উয়েফা চ্যাম্পিয়ন্স লিগ

পিএসজিকে হারিয়ে ১১ বছর পর ফাইনালে ডর্টমুন্ড

এতদিন মুখোমুখি লড়াইয়ে প্যারিস সেন্ট জার্মেই ও বরুসিয়া ডর্টমুন্ড নিজ নিজ মাঠে ছিলো অপ্রতিরোধ্য। তাই সিগন্যাল ইদুনা পার্ক থেকে গত সপ্তাহে হেরে এলেও পার্ক দে প্রিন্সেসে ঘুরে দাঁড়ানোর আশায় ছিলো প্যারিস ক্লাব। পার্ক দে প্রিন্সেসে পুরোটা সময় রাজত্ব করেছে পিএসজি। কিন্তু ঘরের মাঠে হেরে স্বপ্নভঙ্গের বেদনায় সিক্ত হলো তারা। চ্যাম্পিয়নস লিগ সেমিফাইনালের দ্বিতীয় লেগে পিএসজিকে ১-০ গোলে হারিয়ে ফাইনালে উঠলো ডর্টমুন্ড।

পিএসজির জার্সিতে ইউরোপিয়ান শ্রেষ্ঠত্ব অর্জনের শেষ সুযোগ ছিলো কিলিয়ান এমবাপ্পের সামনে। কারণ চলতি মৌসুম শেষেই কিলিয়ান এমবাপে প্যারিসের ক্লাবকে বিদায় জানাবেন। সে হিসেবে এটাই ঘরের মাঠে তার চ্যাম্পিয়ন্স লিগে তার শেষ ম্যাচ। তাকে নিষ্ক্রিয় করে রেখে প্যারিস ক্লাবকে হতাশ করেছে জার্মানরা। দুই লেগে ২-০ গোলের অগ্রগামিতায় ১১ বছর পর আবার ফাইনালের মঞ্চে ডর্টমুন্ড। ২০১৩ সালেও ফাইনাল খেলেছিল তারা, কিন্তু স্বদেশী ক্লাব বায়ার্ন মিউনিখের কাছে ২-১ গোলে হেরে যায়।

বল দখল থেকে শুরু করে গোলের প্রচেষ্টায় ডর্টমুন্ডের চেয়ে অনেক এগিয়ে ছিল পিএসজি। কিন্তু জালের দেখা পায়নি তারা। কখনও বল দিকভ্রষ্ট হয়েছে, আবার গোলকিপার গ্রেগর কোবেল বাধা হয়ে দাঁড়ান। দ্বিতীয়ার্ধে ক্রসবার হতাশায় ভাসিয়েছে তাদের।

অন্যদিকে ডর্টমুন্ড তিনটি পরিষ্কার সুযোগের একটি কাজে লাগিয়ে জয় আদায় করে নিয়েছে। ৫০ মিনিটে জুলিয়ান ব্র্যান্ডটের কর্নার থেকে উড়ে আসা বল হেড করে জাল কাঁপান ম্যাট হামেলস।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //