে সিলেট বিভাগের পরীক্ষা ৮ জুলাই পর্যন্ত স্থগিত করা হয়। এরপর গত ২৭ জুন আন্তঃশিক্ষা বোর্ডের এক বিজ্ঞপ্তিতে বলা হয়, ৯ জুলাই থেকে যে পরীক্ষাগুলো হওয়ার কথা ছিল, সেগুলো সিলেট বিভাগেও যথারীতি অনুষ্ঠিত হবে। আর স্থগিত পরীক্ষার সময়সূচি পরে বিজ্ঞপ্তির মাধ্যমে জানানো হবে।

বন্যার কারণে স্থগিত হওয়ার সিলেট বোর্ডের চারটি বিষয় হলো- ৩০ জুনের বাংলা প্রথমপত্র, ২ জুলাইয়ের বাংলা দ্বিতীয় পত্র, ৪ জুলাইয়ের ইংরেজি প্রথমপত্র ও ৭ জুলাইয়ের ইংরেজি দ্বিতীপত্র। অধ্যাপক তপন কুমার জানান, স্থগিত হওয়া এসব বিষয়গুলোর রুটিন চলতি সপ্তাহে প্রকাশিত হবে। পরীক্ষা শুরু হবে ১১ আগস্টের পর থেকে।

উল্লেখ্য, চলতি বছর এইচএসসিতে ১৪ লাখ ৫০ হাজার ৭৯০ পরীক্ষার্থী অংশ নিচ্ছে। মোট ২ হাজার ৭২৫টি কেন্দ্রে এসব শিক্ষার্থী পরীক্ষায় অংশ বসেছেন। ৯টি সাধারণ শিক্ষা বোর্ডে পরীক্ষার্থীর সংখ্যা ১১ লাখ ২৮ হাজার ২৮১। এর মধ্যে ছাত্র ৫ লাখ ৩৩ হাজার ৬৮০ ও ছাত্রী ৫ লাখ ৯৪ হাজার ৬০১ জন।

মাদ্রাসা শিক্ষা বোর্ডর অধীনে আলীম পরীক্ষায় পরীক্ষায় এবার অংশ নিচ্ছেন মোট ৮৮ হাজার ৭৬ জন। এর মধ্যে ছাত্র ৪৭ হাজার ৫৯২ জন এবং ছাত্রী ৪৪ হাজার ৪৮৪ জন। এসব পরীক্ষার্থী ২ হাজার ৬৮৫টি প্রতিষ্ঠান থেকে ৪৫২টি কেন্দ্রে পরীক্ষায় অংশ বসেছেন। 

কারিগরি শিক্ষা বোর্ডের অধীনে এইচএসসি (বিএম/বিএমটি), এইচএসসি (ভোকেশনাল, ডিপ্লোমা ইন কমার্স পরীক্ষায় অংশ নিচ্ছেন মোট ২ লাখ ৩৪ হাজার ৪৩৩ জন। এর মধ্যে ছাত্র ১ লাখ ৬৯ হাজার ৯ জন এবং ছাত্রী ৬৫ হাজার ৪২৪ জন। তারা ১ হাজার ৯০৮টি প্রতিষ্ঠান থেকে ৭০৭টি কেন্দ্রে পরীক্ষায় বসেছেন।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //