জ্ঞান চর্চা ছাড়া রাজনীতিতে সফলতা আসবে না: ফখরুল

জ্ঞান চর্চা ছাড়া রাজনীতিতে সফলতা আসবে না বলে মন্তব্য করেছেন বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। 

বিএনপি মহাসচিব বলেন, শুধুমাত্র স্লোগান দিয়ে রাজনীতি করলে হবে না। জেনে-শুনে রাজনীতি করতে হবে। অন্যান্য দুই-একটি রাজনৈতিক দলের দিকে তাকিয়ে দেখেন, রেফারেন্স দিয়েই বলতে চাই- যদিও আমি জামায়াতে ইসলামের রাজনীতি সমর্থন করি না। কিন্তু তাদের যে কৌশল, তাদের যে রাজনৈতিক প্রক্রিয়া তা অত্যন্ত বিজ্ঞানসম্মত; ঠিক কমিউনিস্ট পার্টির মতো। তাদের স্টাডিসেল আছে, তাদের ছাত্র সংগঠন ছাত্রশিবিরের সেল আছে, তাদের পড়ালেখা করতে হয় ও উত্তর দিতে হয়, তারা বই প্রকাশ করে, পত্রিকা প্রকাশ করে। এগুলো যদি না থাকে- জ্ঞান চর্চা ছাড়া কোনো সফলতা অর্জন করতে পারবেন না। 

আজ রবিবার (০২ জুন) দুপুরে জাতীয় প্রেসক্লাবে এক আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এ মন্তব্য করেন। বিএনপির প্রতিষ্ঠাতা ও সাবেক প্রেসিডেন্ট জিয়াউর রহমানের ৪৩তম শাহাদাতবার্ষিকী উপলক্ষে এই আলোচনা সভার আয়োজন করে জিয়াউর রহমান ফাউন্ডেশন (জেডআরএফ)। 

জিয়াউর রহমান ফাউন্ডেশনের উদ্দেশ্যে মির্জা ফখরুল বলেন, আপনাদের আগেও বলেছি-আপনারা প্রেসিডেন্ট জিয়াউর রহমান সম্পর্কে জানার চেষ্টা করেন, বোঝার চেষ্টা করেন। দয়া করে আপনারা বিএনপির থিংকট্যাংক হন। শুধু বইপত্র নয়; আপনারা আলোচনা করেন, সেমিনার করেন যাতে করে জিয়াউর রহমান সম্পর্কে আমরা আরও জানতে পারি, মানুষকে বোঝাতে পারি।

তিনি বলেন, এখন আমরা এমন একটি পরিবেশে আছি, জিয়াউর রহমান সম্পর্কে সত্য কথা বলতে গেলেই আমাদের মারতে আসবে, আবার রাষ্ট্রদ্রোহ মামলাও হতে পারে। এর মধ্যেই আমাদের কাজ করতে হবে।

বিএনপির মহাসচিব বলেন, এখন কী ভয়াবহ অবস্থা। পত্রিকা খুললে লুট আর লুট ছাড়া কিছুই পাবেন না। যারা রাষ্ট্রের সবচেয়ে বড় দায়িত্বে তারা লুট করছে। সেনাবাহিনীর সাবেক প্রধান, পুলিশের সাবেক প্রধান তাদের টা বেরিয়ে আসছে, সংসদ সদস্য চোরাচালানের সাথে জড়িত। টুকরা টুকরা হয়ে যায়। এ কোন সমাজ? মাদক-ওই যে কক্সবাজারের। ওদেরই বেশি প্রাধান্য ভদ্রলোক কয়জন আছে?   

তিনি আরও বলেন, বাংলাদেশ ব্যাংক লুট করছে। স্বর্ণ লুট হয়, রিজার্ভের ডলার লুট করে নিয়ে যাচ্ছে। শেয়ার বাজারে রথি মহারথীরা লুট করছে। তারা এতো বড় মানুষ তাদের পাশে যাওয়া যায় না। কেউ দরবেশ, কেউ সন্ন্যাসী- মাফিয়া, কেউ বড়। আজকে চট্টগ্রামে ইসলামী ব্যাংক থেকে ১৫০ ভরি স্বর্ণ গায়েব হয়ে গেছে। কোথাও কোনো জবাবদিহিতা নেই।

তিনি বলেন, আজকে সরকারি কর্মকর্তা-কর্মচারীদের ব্যবহার ও বডি ল্যাঙ্গুয়েজ দেখলে মনে হয় তারা কী যেন হয়ে গেছে। আজকে তাদের বাহিনীর প্রধান (বেনজীর) কোথায়? পিস্তল দেখিয়ে বলত-এটা এমনিই দেওয়া হয়নি। আর তাদের স্বরাষ্ট্রমন্ত্রী বলেন তিনি নাকি বেনজীর সম্পর্কে জানেন না। রাষ্ট্র আর রাষ্ট্র নেই। ভবিষ্যৎ প্রজন্মকে ঋণের বোঝা বইতে হবে। মাথাপিছু ঋণ এখন ১৫৫ হাজার টাকা।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //