‘সিসিটিভি ক্যামেরা স্থাপনে ভোটারের গোপনীয়তা নষ্ট হয় না’

নির্বাচন কমিশন (ইসি) দাবি করেছে, ভোটকেন্দ্রে অনিয়ম এড়াতে ভোটকক্ষে স্থাপিত সিসিটিভি ক্যামেরার কারণে ভোটারের ভোট দেওয়ার গোপনীয়তা নষ্ট হয় না।

আজ রবিবার (২৩ অক্টোবর) ইসির যুগ্মসচিব এসএম আসাদুজ্জামানের সই করা সংবাদ বিজ্ঞপ্তিতে এ দাবি জানানো হয়।

বিজ্ঞপ্তিতে বলা হয়, ভোটকক্ষের গোপন বুথে সিসিটিভি ক্যামেরা স্থাপন নিয়ে কারো কারো বক্তব্য বিভিন্ন গণমাধ্যমে প্রচারিত হয়েছে। প্রচারিত বক্তব্য মতে, ‘ভোটকক্ষের গোপন বুথে সিসিটিভি ক্যামেরা বসিয়ে কে কাকে ভোট দিচ্ছে, তা দেখা মানুষের ব্যক্তিগত গোপনীয়তার লঙ্ঘন। গাইবান্ধা-৫ উপনির্বাচনে ইসি সেই কাজটি করে নাগরিকদের মৌলিক অধিকারের ওপর হস্তক্ষেপ করেছে।’ এ ধরনের বক্তব্য মোটেও সঠিক নয় এবং বিভ্রান্তিকর।

প্রকৃত বিষয় হলো, গাইবান্ধা-৫ শূন্য আসনের নির্বাচনে ভোটকক্ষে ভোট দেওয়ার সার্বিক কার্যক্রম মনিটরিংয়ের জন্য ইসি ভোটকক্ষে সিসিটিভি ক্যামেরা স্থাপন করেছিলো। গোপন কক্ষে ভোটার কাকে ভোট দিলেন, তা দেখার কোনো সুযোগ নেই। তবে গোপনকক্ষে ভোটারের সাথে কেউ প্রবেশ করলো কি না বা ভোটার ছাড়া অন্য কেউ প্রবেশ করলো কি না, একইসাথে একাধিক ব্যক্তি প্রবেশ করলো কি না, ভোটপ্রদানের সময় কেউ উকি দিয়ে গোপনীয়তা নষ্ট করার চেষ্টা করেন কি না বা পাশে দাঁড়িয়ে কোনো নির্দেশ প্রদান করলো কি না তা দেখা যায়।

ইভিএমে কীভাবে ভোট প্রদান করতে হয়, সে বিষয়ে প্রচারণা করা হয়েছে। এছাড়া একজন ভোটারকে ভোট প্রদানের জন্য গোপনকক্ষে প্রবেশের আগেই সংশ্লিষ্ট নির্বাচন কর্মকর্তা ডামি ব্যালট ইউনিটে দেখিয়ে দেন- কীভাবে ভোট দিতে হবে। কাজেই ভোট কীভাবে দিতে হবে, এটা দেখানোর জন্য ভোটারের সাথে গোপনকক্ষে অন্য কারো প্রবেশের কোনো সুযোগ নেই।

গণপ্রতিনিধিত্ব আদেশ, ১৯৭২ এর ৩১(৭) ধারা অনুযায়ী, ভোটার যদি দৃষ্টি প্রতিবন্ধী বা অন্যভাবে এরূপ অক্ষম হন যে, তিনি কোনো সঙ্গীর সাহায্য ছাড়া ভোট প্রদান করতে পারবেন না। সেক্ষেত্রে প্রিসাইডিং অফিসার ওই ভোটারের পছন্দমতো ও বিশ্বস্ত ব্যক্তিকে তার ভোটপ্রদানে সাহায্য করার জন্য গোপন কক্ষে নিতে পারবেন। তার সাথে কোনোভাবেই কোনো ভোটগ্রহণকারী কর্মকর্তা, এজেন্ট বা অন্য কেউ গোপন কক্ষে প্রবেশ করতে পারবেন না। অর্থাৎ বিষয়টি খুবই স্পষ্ট যে, ভোটকক্ষে সিসিটিভি ক্যামেরা স্থাপনে কোনোক্রমেই ভোট প্রদানের গোপনীয়তা নষ্ট হয় না।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //