ভালো ঘুমের সমাধান

বিশ্রাম কাজের অঙ্গ একসঙ্গে গাঁথা

নয়নের অংশ যেন নয়নের পাতা

জীবনে চলার জন্য কাজ করা প্রয়োজন। সেই সাথে চোখ, মন ও শরীরের প্রশান্তির জন্য প্রয়োজন বিশ্রাম নেওয়া। বিশ্রামহীন কোনো কাজ করলে তাতে মাধুর্যতা বজায় থাকবে না। অনেকেই আছেন সারা দিন পরিশ্রমের পরেও রাতে ঘুমাতে পারেন না সঠিকভাবে। কারণ তারা ইনসমনিয়ায় ভোগেন। আপনি যদি রাতের বেলা পর্যাপ্ত পরিমাণে ঘুমাতে না পারেন, তাহলে পরের দিন আপনার দিনটি ভালো কাটবে না। তাই রাতে চাই আরামদায়ক ঘুম। 

জানুন ভালো ঘুমের কার্যকরী সমাধান সম্পর্কে: 

গরম দুধ

রাতের বেলা ঘুমানোর আগে এক গ্লাস গরম দুধ খেলে ভালো ঘুম হবে। বিজ্ঞান ও আয়ুর্বেদশাস্ত্রে এই কথা বলা হয়। দুধে ট্রিপ্টোফ্যান নামের এক উপাদান থাকে, যা সেরোটোনিনে রূপান্তরিত হয়। সেরোটোনিন মস্তিষ্কে আরামদায়ক অনুভূতির সৃষ্টি করে যা ভালো ঘুমের জন্য উপকারী। 

চেরি  

চেরি মানসিক ক্লান্তি এবং স্ট্রেস কমাতে সাহায্য করে। চেরিতে থাকো মেলাটোনিন মস্তিষ্কের পিনিয়াল গ্রন্থি থেকে তৈরি হয় এবং আমাদের ঘুম ও জাগরণের অবর্তনটি নিয়ন্ত্রণ করে। দিনে ১০/১২টি চেরি খেলে ভালো ঘুম হবে আপনার।

কাঠবাদাম

কাঠবাদামে রয়েছে দুধের মতো ট্রিপ্টোফ্যান নামক উপাদান, যা গভীর ঘুমের জন্য উপকারী। ট্রিপ্টোফ্যান মস্তিষ্কে আরামদায়ক অনুভূতি এনে দেয়। 

ডার্ক চকোলেট

ডার্ক চকোলেট ভালো ঘুমের দাওয়াই হিসেবে কাজ করে। ডার্ক চকোলেটে রয়েছে মস্তিষ্কে আরাম প্রদানকারী উপাদান, যা মন ও মস্তিষ্ককে শান্ত করে। তবে অতিরিক্ত ডার্ক চকোলেট না খাওয়াই ভালো। 

কলা

কলার গুনাগুণ অনেক। এতে রয়েছে ভালো ঘুমের সমাধান। কলা উচ্চ রক্তচাপের রোগীদের জন্যও ভালো। কলায় রয়েছে ম্যাগনেশিয়াম ও পটাশিয়াম যা স্নায়ুকে সতেজ ও প্রশান্তিতে ভরিয়ে দিতে সাহায্য করে। 

ওটস

ওটস খেলে অনেক সময় ধরে পেট ভরা থাকে। ওটস ওজন কমানোর পাশাপাশি ভালো ঘুমের দাওয়াই হিসেবে কাজ করে। রাতের বেলা ওটসের সাথে চেরি, দুধ বা টক দই, মধু মিশিয়ে খেতে পারেন। 

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //