বাংলালিংকের নেটওয়ার্ক ব্যবহার করতে পারবেন টেলিটকের গ্রাহকরা

নিজেদের মধ্যে নেটওয়ার্ক ভাগাভাগি করবে রাষ্ট্রায়ত্ত টেলিকম অপারেটর টেলিটক ও বেসরকারি অপারেটর বাংলালিংক। এ অপারেটর দুটি যৌথভাবে অ্যাকটিভ শেয়ারিং বা ন্যাশনাল রোমিং সার্ভিস বাস্তবায়নে একটি পাইলট প্রকল্প উদ্বোধনের ঘোষণা দিয়েছে।

আজ মঙ্গলবার (২৬ মার্চ) রাজধানীর আগারগাঁওয়ে আইসিটি টাওয়ারে বাংলাদেশ কম্পিউটার কাউন্সিল অডিটোরিয়ামে এ ঘোষণা দেওয়া হয়। এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক।

পরীক্ষামূলক ফিল্ড ট্রায়াল সফলভাবে শেষ করার পর দুই মাস মেয়াদি এ জাতীয় রোমিংয়ের পাইলট প্রকল্পে নির্বাচিত দুই হাজার টেলিটক পোস্ট-পেইড ও প্রি-পেইড গ্রাহকরা বাংলালিংকের নেটওয়ার্ক ব্যবহার করে ভয়েস কল, এসএমএস ও ফোর-জি ইন্টারনেট সেবা উপভোগ করতে পারবেন। এটি সফল হলে বাংলালিংক ও টেলিটক দেশব্যাপী বাণিজ্যিক ভিত্তিতে অ্যাকটিভ শেয়ারিং চালু করবে বলে অনুষ্ঠানে জানানো হয়। এটিই দেশের ইতিহাসে প্রথমবারের মতো দুটি অপারেটরের মধ্যে নেটওয়ার্ক অবকাঠামো ভাগাভাগি।

এ ব্যবস্থা চালু হলে যেখানে টেলিটকের নেটওয়ার্ক নেই এমন জায়গায় টেলিটকের গ্রাহকরা বাংলালিংকের নেটওয়ার্ক ব্যবহার করতে পারবেন। অন্যদিকে যেখানে বাংলালিংকের নেটওয়ার্ক নেই সেখানে বাংলালিংকের গ্রাহকরা টেলিটকের নেটওয়ার্ক ব্যবহার করতে পারবেন।

ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি প্রতিমন্ত্রী বলেন, প্রধানমন্ত্রী সবসময় বলেন সরকার ব্যবসা করবে না, কিন্তু ব্যবসাবান্ধব পরিবেশ তৈরি করে দেবে। সেই কারণে আজকে আমরা সারা বিশ্বের এই চতুর্থ শিল্প বিপ্লবের যুগে যে শেয়ারিং প্ল্যাটফর্মগুলোর সাফল্য আমাদের সামনে আছে, সেটা থেকে আমরা অনুপ্রাণিত হয়ে প্রধানমন্ত্রীর আইসিটি উপদেষ্টা সজীব ওয়াজেদ জয়ের নির্দেশনায় আজকে একটি যুগান্তকারী সিদ্ধান্ত নিয়েছি। বাংলাদেশে আমরা ন্যাশনাল রোমিংটা ইন্ট্রোডিউস করছি।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //