হজফেরত ব্যক্তিদের হতে পারে প্রাণঘাতী রোগ, যুক্তরাষ্ট্রে সতর্কতা জারি

হজফেরত অনেকের শরীরে প্রাণঘাতী মেনিনোকোকাল রোগ শনাক্ত হতে পারে বলে চিকিৎসকদের সতর্ক করেছে যুক্তরাষ্ট্রের রোগ নিয়ন্ত্রক সংস্থা ইউএস সেন্টার ফর ডিজিজ কন্ট্রোল অ্যান্ড প্রিভেনশন (সিডিসি)। 

চলতি বছরের এপ্রিল থেকে সৌদি আরবে ওমরাহ পালন শেষে যুক্তরাষ্ট্রে ফেরত এসেছেন এমন ১২ জনের শরীরে মেনিনোকোকাল রোগের উপসর্গ শনাক্ত করা হয়েছে। খবর সিএনএনের।

প্রতিবেদনে বলা হয়, মহানবী মুহাম্মদ (সা.) জন্মস্থান মক্কা ইসলাম ধর্মের একটি তীর্থস্থান। মুসলিমরা বিশ্বাস করেন, সৃষ্টিকর্তার আশীর্বাদ পাওয়ার জন্য সারা বছর ধরে মক্কায় ওমরাহ পালন করা যেতে পারে। সামর্থ্যবান মুসলমানরা তাদের জীবনে অন্তত একবার হজ বাধ্যতামূলকভাবে পালন করেন। এ বছর হজের আনুষ্ঠানিকতা পালিত হবে ১৪ থেকে ১৯ জুন। তাই এখনই বিশেষ সতর্কতার কথা জানিয়েছে দেশটির রোগ নিয়ন্ত্রক সংস্থা।

এই বছর মেনিনোকোকাল রোগে আক্রান্ত তীর্থযাত্রীদের মধ্যে পাঁচজন যুক্তরাষ্ট্রে রয়েছেন। ফ্রান্সে এ রোগে আক্রান্তের সংখ্যা ৪ এবং যুক্তরাজ্যে ৩ জন। আক্রান্তদের মধ্যে ১০ জনই মক্কায় গিয়েছিলেন এবং দু'জন সৌদিফেরত নাগরিকের সংস্পর্শ বা ঘনিষ্ঠতায় ছিলেন। 

মেনিনোকোকাল প্রতিরোধী টিকা না নেয়া ব্যক্তিদের সংক্রামিত হওয়ার আশঙ্কা সবচেয়ে বেশি। 

মস্তিষ্কের প্রদাহজনিত রোগ মেনিনজাইটিসসহ মেনিনোকোকাল রোগ হচ্ছে একটি অস্বাভাবিক অসুস্থতা যা নেইসেরিয়া মেনিনজিটিডিস ব্যাকটেরিয়ার কারণে সৃষ্ট। এটি মস্তিষ্ক এবং মেরুদণ্ডের আস্তরণে সংক্রমণ ঘটাতে পারে যাতে আক্রান্ত ব্যক্তি সারাজীবন ভুগতে পারে। আক্রান্ত ব্যক্তি স্মৃতিবিভ্রম এবং মনোযোগ ধরে রাখতে ব্যর্থতা, খিঁচুনি, মানসিক ভারসাম্যে সমস্যা, শ্রবণশক্তি কমে যাওয়া এবং অন্ধত্বের শিকার হতে পারে। এই রোগের ব্যাকটেরিয়া সেপ্টিসেমিয়া বা রক্তের বিষক্রিয়া সৃষ্টি করতে পারে। অনেকে গুরুতর রক্তের সংক্রমক রোগেও আক্রান্ত হতে পারেন।

গবেষণায় দেখা গেছে, যথাযথ চিকিত্সা পাওয়া সত্ত্বেও এই রোগে আক্রান্ত ১০ থেকে ১৫ শতাংশ মানুষ মারা যায়। সিডিসির প্রতিবেদনে দেখা গেছে, যুক্তরাষ্ট্রে এই রোগে আক্রান্তের সংখ্যা বাড়ছে। এই বছর, মার্চের শেষ পর্যন্ত ১৪৩ জনের শরীরে এই ব্যাকটেরিয়া শনাক্ত করা হয়েছে। যা গত বছরের একই সময়ে ছিল ৮১টি। 

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //