নির্বাচন নয় নাটক হচ্ছে, ইইউ প্রতিনিধিদের বিএনপি

ঢাকায় সফররত ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) নির্বাচনী বিশেষজ্ঞ প্রতিনিধি দলেকে বিএনপি বলেছে, আমরা যতটুকু বুঝেছি, তারা নির্বাচন পরিস্থিতির বিষয়ে একটি প্রতিবেদন দেবেন। সেটার তথ্য সংগ্রহ করছেন। আমরা বাস্তবতাটা তুলে ধরেছি, এটা কোনো নির্বাচন নয়, নাটক হচ্ছে।

আজ বুধবার (২৭ ডিসেম্বর) বিকেলে ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) নির্বাচন বিশেষজ্ঞ দলের সঙ্গে ভার্চ্যুয়াল বৈঠক করেছে বিএনপি। বৈঠক বিএনপির স্থায়ী কমিটির সদস্য আবদুল মঈন খানের নেতৃত্বে দলটির ছয় সদস্যের একটি প্রতিনিধিদল বৈঠকে অংশ নেয়। 

বৈঠকে উপস্থিত একটি সূত্র সংবাদমধ্যমকে জানিয়েছে, বৈঠকে ইইউ নির্বাচন বিশেষজ্ঞ দলের কাছে আগামী ৭ জানুয়ারির নির্বাচনকে ‘একতরফা’ বলে উপস্থাপন করেছে বিএনপির প্রতিনিধিদল। এর সপক্ষে দলটির পক্ষ থেকে প্রয়োজনীয় তথ্য-প্রমাণও দেওয়া হয়েছে বলে জানা গেছে। 

বৈঠক সূত্রগুলো বলছে, সরকার বিএনপিসহ বিরোধী অনেক দলকে বাইরে রেখে যে একতরফা নির্বাচনের দিকে যাচ্ছে, এ বিষয়ে বিএনপির পক্ষ থেকে বলা হয়েছে। এই নির্বাচনে ক্ষমতাসীনেরা নিজেদের প্রার্থী দিয়েছে, আবার দলের অন্যদের স্বতন্ত্র প্রার্থী করেছে, যাদের ‘ডামি প্রার্থী’ বলা হচ্ছে। আবার অনেক দলের সঙ্গে আসন ভাগাভাগি করা হয়েছে। একই সঙ্গে নির্বাচন বর্জনের দাবিতে বিএনপিসহ বিরোধী দলগুলোর ওপর অত্যাচার-নির্যাতনের মাত্রা বাড়িয়ে দেওয়া হয়েছে। আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীকে নগ্নভাবে ব্যবহার করা হচ্ছে। সার্বিক বিষয়গুলো তুলে ধরা হয়েছে ইইউ বিশেষজ্ঞ দলের কাছে। 

মঈন খানের নেতৃত্বে বিএনপির প্রতিনিধিদলের অন্যদের মধ্যে ছিলেন- দলটির স্থায়ী কমিটির সদস্য নজরুল ইসলাম খান, চেয়ারপারসনের উপদেষ্টা পরিষদের সদস্য ইসমাইল জবিউল্লাহ, আন্তর্জাতিক বিষয়ক সম্পাদক হুমায়ুন কবির, সাংগঠনিক সম্পাদক শামা ওবায়েদ, মানবাধিকারবিষয়ক সম্পাদক আসাদুজ্জামান। 

ইইউ প্রতিনিধিদলে ছিলেন রেবেকা কক্স ও শার্লোট সুয়েবেস। বেলা ৩টা থেকে বৈঠক শুরু হয়ে বিকেল ৪টার পর শেষ হয় বলে জানা গেছে।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //