আইসল্যান্ডে ৪ সপ্তাহে ৪০ হাজার ভূমিকম্প

ডেস্ক রিপোর্ট

প্রকাশ: ২১ মার্চ ২০২১, ১২:৫১ পিএম

ছবি: রয়টার্স

ছবি: রয়টার্স

মাত্র ২৮ দিনের ব্যবধানে ছোট ছোট ৪০ হাজার ভূমিকম্প আঘাত হেনেছে আইসল্যান্ডে। এর ফলে দেশের রাজধানী রেইকেভিকের সামান্য দূরেই জেগে উঠেছে শক্তিশালী আগ্নেয়গিরি।

রাজধানী থেকে মাত্র ৩০ কিলোমিটার দূরে অবস্থিত একটি আগ্নেয়গিরি থেকে শুরু হয়েছে লাভা উদ্‌গীরণ। ১২ শতক পরে এই প্রথমবার গত শুক্রবার (১৯ মার্চ) স্থানীয় সময় রাত সাড়ে ৮টা নাগাদ এই আগ্নেয়গিরি থেকে লাভা বেরিয়ে আসতে শুরু করে। ইতিমধ্যে সেটি প্রায় এক বর্গকিলোমিটার এলাকায় ছড়িয়ে পড়েছে।

স্থানীয় শহর গ্রিনডাভিকের বাসিন্দা জানিয়েছেন, জানালা দিয়ে রক্তবর্ণ আকাশ দেখা যাচ্ছে। সবাই গাড়িতে নিরাপদ দূরত্বে চলে যেতে চাইছেন। প্রশাসনের তরফ থেকে সাধারণ মানুষকে বাড়ির বাইরে বেরোতে নিষেধ করা হয়েছে, কারণ আগ্নেয়গিরির ছাই ও বিষাক্ত গ্যাস চোখে-মুখে গেলে ক্ষতি হতে পারে।


স্থানীয় আবহাওয়া অফিস জানায়, আগ্নেয়গিরির জেগে ওঠার পেছনে রয়েছে বিপুল সংখ্যায় ভূমিকম্পের ঘটনা। গত ২৮ দিনে দেশটিতে ৪০ হাজার কম্পন হয়েছে। ৫০০ থেকে ৭৫০ মিটার দীর্ঘ একটি লাভা মুখ তৈরি হয়েছে এবং লাভা ১০০ মিটার পর্যন্ত উচ্চতায় ছিটকে বেরিয়ে আসছে। 

ইউরেশিয়ান ও উত্তর আমেরিকার টেকটনিক প্লেটের মাঝে থাকা আইসল্যান্ডে মাঝেমধ্যেই কম্পন হয়, কারণ এই দুই প্লেটের গতিপথ বিপরীত দিকে। তারপর উপর লাভার স্রোত চিন্তা বাড়িয়েছে। 

আবহাওয়াবিদরা জানিয়েছেন, আপাতত কম্পন কমলেও লাভা উদ‌্গীরণ কমার কোনো সম্ভাবনা নেই। এখনো পর্যন্ত কোনো বিমানবন্দর বন্ধ করা হয়নি। তবে প্লেন উড়বে কি না, সে বিষয়ে বিমান সংস্থাগুলোকে সিদ্ধান্ত নেয়ার স্বাধীনতা দেয়া হয়েছে। -আনন্দবাজার পত্রিকা

সম্পাদক ও প্রকাশক: ইলিয়াস উদ্দিন পলাশ

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

Design & Developed By Root Soft Bangladesh