ডাক্তারদের সুরক্ষায় ‘বিশেষ আইন’ দরকার

হাসান হামিদ

প্রকাশ: ২৭ জুলাই ২০২১, ০৮:০২ পিএম

হাসান হামিদ, কবি ও প্রাবন্ধিক।

হাসান হামিদ, কবি ও প্রাবন্ধিক।

মিশেল সলোমন একজন ফরাসি চিকিৎসক, ত্বক বিশেষজ্ঞ এবং একাধারে কবিও। 'কেস ক্য লা পোয়েজি' নামের একটি কবিতায় তিনি বলেছেন,
‘‘আমি শব্দগুলোকে বেছে নিই, ব্যবহৃত শব্দগুলো,
যে শব্দগুলো এখন অবাঞ্ছিত,
আমি তাদের সংগ্রহ করি, ঝেড়ে পুঁছে সাফ করি,
হৃদয়ের নিখুঁত জ্যামিতির নিয়মে আমি তাদের সঠিক পারস্পর্যে সাজাই’’।

ডাক্তার হলেন সেই ব্যক্তি যিনি আমাদের সকল অসুখ ঝেড়ে পুঁছে সাফ করার জন্য তার নিজের সুখকে বিসর্জন দেন। ছোটবেলায় ইংরেজি শেখাতে গিয়ে আমাদের ট্রান্সলেশন শেখানো হয়, ডাক্তার আসিবার পূর্বে রোগী মারা গেল! তখন থেকেই মাথার ভেতর অনেকেরই ঢুকে যায়, ডাক্তার আসতে গাফিলতি করেছেন। ইংরেজি শেখাতে এই বাক্যটি কি অপরিহার্য ছিল? অথচ সবচেয়ে কষ্টের কথা হলো, ডাক্তাররা এদেশে এখন যত দোষ নন্দ ঘোষের মতো! আমার মনে হয়, আমাদের দেশের ডাক্তারদের নামে যেসব অভিযোগ করা হয় তার বেশিরভাগ দায়ভার তাদের ওপর বর্তায় না। তারপরও আমরা বুঝে না বুঝে ডাক্তারদের গালি দিই, আজকাল তো পেটানোও হচ্ছে। অথচ দেশ স্বাধীন হবার পর পিজি হাসপাতালে প্রথম রক্ত সঞ্চালন কেন্দ্রের উদ্বোধনী অনুষ্ঠানে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কী বলেছিলেন আমরা হয়তো তা আর মনে রাখি না। সেদিন উপস্থিত সকল ডাক্তারকে ধন্যবাদ দিয়ে প্রথমেই বঙ্গবন্ধু বলেছিলেন, 'আপনারা শিক্ষিত, আপনারা এ দেশের মানুষ, আপনারা জানেন দেশের অবস্থা কী। স্বাধীনতা সংগ্রামে বিভিন্ন স্তরের লোক যেমন জীবন দিয়েছে, ডাক্তাররাও তেমনি দিয়েছে। এ পর্যন্ত যে নাম আমরা পেয়েছি, তাতে দেখা যায় পঞ্চাশ জন ডাক্তারকে শহীদ হতে হয়েছে। পঞ্চাশ জন ডাক্তার তৈরি করতে কী লাগে তা আপনারা জানেন। দুনিয়ার ইতিহাসে দেখা যায়, এমনকি যুদ্ধক্ষেত্রেও ডাক্তারদের হত্যা করা হয় না। দুই পক্ষে যখন যুদ্ধ হয়, দুই দেশে যখন যুদ্ধ হয় এতে ডাক্তাররা যুদ্ধবন্দী হয়ে পড়লে তাদের হত্যা করা হয় না, এমনকি খারাপ ব্যবহারও করা হয় না। কিন্তু পাকিস্তানি নরপশুরা এতবড় পশু যে, তারা আমার ডাক্তারদের ধরে নিয়ে হত্যা করেছে।'

বঙ্গবন্ধু আজ বেঁচে থাকলে দেখতেন, তার স্বাধীন সোনার বাংলায় এখন ডাক্তারদের কীভাবে পিটিয়ে মেরে ফেলা হয়, কত নির্মমভাবে হত্যা করা হয়। ২০২০ সালের ১৫ জুন রাতে খুলনার গল্লামারী এলাকার রাইসা ক্লিনিকের মালিক ডা. আব্দুর রকীব খানের ওপর এক রোগীর স্বজনরা হামলা চালায়। পরদিন সন্ধ্যায় খুলনার শহীদ শেখ আবু নাসের বিশেষায়িত হাসপাতালের নিবিড় পরিচর্যা কেন্দ্রে (আইসিইউ) চিকিৎসাধীন অবস্থায় মারা যান তিনি। কেন একজন ডাক্তারকে এভাবে মেরে ফেলার সাহস পেল এরা? সহজ উত্তর। এরা জানে, ডাক্তারদের মারলে বা গালি-গালাজ করলে বিচারের সম্মুখীন হওয়ার সম্ভাবনা কম। ডাক্তারদের সুরক্ষার জন্য কঠোর আইন দরকার দেশে। 

কয়েক দিন আগে আমার এক পরিচিত তরুণী ডাক্তার আমাকে খুব কষ্ট নিয়ে বললেন তার সাম্প্রতিক অভিজ্ঞতার কথা। তিনি ঢাকা শহরের যে বাসায় বর্তমানে থাকেন, সেই বাসার মালিক আকারে ইঙ্গিতে কিছুদিন ধরে বুঝাতে চাইছেন ভবনের অন্য ফ্ল্যাটের বাসিন্দারা মালিককে চাপ দিয়েছেন, তিনি যেন এখানে থাকা ডাক্তারকে বাসা ছাড়তে বলেন। তার অপরাধ কী? অপরাধ গুরুতরই, তিনি নিয়মিত হাসপাতালে যান। অথচ হাসপাতালে তিনি বিনোদন নিতে যান না, যান ওই বাড়ির মালিক আর বাসিন্দাদের মতোই মানুষদের সুস্থ করতে। আমার এক ডাক্তার বন্ধু বলেছেন, হাসপাতালে ডিউটি করা মানুষগুলো এখন অনেকের কাছে ভাইরাসের সমতুল্য। তিনি বাসার লিফটে উঠলে সেই লিফটে আর কেউ উঠে না। অথচ ডাক্তাররা আপনাকে আমাকে বাঁচাতেই কিন্তু তাদের জীবনের ঝুঁকি নিয়ে হাসপাতালে যান। স্বাস্থ্যসেবায় নিয়োজিত মানুষগুলোর মতো সমস্ত রাত অন্যকে সুখ দিতে, অন্যের শ্বাসকষ্ট আর বুক ব্যথা কমাতে কে জেগে থাকেন আর? আপনি কিংবা আমি আমাদের সারা জীবনে অন্যকে সুখ দিতে কয়টা রাত কাটিয়েছি না ঘুমিয়ে? আঙুলের কড়ায় গুণে হিসাব করুন। তারপর ডাক্তারদের গালি দিন। 

গত বছর আমাদের এক তরুণ চিকিৎসক তার রোগী বাঁচাতে চেষ্টা করেও যখন পারেননি, অনেক চেষ্টার পর যখন রোগী মারা গেলেন, তিনি তখন হতাশ হয়ে ফটকের সিঁড়িতে হাত-পা ছেড়ে বসে পড়েন রোগীর মৃতদেহের পাশে। সামাজিক যোগাযোগ মাধ্যমে এই ছবি দেখে আমি রীতিমতো কেঁপে উঠেছি। তরুণ সেই ডাক্তারের নাম নিজাম উদ্দিন, যিনি নোয়াখালীর হাতিয়া উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে সেবা দিচ্ছেন। আমি জানি এবং বিশ্বাস করি, এদেশের বেশিরভাগ ডাক্তারই এই নিজাম উদ্দিন সাহেবের মতোই। 

আমাদের সমাজে একদল আছেন যারা ডাক্তারদের বকাঝকা না করে অন্ন গ্রহণ করেন না। তাদেরকে বলবো, ঢাকা মেডিকেলে একদিন যান। সেখানকার পরিবেশ নিবিড়ভাবে পর্যবেক্ষণ করে আসুন। তাহলে বুঝবেন, কী অপরিসীম সীমাবদ্ধতার মাঝেও ডাক্তাররা রোগীদের চিকিৎসা সেবা দিচ্ছেন । জেনে রাখুন, একজন ডাক্তার ইচ্ছাকৃতভাবে কখনোই কোন রোগীকে মেরে ফেলেন না। তিনি প্রাণপণ চেষ্টা করেন রোগীকে সুস্থ করতে। আসলে ডাক্তারদের সাথে রোগীদের সম্পর্ক শুধু আমাদের দেশে নয়, অন্য অনেক দেশে অতি সংবেদনশীল ও নাজুক। কিন্তু কেন? সত্যিকার অর্থে ডাক্তারদের ওপর মানুষের নির্ভরতা এত বেশি যে অনেক সময় বলা হয় ডক্টর ইজ নেক্সট টু গড। আর নির্ভরতা যেখানে বেশি, আস্থার সংকটও সেখানে তীব্র হয়ে ওঠে। অধিক জনসংখ্যা ও সীমিত সুবিধার এই দেশে তা একটু বেশিই।

জামা ইন্টারন্যাশনাল মেডিসিন জার্নালে প্রকাশিত এক প্রতিবেদনে বলা হয়েছে, কী কী কারণে ডাক্তার ও রোগীর মধ্যে দ্বন্দ্ব দেখা দেয়। দ্বন্দ্ব সৃষ্টির কারণ হিসেবে বলা হয়েছে,  এক. অনুচিত অবস্থায় রোগী রেখে দেওয়া (৩২ শতাংশ), দুই. রোগী ও তার স্বজনদের মতামতকে কম মূল্য দেওয়া (২৯ শতাংশ), তিন. রোগীর অবস্থার তথ্য সরবরাহ ভালোভাবে না করা (২৬ শতাংশ) ও চার. রোগী ও তার স্বজনদের মনোগত অবস্থান ও প্রেক্ষিত বুঝতে না পারা (১৩ শতাংশ)। এককথায় জনগণের কিছু ‘ধারণাগত’ বিশ্বাসের কারণে এই অসন্তুষ্টি ও ক্ষোভের জন্ম হয়। আমি মনে করি, একই কার্যকারণ আমাদের দেশের ক্ষেত্রেও প্রযোজ্য। এর ধারণাগুলো যে বেশির ভাগ ক্ষেত্রে সত্য নয়, তা আমরা বুঝতে চাই না। 

আমাদের দেশের হাসপাতালে অত্যধিক রোগীর চাপ। ডাক্তারের সংখ্যা কম। ফলে চাইলেও অনেক সময় দিয়ে অনেক ক্ষেত্রেই রোগীদের দেখতে পারেন না ডাক্তাররা। তারা মনোযোগ দেন গুরুতর অসুস্থদের প্রতি। আর এদেশের হাসপাতালে সব ধরনের ওষুধ কিংবা বেড না পাওয়া, খাবারের মান ভালো না হওয়া, বাথরুমসহ সব নোংরা, আয়া-সুইপার-দারোয়ান-ওয়ার্ডবয়দের দৌরাত্ম্য, দুর্নীতি, হয়রানি এসব রয়েছে। কিন্তু এসবের কোনোটির দায়ভারই ডাক্তারদের নয়। এগুলো পুরোপুরি প্রশাসনের দায়িত্ব, যা জনগণ বুঝতে পারে না। তারা জানে না যে, চিকিৎসা দেয়া আর স্বাস্থ্য-ব্যবস্থা পরিচালনা করা এক জিনিস না। এ জন্য পৃথক বিদ্যা পর্যন্ত আছে। মেডিকেল এন্থ্রপলজি বিষয়ে বিশেষজ্ঞ আমাদের দেশেরই অনেকে আছেন। কিন্তু তাদেরকে কাজে লাগানোর কোন উদ্যোগ নেই। বিসিএস-এ পাবলিক হেলথ প্রফেশনালদের জন্যও কোন পদ নেই।  ডাক্তারদের বিরুদ্ধে আর দুটি অভিযোগ করা হয় প্রায়ই। সেগুলো হলো ল্যাবরেটরি পরীক্ষার চার্জ বেশি এবং একেক জায়গায় একেক রিপোর্ট। অনেকেই জানে না এদেশের বেশির ভাগ ক্লিনিক ও ডায়াগনস্টিকের মালিক ডাক্তার নন, ব্যবসায়ী। আর এসব তদারকির জন্য স্বাস্থ্য অধিদপ্তরে বিশেষ সেল আছে। সবাইকে বুঝতে হবে, এগুলো স্বাস্থ্য অধিদপ্তর ও মন্ত্রণালয়ের অদক্ষতা। মোটেও ডাক্তারদের গাফিলতি কিংবা অবহেলা নয়। আদতে ডাক্তারদের এসবে কোনো হাত নেই।

আমার মনে হয়, আমাদের দেশের ডাক্তাররা পৃথিবীর যে কোনো দেশের ডাক্তারদের চেয়ে মানবিক। দুই একজন অন্য রকম থাকতে পারেন, সেটা সব পেশাতেই আছে। খবরে দেখলাম, হাসপাতালে করোনা রোগীদের চিকিৎসা দিতে গিয়ে মৃত্যুবরণ করা ডাক্তারদের পরিবারকে ১০ মিলিয়ন সাম (প্রায় এক কোটি টাকা) ক্ষতিপূরণ দেওয়ার ঘোষণা দিয়েছে কিরগিজিস্তান সরকার। আমাদের সরকারও কিছু সুবিধা ঘোষনা করেছে, কিন্তু তা অপ্রতুল। চিকিৎসকদের নিয়ে আরও গভীরভাবে ভাবা উচিত বলে আমি মনে করি। 

আসলে পরিশ্রম আর জীবন-মৃত্যু সংক্রান্ত স্পর্শকাতর বিষয়ে কাজ করা এই ডাক্তারি পেশার সাথে আর কোনো পেশার তুলনা চলে না। আর ডাক্তারদের ছুটি এক অর্থে নাই বললেই চলে। সরকারি হাসপাতালে সপ্তাহে একদিন ছুটি, তাও জরুরি অবস্থায় সে ছুটিও বাতিল করা হয়। চব্বিশ ঘণ্টাই কোনো না কোনো ডাক্তার সেবা দিয়ে যাচ্ছেন। প্রতিদিনই তারা পালাক্রমে নাইট ডিউটি করেন। অথচ অন্য যে কোন সরকারি চাকুরের চেয়ে ডাক্তাররা কম সুবিধা ভোগ করে। এরপরও তারা বেতন বাড়ানো অথবা সুযোগ-সুবিধা আদায়ের জন্য আন্দোলন করেন না। আন্দোলন করেন যখন তারা শারীরিকভাবে লাঞ্ছিত হন, তাও খুব কম।  

আমাদের বুঝতে হবে, ঈশ্বর কাউকে ডাক্তার বানিয়ে পাঠাননি। মানুষদের মধ্যেই কেউ কেউ ডাক্তার হয়। তাই মানুষ হিসেবে তার দোষ-গুণ থাকবেই। মনে রাখতে হবে, পৃথিবীর সমস্ত পেশার মধ্যে শ্রেষ্ঠ এই পেশা, আর সেরা এই পেশার মানুষগুলো৷ একজন ডাক্তার প্রতিদিন বাসায় ফেরেন অনেকগুলো মুখে হাসি ফুটিয়ে। দিনভর অন্যকে সুখ দিতে, অন্যের অস্বস্তি আর জ্বালা কমাতে, অন্যকে বাঁচাতে নিজের পরিবার থেকে দূরে থাকেন তারা। সারা জীবনে একজন ডাক্তার লাখ লাখ মানুষের মুখে হাসি ফুটান। আর যখনই ভুল কোনো প্রশাসনিক ব্যবস্থায় পান থেকে চুন খসে, তখন সব দোষ গিয়ে পড়ে ডাক্তারদের ওপর। রবীন্দ্রনাথ বলেছিলেন, যে অভিযোগ করতে পারে না, দিনশেষে সেই আসামী হয়। ডাক্তারদের নখের যোগ্য মানবতাও জীবনে যে চর্চা করেনি, সেও ডাক্তারদের মানবিক হতে উপদেশ দিতে আসে, গালি দেয়। ডাক্তারদের কিছু বলার আগে ভাবুন, একজন ডাক্তার শুধু সেবক নন, তিনি একজন মানুষও। একজন ডাক্তার পরিবারের মানুষদের সময় দিতে পারে না, কারণ জীবনের শ্রেষ্ঠ মুহুর্তগুলো সে আপনার বৃদ্ধ বাবা বা অসুস্থ মাকে সুখ দিতে কাটিয়ে দেয়। আসুন, ডাক্তারদের এসব ত্যাগ কিছুটা হলেও মনে রাখি। আমরা মানুষ হই, মানবিক হই সবার প্রতি।

লেখক- কবি ও প্রাবন্ধিক।

সম্পাদক ও প্রকাশক: ইলিয়াস উদ্দিন পলাশ

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

Design & Developed By Root Soft Bangladesh