যুদ্ধবিরতি শেষে গাজায় ইসরাইলের হামলা শুরু

বন্দি ও জিম্মি বিনিময়ের শর্তের বিরতির শেষ হতে না হতেই ইসরাইল আবারো গাজায় হামলা শুরু করেছে। আজ শুক্রবার (১ ডিসেম্বর) বার্তাসংস্থা এএফপি ইসরাইলের সেনাবাহিনীর বরাত দিয়ে জানিয়েছে, তারা গাজা উপত্যকায় আবারও হামলা শুরু করেছে।

গাজা উপত্যকায় টানা সাত সপ্তাহ নির্বিচার হামলা চালানোর পর কাতারের মধ্যস্থতায় ইসরায়েল, হামাসের বিরুদ্ধে সংঘাতে বিরতি নিতে সম্মত হয়। সাত দিন শেষে আজই গাজা উপত্যকায় ইসরায়েল ও ফিলিস্তিনের সশস্ত্র সংগঠন হামাসের মধ্যকার যুদ্ধবিরতির মেয়াদ শেষ হয়েছে। নতুন করে যুদ্ধবিরতির মেয়াদ বাড়ানোর ব্যাপারে কোনো ঘোষণা এখনো আসেনি। এর মধ্যেই এ হামলা হলো।

ইসরাইলি সেনাবাহিনী দাবি করেছে, হামাস যুদ্ধবিরতির শর্ত লঙ্ঘন করেছে এবং এর পাশাপাশি তারা ইসরাইলি ভূখণ্ড লক্ষ্য করে হামলা চালিয়েছে। যার ফলে, ইসরায়েলি প্রতিরক্ষা বাহিনী গাজা উপত্যকায় হামাসের বিরুদ্ধে আবারও হামলা শুরু করেছে।

গাজা থেকে এএফপির এক সাংবাদিক জানান, ইসরায়েলি যুদ্ধবিমান থেকে বেশ কয়েকবার হামলা চালানো হয়েছে। গাজা সিটিতেও (শহরে) গোলাবর্ষণের খবর পেয়েছি আমরা।

গাজার দক্ষিণাঞ্চল থেকে এএফপির অপর এক প্রতিনিধি জানান, ওই এলাকায় ড্রোনের শব্দ পাওয়া যাচ্ছে। হামাস ও ইসরায়েলের মধ্যে যুদ্ধবিরতি কার্যকর হওয়ার পর প্রথমবারের মতো এমন শব্দ পাওয়া যাচ্ছে।

৭ অক্টোবর ইসরায়েলি ভূখণ্ডে হামলা চালায় হামাস। এই ঘটনায় এক হাজার ২০০ জন নিহত ও ২৪০ জন জিম্মি হন।

সেদিন থেকেই ইসরায়েল হামাসকে নির্মূল করার অঙ্গীকার নিয়ে টানা সাত সপ্তাহ ধরে গাজায় নিরবচ্ছিন্ন ও প্রতিশোধমূলক স্থল-বিমান হামলা চালাচ্ছে। এই হামলায় এখন পর্যন্ত প্রায় ১৫ হাজার বেশি ফিলিস্তিনি নিহত হয়েছেন। ফিলিস্তিনি স্বাস্থ্য মন্ত্রণালয়ের দেওয়া তথ্য অনুযায়ী, নিহতদের ৪০ শতাংশই শিশু।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //