পাঁচ দিনে ইসরাইলের হামলায় ৩৫ ফিলিস্তিনি নিহত

টানা পাঁচ দিনের সহিংসতায় অন্তত ৩৫ জনের প্রাণহানির পর মিসরের মধ্যস্থতায় যুদ্ধবিরতিতে সম্মত হয়েছে ইসরাইল ও ফিলিস্তিনের ইসলামিক জিহাদ (পিআইজে)। 

আল জাজিরার প্রতিবেদনে বলা হয়েছে, শনিবার রাত ১০টা থেকে যুদ্ধবিরতি কার্যকর হওয়ার কথা ছিল। তবে যুদ্ধবিরতি কার্যকর হওয়ার কিছু আগেও গাজা থেকে রকেট ছোড়া হয়। পাল্টা বিমান হামলা চালায় ইসরাইলও। এমন পরিস্থিতিতে যুদ্ধবিরতি টিকবে কি না, তা স্পষ্ট নয়। 

গত মঙ্গলবার (৯ মে) থেকে ফিলিস্তিনে কয়েকটি সংগঠনের অবস্থান লক্ষ্য করে বিমান হামলা চালায় ইসরাইলি বিমানবাহিনী। গাজা থেকে ইসরাইলে পাল্টা রকেট হামলা চালায় ফিলিস্তিনিরাও। এতে এ পর্যন্ত ১৩ বেসামরিকসহ ৩৫ জন নিহতের ঘটনা ঘটেছে। এর মধ্যে দুজন ছাড়া বাকিরা সবাই ফিলিস্তিনি।

গাজায় নিহতদের মধ্যে বেসামরিক মানুষের পাশাপাশি ফিলিস্তিনি ইসলামিক জিহাদের কয়েকজন নেতাও রয়েছেন। ফিলিস্তিনে হামাসের পর পিআইজে দ্বিতীয় বৃহত্তম সশস্ত্র গোষ্ঠী।

এদিকে বার্তা সংস্থা রয়টার্সের প্রতিবেদনে জানা যায়, যুদ্ধবিরতিতে ইসরাইল-ফিলিস্তিন সম্মত হওয়ায় বেশ কয়েক দিন জনশূন্য থাকা গাজার রাস্তাগুলোতে ফিলিস্তিনিদের সরব উপস্থিতি দেখা গেছে। সড়কে নেমে আসা ফিলিস্তিনিদের অনেকেই উল্লাসধ্বনি করে যুদ্ধবিরতিকে স্বাগত জানিয়েছেন। আবার অনেকে ছুটে গেছেন সংঘাতে নিহতদের বাড়িতে, শেষ শ্রদ্ধা ও সমবেদনা জানাতে।

ইসরাইলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু এক বিবৃতিতে বলেছেন, যুদ্ধবিরতি চুক্তির জন্য মিসরের প্রেসিডেন্ট আবদেল ফাত্তাহ আল-সিসিকে ধন্যবাদ জানানো হয়েছে। চুক্তির খবর নিশ্চিত করেছে ফিলিস্তিন ইসলামিক জিহাদও।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //