এই গরমে শিশু ও নবজাতকের যত্ন

তীব্র গরমে অতিষ্ঠ সাধারণ মানুষ। আর এতে সবচেয়ে বেশি ঝুঁকিতে আছে শিশু ও নবজাতকরা। তাই এই গরমে তাদের যত্ন নিতে হবে অন্য সকলের চেয়ে একটু বেশি।

এ বিষয়ে শিশু মনোবিদ ও গবেষক আফসানা ইয়াসমিন বলেন, গরমে শিশুর জন্য হলকা খাবার রাখা উচিত খাদ্য তালিকায়। যেগুলো সহজে হজম করা যায়, যেমন-পেঁপে, কিশমিশ, নাশপাতি এ তিনটি খাবার হজমে সাহায্য করে। নবজাতককে এ সময় ডায়াপার যত সম্ভব কম পরানো ভালো। কারণ ডায়াপার বেশি পরিয়ে রাখলে শিশুর শরীরে র‌্যাশ হতে পারে, পাতলা কাপড় দিয়ে খোলামেলা রাখাই ভালো।

তিনি আরও বলেন, নবজাতকের ছয় মাস পূর্ণ হলে পানি দেওয়া যেতে পারে, ডাব বা ফলের জুস দেওয়া যেতে পারে। তবে মাথায় রাখতে হবে এসব খাবার শিশু কতটা হজম করতে পারে সেটার ওপর। শিশুর খাদ্য তালিকা ছয় মাসের পর এমন হতে হবে যেন শিশুর সহজে হজম হয়। একেক শিশুর হজম ক্ষমতা একেক ধরনের হয়, তাই যে কোনো নতুন খাবার অল্প অল্প করে শিশুকে দিতে হবে যেন সে হজম করতে পারে। 

গরমের সময় নিয়মিত শিশুকে গোসল করাতে হবে। বেশি ঘামলে গা মুছিয়ে দিতে হবে। শিশুর বিছানা-বালিশ সব সময় পরিষ্কার রাখতে হবে। শিশুকে সব সময় এসির মধ্যে রাখা ভালো নয়। দিনের কিছু সময় বাইরের খোলা হাওয়াতেও ছেড়ে দিতে হবে। কারণ এসি শিশুর শরীরে পানিশূন্যতা বাড়াতে পারে । তাই গোসলের পর বা আগে শিশুকে স্বাভাবিক বাতাসে খোলামেলা জায়গায় কিছু সময় রাখুন। 

নবজাতক শিশুদের প্রয়োজন বিশেষ যত্নের। ৬ মাসের কম বয়সের শিশুদের বারবার বুকের দুধ খাওয়ান। ৬ মাসের বেশি বয়সী শিশুদের বুকের দুধের পাশাপাশি বাড়তি পানি ও তরল খাবার দিন। পাতলা পায়খানা হলে বারবার স্যালাইন খেতে দিন। চিকিৎসকের মতে, ১ থেকে ৩ বছরের শিশুর জন্য ৪ কাপ পানি, ৪ থেকে ৮ বছরের শিশুর জন্য ৬ কাপ, ৯ থেকে ১৩ বছরের শিশুর জন্য ৮ কাপ এবং ১৪ থেকে ১৮ বছর পর্যন্ত ১২ কাপ পানি প্রতিদিন পান করা প্রয়োজন। 

গরমে শিশুর পরিধেয় পোশাকেও গুরুত্ব দিতে হবে। শিশুর পোশাক হতে হবে আরামদায়ক, হালকা ঢিলেঢালা ও সুতি কাপড়ের। শিশুর সারাদিনে কম করে হলেও তিনবার পোশাক পরিবর্তন করা ভালো। রোদে বেশিক্ষণ খেলাধুলা থেকেও শিশুকে বিরত রাখা উচিত।

শিশুর শরীরের তাপ কমাতে এ সময় কখনো মধু বা মধু জাতীয় খাবার দেওয়া যাবে না। বাদাম কম পরিমাণে দেওয়া ভালো, কারণ বাদাম হজম হতে সময় লাগে। গরমে শিশুদের খাদ্য তালিকায় হালকা, পুষ্টিকর ও সহজপাচ্য খাবার রাখতে হবে। সেটা হতে হবে অবশ্যই নরম খাবার। তবে খেয়াল রাখতে হবে গরমে শিশুদের খাবার যাতে বাইরের না হয়। ঘরেই সহজপাচ্য খাবার বানিয়ে শিশুকে খাওয়ান। গরমে শিশুকে যথেষ্ট পরিমাণে পানি পান করাবেন। তবে খেয়াল রাখবেন পানি যেন ফ্রিজের না হয়। 

এ ছাড়া গরমকালে বিভিন্ন রসালো ফল পাওয়া যায়। শিশুদের অবশ্যই গরমে এসব ফল খাওয়াবেন। ফলের জুস খাওয়াতে পারেন। বাজারে জুস না দেওয়া ভালো । তরমুজ, বেল, শসা, জাম, লিচু আনারস এবং কমলার মতো ফল খাদ্য তালিকায় রাখতে হবে। 

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //