ট্রেনচালকদের পর্যবেক্ষণে সিসি ক্যামেরা বসানোর সুপারিশ

রেলের দুর্ঘটনা রোধে ট্রেনের চালকদের পর্যবেক্ষণে রাখতে প্রতিটি ট্রেনের ইঞ্জিনে সিসি ক্যামেরা বসানোর সুপারিশ করেছে রেলপথ মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় কমিটি। পাশাপাশি রেললাইনগুলো রক্ষণাবেক্ষণ ও তদারকির সুপারিশ করেছে কমিটি।

বৃহস্পতিবার (২৬ ডিসেম্বর) জাতীয় সংসদ ভবনে অনুষ্ঠিত রেলপথ মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটি এ সুপারিশ করে।

বৈঠক শেষে কমিটির সভাপতি এবিএম ফজলে করিম চৌধুরী বলেন, কমিটি দুর্ঘটনা রোধে লাইন ভালো করে দেখভাল করতে বলেছে। একই সঙ্গে ট্রেনের চালককে পর্যবেক্ষণে রাখার জন্য সিসি ক্যামেরা বসানোর জন্য বলা হয়েছে।

তিনি জানান, বৈঠকে দুর্ঘটনা এড়াতে স্বয়ংক্রিয় ট্রেন থামানোর পদ্ধতি চালু করার সুপারিশ করা হয়।

কমিটির সভাপতি আরো জানান, ঢাকা থেকে চট্টগ্রামগামী সুবর্ণ এক্সপ্রেস বিকেল ৩টার পরিবর্তে সাড়ে ৪টায় ছাড়ার সুপারিশ করা হয়েছে। বৈঠকে ট্রেনের সিগন্যাল এবং চালকদের কার্যক্রম মনিটরিংয়ে একাধিক পর্যবেক্ষক নিয়োগ করার বিষয়েও পরামর্শ দেয়া হয়।

উল্লেখ্য, ট্রেনকে নিরাপদ বাহন ভাবা হলেও এ বছর ট্রেন দুর্ঘটনার ঘটনা ভয়াবহভাবে বেড়েছে। বছরের মাঝামাঝি ২৩ জুন সিলেট থেকে ঢাকা যাওয়ার পথে দুর্ঘটনাকবলিত হয় আন্তঃনগর উপবন এক্সপ্রেস। সেদিন রাত সাড়ে ১০টার দিকে মৌলভীবাজারের কুলাউড়া উপজেলার বরমচাল রেলক্রসিং এলাকার কাছেই সেতু ভেঙে লাইনচ্যুত হয়ে ট্রেনটির কয়েকটি বগি খালে পড়ে যায়। এতে ৫ জন নিহত ও শতাধিক যাত্রী আহত হন।

এরপর ১১ নভেম্বর রাতে ব্রাহ্মণবাড়িয়ার কসবার মন্দবাগ রেলস্টেশনে তূর্ণা নিশীথা ও উদয়ন এক্সপ্রেস ট্রেনের মধ্যে মুখোমুখি সংঘর্ষের ঘটনা ঘটে। এতে ১৬ যাত্রী নিহত হন।

এ ঘটনার মাত্র তিনদিনের মধ্যে ১৫ নভেম্বর দুপুরে উল্লাপাড়া স্টেশনে দুর্ঘটনাকবলিত হয় ঢাকা থেকে লালমনিরহাটগামী রংপুর এক্সপ্রেস।

ট্রেনটি এক নম্বর প্ল্যাটফর্ম পার হওয়ার পর হঠাৎ এর ইঞ্জিনটি ওপরের দিকে উঠে লাইন থেকে ছিটকে পড়ে। সঙ্গে সঙ্গে ইঞ্জিনসহ এসি বগিতে আগুন ধরে যায়। এরপর আরো তিনটি বগিতে আগুন ছড়িয়ে পড়ে। এ সময় হুড়োহুড়ি করে নামতে গিয়ে ২৫ জন যাত্রী আহত হন। এছাড়াও ছোট ছোট আরও কিছু রেল দুর্ঘটনা ঘটে বছরজুড়েই।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //