রাষ্ট্রপতির কাছে পরিচয়পত্র পেশ করলেন ৩ দেশের রাষ্ট্রদূত

বাংলাদেশে নবনিযুক্ত ফিনল্যান্ডের অনাবাসিক রাষ্ট্রদূত কিমো লাহদেভির্তা, গুয়েতেমালার অনাবাসিক রাষ্ট্রদূত ওমর কাস্তানেদা সোলারেস ও আয়ারল্যান্ডের অনাবাসিক রাষ্ট্রদূত কেভিন কেলি বঙ্গভবনে রাষ্ট্রপতি মো. সাহাবুদ্দিনের কাছে তাদের পরিচয়পত্র পেশ করেন।

আজ মঙ্গলবার (২৮ মে) তারা বঙ্গভবনে পৌঁছলে প্রেসিডেন্ট গার্ড রেজিমেন্ট এর একটি চৌকস দল রাষ্ট্রদূতদের গার্ড অব অনার প্রদান করে।

নতুন রাষ্ট্রদূতদের স্বাগত জানিয়ে রাষ্ট্রপতি মো. সাহাবুদ্দিন বলেন, বাংলাদেশ বিশ্বের সকল দেশের সঙ্গে দ্বিপাক্ষিক ও বহুপাক্ষিক সম্পর্ক বৃদ্ধিতে আগ্রহী। তিনি বলেন, কূটনৈতিক সম্পর্কের পাশাপাশি বাণিজ্য ও বিনিয়োগ এবং দু’দেশের জনগণের সঙ্গে সম্পর্ক বৃদ্ধিকে বাংলাদেশ অগ্রাধিকার দেয়। তিনি বাংলাদেশে বিরাজমান বিনিয়োগবান্ধব পরিবেশ ও অন্যান্য সুযোগ- সুবিধার উল্লেখ করে দূতদেরকে দ্বিপাক্ষিক সম্ভাবনাময় খাতসমূহে বিনিয়োগ বৃদ্ধির উদ্যোগ নেয়ার আহ্বান জানান।

রাষ্ট্রপতি বলেন, জোরপূর্বক বাস্তচ্যুত মিয়ানমারের নাগরিকদের মানবিকতা বিবেচনায় বাংলাদেশ আশ্রয় দিলেও বর্তমানে এটি একটি আর্থসামাজিক সমস্যায় পরিণত হয়েছে। তিনি রোহিঙ্গাদের সম্মানজনক স্বদেশ প্রত্যাবর্তনে বন্ধুরাষ্ট্র ও আন্তর্জাতিক সংস্থাসমূহের সহযোগিতা কামনা করেন।

সাক্ষাৎকালে দূতগণ নিজ নিজ দেশের সঙ্গে কূটনৈতিক ও বাণিজ্যিক সম্পর্ক বৃদ্ধিতে তাদের আগ্রহের কথা জানান। তারা সম্প্রতি ঘূর্ণিঝড় ‘রিমাল’ এর ক্ষয়ক্ষতির জন্য দুঃখ ও সহানুভূতি প্রকাশ করেন এবং রিমালসহ বিভিন্ন প্রাকৃতিক দুর্যোগ মোকাবিলায় সরকারের সক্ষমতা ও সার্বিক ব্যবস্থাপনার ভূয়সী প্রশংসা করেন।  

রাষ্ট্রদূতরা তাদের নিজ নিজ দায়িত্ব পালনে রাষ্ট্রপতির সহযোগিতা কামনা করেন। বৈঠকে রাষ্ট্রপতির কার্যালয়ের সচিবগণ ও পররাষ্ট্র মন্ত্রণালয়ের সংশ্লিষ্ট কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //