গাজা ইস্যুতে আরেক মার্কিন কর্মকর্তার পদত্যাগ

গাজায় ইসরায়েলি ভূমিকার বিষয়ে মার্কিন নীতির সঙ্গে মতপার্থক্যের জেরে পদত্যাগ করেছেন যুক্তরাষ্ট্রের একজন জ্যেষ্ঠ কর্মকর্তা। তার নাম স্টেসি গিলবার্ট। তিনি দেশটির স্টেট ডিপার্টমেন্টের ব্যুরো অব পপুলেশন, রিফিউজিস অ্যান্ড মাইগ্রেশন শাখায় কর্মরত ছিলেন। খবর-ওয়াশিংটন পোস্টের।

ইসরায়েল গাজায় মানবিক সহায়তা প্রদানে বাধা দিচ্ছে না বলে হোয়াইট হাউস প্রশাসনের সাম্প্রতিক এক প্রতিবেদনের সঙ্গে দ্বিমত পোষণ করেন তিনি। এই মতবিরোধের কারণে তিনি পদত্যাগ করেন। 

স্টেসি গিলবার্ট মঙ্গলবার কর্মীদের কাছে একটি ইমেল পাঠিয়ে এ ব্যাপারে তার দৃষ্টিভঙ্গি ব্যাখ্যা করেন। তিনি বলেন, ইসরায়েল গাজায় মানবিক সহায়তা প্রদানে বাধা দেয়নি বলে স্টেট ডিপার্টমেন্ট যে প্রতিবেদন দিয়েছে তা ভুল ছিল। মেইল পড়েছেন এমন দুজন কর্মকর্তা স্টেসি গিলবার্টের দৃষ্টিভঙ্গি ও পদত্যাগের সত্যতা নিশ্চিত করেছেন। 

এর আগে এপ্রিলে ফিলিস্তিনের গাজায় চলমান যুদ্ধে ওয়াশিংটনের নীতির সঙ্গে মতপার্থক্যের কারণে পদত্যাগ করেন যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র মন্ত্রণালয়ের একজন মুখপাত্র। তার নাম হালা রাহরিত। তিনি আরবি ভাষার মুখপাত্র ছিলেন। 

সামাজিক যোগাযোগমাধ্যম লিংকডইনে দেওয়া এক বার্তায় হালা রাহরিত বলেন, ‘টানা ১৮ বছর আমি মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয়ে কাজ করেছি। চলতি এপ্রিলে পদত্যাগ করেছি। গাজা নীতি নিয়ে মতপার্থক্য থাকায় চাকরি ছেড়েছি আমি।’ গাজা নিয়ে মার্কিন নীতির প্রতিবাদে দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয় থেকে স্বেচ্ছায় চাকরি ছেড়ে দেওয়া তৃতীয় ব্যক্তি তিনি।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //