বিশ্বব্যাপী অবরোধের ডাক ফিলিস্তিনি সংগঠনগুলোর

অবরুদ্ধ গাজা উপত্যকার ফিলিস্তিনি জনগণের প্রতি সমর্থন জানিয়ে এবারে বিশ্বব্যাপী অবরোধ পালনের আহ্বান জানিয়েছে ফিলিস্তিনের প্রতিরোধ সংগঠনগুলো। দুই মাসেরও বেশি সময় ধরে চলমান গাজার বেসামরিক নাগরিকদের ওপর দখলদার ইসরাইলের অবিরাম আগ্রাসন ও গণহত্যার বিরুদ্ধে প্রতিবাদ স্বরূপ এই অবরোধের আহ্বান জানিয়েছে সংগঠনগুলো। 

হামাস ও ইসলামি জিহাদসহ সবগুলো প্রতিরোধ সংগঠনের জোট ‘ন্যাশনাল এন্ড ইসলামিক ফোর্স’ এক বিবৃতিতে এ আহ্বান জানিয়েছে। বিবৃতিতে বলা হয়, গাজাবাসীর ওপর চলমান অপরাধযজ্ঞের প্রতিবাদে আপনারা আগামীকাল (সোমবার) সারাবিশ্বে ধর্মঘট পালন করুন। 

বিবৃতিতে আরও বলা হয়, “আমরা গোটা বিশ্বকে এই অবরোধে শরিক হওয়ার আহ্বান জানাচ্ছি। বিশ্বের বেশিরভাগ দেশে গাজাবাসীর সমর্থনে যুদ্ধবিরতির আহ্বান জানিয়ে যেসব বিক্ষোভ হচ্ছে তার পরিপ্রেক্ষিতে আমরা এ আবেদন জানাচ্ছি।”

এ বিষয়ে ফিলিস্তিনের শেহাব বার্তা সংস্থা জানিয়েছে, আশা করা হচ্ছে এই অবরোধের ফলে অংশগ্রহণকারী দেশগুলোর পরিবহণ খাত, বিমান চলাচল, ব্যবসা-বাণিজ্য, ব্যাংকিং লেনদেন, বন্দররগুলোর কার্যক্রমসহ স্কুল ও বিশ্ববিদ্যালয়গুলোর ক্লাস পর্যন্ত বন্ধ থাকবে।

শেহাব নিউজের প্রতিবেদনে বলা হয়েছে, ধরে নেয়া হচ্ছে, এই অবরোধের ফলে বিশ্বের সব দেশের অর্থনীতির চাকা বন্ধ হয়ে যাওয়ার পাশপাশি সব মানুষ গাজাবাসীর কষ্ট উপলব্ধি করতে পারবে। আর তখন সরকারগুলোর ওপর গাজা যুদ্ধ বন্ধে ব্যবস্থা নিতে চাপ সৃষ্টি হবে।

ফিলিস্তিনি প্রতিরোধ সংগঠনগুলোর জোট বলছে, এই অবরোধ পালিত হলে ফিলিস্তিনি জনগণের প্রতি সমর্থন দানকারী দেশগুলোর পক্ষ থেকে এই মর্মে একটি শক্তিশালী বার্তা তৈরি হবে যে, ফিলিস্তিনি জনগণের তাদের মাতৃভূমিতে প্রত্যাবর্তনসহ একটি স্বাধীন সার্বভৌম দেশ গঠন করার অধিকার রয়েছে। 

জোটের বিবৃতিতে আরও বলা হয়েছে, ফিলিস্তিনি জনগণ একটি স্বাধীন, সার্বভৌম রাষ্ট্রের অধিকারী না হওয়া পর্যন্ত আন্তর্জাতিক আইন অনুযায়ী সম্ভাব্য সকল পন্থায় তাদের সংগ্রাম চালিয় যাবে। 

সূত্র: পার্স টুডে 

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //