কোপা আমেরিকার হট ফেভারিট আর্জেন্টিনা

মার্কিন যুক্তরাষ্ট্রের মাটিতে ২০ জুন শুরু হচ্ছে ৪৮তম কোপা আমেরিকা ফুটবল টুর্নামেন্ট। ল্যাটিন আমেরিকার শ্রেষ্ঠত্বের লড়াই হলেও আসন্ন টুর্নামেন্টে অতিথি হিসেবে থাকছে ‘কনকাকাফ’ অঞ্চলের ৬টি দেশ। 

আসন্ন কোপায় আর্জেন্টিনা আসছে হট ফেভারিট তকমা নিয়ে। ২০২১ সালে আর্জেন্টিনা জিতেছে কোপা আমেরিকা ট্রফি। যা ছিল ১৯৯৩ সালের পর আলবেসেলেস্তেদের প্রথম আন্তর্জাতিক সাফল্য। ২০২২ সালে ইউরো-ল্যাটিন শ্রেষ্ঠত্বের ‘লে ফিনালিসিমা’ আর ফিফা বিশ্বকাপও নিজেদের করে নেয় তারা। ফিফা র‍্যাংকিংয়ের শীর্ষে থাকা আর্জেন্টিনা বিগত ৫৪টি আন্তর্জাতিক ম্যাচের মধ্যে হেরেছে মাত্র ২টি। 

বিশ্বকাপ জয়ের আগে এবং পরে কোনো দেশ টানা দুটি কোপা আমেরিকা জিততে পারেনি। লিওনেল স্কালোনির শিষ্যদের সামনে রয়েছে সেই ইতিহাস গড়ার হাতছানি। রয়েছে কোপা আমেরিকার শিরোপা জয়ে একক শীর্ষস্থান দখলের সুযোগ। আর্জেন্টিনার মতোই ১৫টি কোপা রয়েছে উরুগুয়ের দখলে। ক্যারিয়ারের শেষ কোপা আমেরিকা স্মরণীয় করে রাখতে মাঠে নামবেন লিওনেল মেসি। আর্জেন্টিনার অধিনায়কের ফুটবল থেকে পাওয়ার কিছু বাকি নেই। রয়েছে নিজেকে ছাড়িয়ে যাওয়ার ক্ষুধা। কোপা আমেরিকায় সর্বোচ্চ ১৭টি গোলের মালিক আর্জেন্টিনার নোর্বার্তো মেন্দেজ আর ব্রাজিলের জিজিনহো। মেসি করেছেন ১৩ গোল। মার্কিন মুল্লুকে পাঁচটি গোলের দেখা পেলেই কোপা ইতিহাসের সর্বোচ্চ গোলদাতা হবেন এলএম-১০। এ ছাড়া কোপায় সবচেয়ে বেশি ৩৪ ম্যাচ খেলেছেন চিলির সাবেক সার্জিও লিভিংস্টোন আর মেসি। আর ১টি ম্যাচে মাঠে নামলেই রেকর্ডের একক মালিকানা চলে যাবে আর্জেন্টাইন খুদে জাদুকরের দখলে।

ফেভারিট তালিকায় রয়েছে ব্রাজিলও। তবে সেলেসাওদের সময়টা ভালো যাচ্ছে না। ২০২১ সালে কোপা আমেরিকার ফাইনালে আর্জেন্টিনার কাছে হারার পর থেকে ‘শনি’ তাড়া করছে ব্রাজিলকে। ২০২২ সালের বিশ্বকাপ ব্যর্থতায় চাকরি হারিয়েছেন কোচ তিতে। থিতু হতে পারেননি র‍্যামন মেন্দেজ আর ফার্নান্দো দিনিজ। চলতি বছর দায়িত্ব নিয়েছেন ডরিভাল জুনিয়র। তার শুরুটা হয়েছে ইংল্যান্ডকে হারিয়ে। এ ছাড়া স্পেনের সঙ্গে ড্র করা ম্যাচেও ডরিভালের ব্রাজিলকে নিয়ে অসন্তুষ্টির কোনো সুযোগ নেই। তবে কোপা আমেরিকায় হতে চলেছে সাবেক সাও পাওলো কোচের কঠিন পরীক্ষা। নেইমার জুনিয়রের অনুপস্থিতিতে ভিনিসিয়াস, রদ্রিগো, মার্তিনেল্লি আর নবাগত এন্ডরিকদের নিয়ে ব্রাজিলের লড়াইটা হবে মর্যাদা পুনরুদ্ধারের। 

হিসাবে রাখতে হবে উরুগুয়েকেও। ২০২৩ সালের নভেম্বরে বুয়েন্স আইরেসে মার্সেলো বিয়েলসার উরুগুয়ে ২-০ গোলে হারিয়ে দিয়েছে মেসিদের আর্জেন্টিনাকে। সদ্যই কনকাকাফ অঞ্চলের সেরা মেক্সিকোকেও ৪-০ গোলে উড়িয়েছে লা সেলেস্তেরা। ল্যাটিন আমেরিকার বিশ্বকাপ বাছাইয়ে ৬ ম্যাচে ১৩ পয়েন্ট নিয়ে আর্জেন্টিনার (১৫) পেছনেই দ্বিতীয় স্থানে রয়েছে তারা। যেখানে মাত্র ৭ পয়েন্ট নিয়ে ষষ্ঠ অবস্থানে ব্রাজিল।

উরুগুইয়ান ডারউইন নুনেজ রয়েছেন দারুণ ছন্দে। ইতোমধ্যে পাঁচ গোল করেছেন বিশ্বকাপ বাছাইয়ে। হ্যাটট্রিক হাঁকিয়েছেন মেক্সিকোর বিপক্ষে। লিভারপুল তারকা জ্বলে উঠলে উরুগুয়ের ঘরে ২০১১ সালের পর প্রথম কোপা শিরোপা যেতে পারে। এ ছাড়া গোলরক্ষক সার্জিও রোসেট , অভিজ্ঞ ডিফেন্ডার হোসে মারিয়া গেমিনেজ, রোনাল্ড আরাউহো, মধ্যমাঠে ফেড্রিকো ভালভার্দে, রড্রিগো বেন্টাকুর আর ম্যানুয়েল উগার্তেদের সমন্বয়ে গড়া উরুগুয়ে দারুণ ব্যালান্সড।

চমক দেখাতে পারে মেক্সিকো আর স্বাগতিক আমেরিকাও। মেক্সিকো ঐতিহ্যগতভাবে লড়াকু দল। নন্দিত জার্মান স্ট্রাইকার ইউর্গেন ক্লিন্সম্যানের কোচিংয়ে আমেরিকা শক্ত প্রতিপক্ষ হতে পারে যে কারও জন্য। দলের সবচেয়ে বড় তারকা ক্রিস্টিয়ান পুলিসিচ। ইতালির এসি মিলানের হয়ে সব প্রতিযোগিতা মিলিয়ে ৫০ ম্যাচে ১৫ গোল করেছেন ২০২৩-২৪ মৌসুমে। সঙ্গে সিরি ‘এ’তে রয়েছে আট অ্যাসিস্ট।

২০২৬ সালের ফিফা বিশ্বকাপ অনুষ্ঠিত হবে আমেরিকা, মেক্সিকো আর কানাডার যৌথ আয়োজনে। তিনটি দেশই রয়েছে ল্যাটিন আমেরিকার টুর্নামেন্টে। এ ছাড়া মার্কিনিদের ফুটবলে আগ্রহী করার চেষ্টায় রয়েছে কর্তৃপক্ষ। ১৯৯৪ সালের বিশ্বকাপ আয়োজন করেও ফুটবল রয়েছে বেসবল কিংবা রাগবির পেছনে। সম্প্রতি মেজর লিগ সকারে নাম লিখিয়েছেন মেসি, সার্জিও বুস্কেটস আর লুইস সুয়ারেজের মতো বিশ্বতারকা। তাতে আমেরিকায় ফুটবলের জনপ্রিয়তা বাড়ার আভাস মিলেছে। স্বাগতিক সুবিধা নিয়ে আসন্ন কোপায় দুর্দান্ত ফলাফল করলে মার্কিন ফুটবল ঘুরে দাঁড়াবে, এমন প্রত্যাশায় রয়েছে আয়োজকরা।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //