ইভিএম নিয়ে সন্দেহ কেন, বোধগম্য নয়: ইসি হাবিব

নির্বাচন কমিশনার ব্রিগেডিয়ার জেনারেল (অব.) মোহাম্মদ আহসান হাবিব খান বলেছেন, ‘আমি গ্যারান্টি দিচ্ছি ইভিএম হচ্ছে স্বচ্ছতার প্রতীক, ইভিএম দিয়ে কেউ কিছু করতে পারে না। আমরা ইভিএমে ৬০০ নির্বাচন পরিচালনা করেছি। সেখান থেকে রেজাল্ট ভুলের কথা কেউ বলেনি। এমনকি একজনও আদালতের শরণাপন্ন হননি। তারপরও ইভিএম নিয়ে সন্দেহটা কেন, তা আমার বোধগম্য নয়।

আজ মঙ্গলবার (৯ মে) দুপুরে বরিশাল জেলা প্রশাসক কার্যালয়ের সম্মেলন কক্ষে বরিশাল সিটি করপোরেশন নির্বাচন উপলক্ষে আয়োজিত প্রস্তুতিমূলক সভা শেষে সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি এসব কথা বলেন। 

নির্বাচন সংশ্লিষ্ট কমকর্তা, আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর কর্মকর্তা এবং নির্বাহী ম্যাজিস্ট্রেটদের উপস্থিতিতে এ সভা অনুষ্ঠিত হয়।

ইভিএম প্রসঙ্গে নির্বাচন কমিশনার ব্রিগেডিয়ার জেনারেল (অব.) মোহাম্মদ আহসান হাবিব খান বলেন, আমরা নির্বাচনের দায়িত্বভার গ্রহণের পর থেকে ৭০০ নির্বাচন পরিচালনা করেছি। এরমধ্যে ছয় শতাধিক করেছি ইভিএমে।

তিনি বলেন, জেলা পরিষদ এবং উপ-নির্বাচনের সবগুলোতে আমি কাছ থেকে মনিটরিং করেছি। এটার সবচেয়ে বড় দিক হচ্ছে ভোটারকে হাতের ছাপ দিয়ে কেন্দ্রে যেতে হবে। আবার ইন্টারনেট কানেকশন না থাকায় কোনো কিছু ইভিএম দিয়ে করা সম্ভব নয়। ব্যালট লুট করলে একটা অনিয়ম হতে পারে, কিন্তু ইভিএম লুট করলেও ডেটা থেকে যায়।

তিনি আরও বলেন, আমরা ইভিএমের ব্যাপারে কারিগরি বিশেষজ্ঞদের অনেকের সাথে আলোচনা করেছি, তারা খুলে সবকিছু দেখেছেন। আবার কিছু করা যায় কিনা, তা দেখতে আমরা ওপেনলি সব দলকে দেশ-বিদেশ থেকে এক্সপার্ট নিয়ে আসার জন্য বলেছি।

নির্বাচনে ভোটারদের উপস্থিতি প্রসঙ্গে এই নির্বাচন কমিশনার বলেন, আমি গ্যারান্টি দিতে পারি এখানে উল্লেখযোগ্য সংখ্যক ভোটার কেন্দ্রে পৌঁছাবে এবং তাদের পৌঁছাতে যাতে বাধাগ্রস্ত হতে না হয় সেজন্য পুলিশসহ যারা যারা রয়েছে, তাদের সবাইকে নির্দেশনা দেওয়া হয়েছে। 

তিনি বলেন, আমরা সবগুলো সিটিকেই সমানভাবে দেখছি, যখন যে চ্যালেঞ্জগুলো আসবে তখন সেগুলো মোকাবিলা করবো। তবে এখনও কোনো চ্যালেঞ্জ দেখছি না। তারপরও একটি সুষ্ঠু, নিরপেক্ষ, অবাধ ও পক্ষপাতহীন নির্বাচন করতে যা যা দরকার, সেই কাজগুলো পরিকল্পিতভাবে ঐক্যমত্য হয়ে আমরা করছি।

তিনি আরও বলেন, আপনাদের চোখে যদি ধরা পড়ে আমরা কেউ পক্ষপাতিত্ব করছি তাহলে জানান। আমরা শপথ নেওয়ার পর থেকে অবাধ, সুষ্ঠু, নিরপেক্ষ এবং সকল দলের অংশগ্রহণে একটি নির্বাচন উপহারের জন্য প্রতিজ্ঞাবদ্ধ।

নির্বাচনে সাংবাদিকদের কাজের সুবিধায় নীতিমালাগুলোতে পরিবর্তন আনা হবে কিনা জানতে চাইলে তিনি বলেন, আমি সব সময় বলে এসেছি, মিডিয়া আমার চোখ, মিডিয়া আমার কান। যদি আমি চোখে পট্টি লাগিয়ে রাখি তাহলে মিডিয়া দেখবে কীভাবে, আর কানে তুলা ভরে রাখলে শুনবে কীভাবে।

নির্বাচন কমিশনার বলেন, আমরা মিডিয়ার অবাধ বিচরণ নিশ্চিত করবো। কিন্তু যখন ভোটগ্রহণ করছে তখন কক্ষের মধ্যে লাইভ বা ইন্টারভিউ করলে ডিস্টার্ব হবে কিনা সেটা বিবেচনা করতে হবে আপনাদের। আপনারা কক্ষের ফুটেজ নিয়ে বাইরে গিয়ে সবকিছু দেখান, সেখানকার অনিয়মগুলোকে তুলে ধরুন কোনো অসুবিধা নেই। কিন্তু ভোটকক্ষের মধ্যে এটা করা সমীচীন নয়।

আহসান হাবিব খান আরও বলেন, কেন্দ্রের ভেতরে যান, প্রিজাইডিং অফিসারকে অবগত করুন। আমরা বলেছি কোনো কক্ষে দুই জনের বেশি একত্রে যেতে পারবেন না, দশ মিনিটের বেশি থাকতে পারবেন না। আপনারা সবাই একত্রে কক্ষের মধ্যে গেলে কি সঠিকভাবে কাজ করতে পারবে? তাহলে আপনারা দুজন করে ঢুকেন, ফুটেজ নেন, বাইরে এসে লাইভ দেন কোনো অসুবিধা নেই। কেন্দ্রে লাইভ করলে সমস্যা নেই বলেও মন্তব্য করেন তিনি।

নির্বাচনের দিন সাংবাদিকদের মোটরসাইকেল চালানোর অনুমতি প্রসঙ্গে তিনি বলেন, মোটরসাইকেল নিয়ে সাংবাদিকদের সব পক্ষ এবং সম্পাদকদের সাথে বসে আমরা একটি সলিউশন বের করার চিন্তা করছি। এটাকে পলিটিক্যালি যাতে ব্যবহার না করা যায়, এর একটা ফুলস্টপ খোঁজার চেষ্টা করছি। আমরা অবশ্যই সুন্দর একটি সলিউশনে আসবো।

বরিশাল সিটি নির্বাচন নিয়ে কোনো অভিযোগ পেয়েছেন কিনা-এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, অভিযোগগুলো রিটার্নিং অফিসারের কাছে আসবে, তবে সেরকম আসেনি। গতকাল একটি শোডাউন হয়েছে, যেটি আমাদের দৃষ্টিগোচর হয়েছে। ওই প্রার্থীকে যথাযথ পত্রের মাধ্যমে এ বিষয়ে জানানো হয়েছে। প্রার্থী নিজে এসে তার জবাব আগামীকাল দেবেন।

প্রস্তুতিমূলক সভায় অন্যান্যদের মধ্যে বরিশাল রেঞ্জ ডিআইজি এসএম আক্তারুজ্জামান, অতিরিক্ত বিভাগীয় কমিশনার খোন্দকার আনোয়ারুল হক, বরিশাল মেট্রোপলিটন পুলিশ কমিশনার মো. সাইফুল ইসলাম, জেলা প্রশাসক মো. জাহাঙ্গীর হোসেন, সিটি করপোরেশন নির্বাচনের রিটার্নিং কর্মকর্তা মো. হুমায়ুন কবির, জেলা পুলিশ সুপার ওয়াহিদুল ইসলাম প্রমুখ উপস্থিত ছিলেন।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //