বালির ব্যাটারিতে ক্লিন এনার্জি

কয়েক দশক ধরেই বিজ্ঞানীরা বর্তমান সময়ের অন্যতম সমস্যা ক্লিন এনার্জির সমাধান খুঁজছেন। কিন্তু এই সমস্যার সমাধান বের করেছে চার তরুণ প্রকৌশলী। পরিবর্তনশীল আবহাওয়ায় নবায়নযোগ্য শক্তি থেকে সারা বছর ধরে স্থির বিদ্যুৎ সরবরাহের জন্য বালি থেকে ব্যাটারি তৈরি হচ্ছে।

ফিনল্যান্ডের রাজধানী হেলসিঙ্কি থেকে ২৭০ কিমি (১৬৮ মাইল) উত্তর-পশ্চিমে ভাটাজানকোস্কি পাওয়ার প্লান্টে বালি দিয়ে প্রস্তুত করা হচ্ছে ব্যাটারি। ভাটাজানকোস্কি পাওয়ার প্লান্ট বিশ্বের প্রথম বাণিজ্যিক-স্কেল বালির ব্যাটারির আবাসস্থল।

একটি ৭ মিটার উচ্চ স্টিলের পাত্রে সম্পূর্ণ  রূপে আবদ্ধ, ব্যাটারিটিতে ১০০ টন নিম্ন গ্রেড নির্মাতাদের বালি এবং দুটি ডিস্ট্রিক্ট গরম করার পাইপ এবং একটি পাখা রয়েছে। ফিনল্যান্ডের উইন্ড টারবাইন এবং সৌর প্যানেল দ্বারা উৎপাদিত বিদ্যুৎ ব্যবহার করে ৬০০ ডিগ্রি সেলসিয়াস পর্যন্ত উত্তপ্ত হওয়ার পর বালি একটি ব্যাটারিতে পরিণত হয়। নবায়নযোগ্য শক্তি একটি প্রতিরোধী হিটারকে শক্তি দেয়, যা বালির ভেতরে বাতাসকে উত্তপ্ত করে। ব্যাটারির অভ্যন্তরে এই গরম বাতাস তাপ বিনিময় পাইপের মাধ্যমে বালির চারপাশে ফ্যান দ্বারা সঞ্চালিত হয়। যার ফলে বাইরের তাপমাত্রা যতই ঠান্ডা হোক না কেন বালির চারপাশের ঘন নিরোধক ব্যাটারির ভেতরে তাপমাত্রা সব সময় ৬০০ ডিগ্রি সেলসিয়াস রাখে।

ব্যাটারিটি সর্বোচ্চ ৮ মেগাওয়াট তাপ শক্তি সঞ্চয় করে। যখন শক্তির চাহিদা বেড়ে যায়, তখন ব্যাটারি তাপ বিনিময় পাইপের মাধ্যমে প্রায় ২০০ কিলোওয়াট শক্তি নিঃসরণ করে। যা দিয়ে প্রায় ১০০টি বাড়ি এবং কানকানপা-তে একটি পাবলিক সুইমিংপুলের পানি গরম করার জন্য যথেষ্ট। বিদ্যুতের দাম কমে গেলে হলে ব্যাটারিটি রাতারাতি চার্জ হয়ে যায়।

দীর্ঘ সময় ধরে তাপ ধরে রাখার জন্য এবং এক সঙ্গে কয়েক মাস শক্তি সঞ্চয় করার জন্য বালি একটি অত্যন্ত কার্যকরী মাধ্যম। এ ছাড়াও আরও অন্যান্য সুবিধাও আছে। ভিলে কিভিওজা বলেছেন, বালির জীবনকাল খুব দীর্ঘ। এটি যেকোনো সময় উত্তপ্ত এবং ঠান্ডা হতে পারে।

চার তরুণ ফিনিশ প্রকৌশলী যারা এই বালির ব্যাটারি উদ্ভাবন করেছিলেন তারা হলেন- টমি এরোনেন, মারুক্কু ইলোনেন, লিসা নাসাকালি এবং ভিলে কিভিয়োজা। তাদের কাছে বালি দিয়ে ব্যাটারি তৈরির গল্প শুনতে চাইলে তারা জানান, নাসিজারভিতে যে হ্রদে আমরা ছোটবেলায় স্কেটিং করতাম তার পানি দিন দিন কমে যাচ্ছে জলবায়ু পরিবর্তন আমাদের চোখের সামনে ঘটছে। ২০১৬ সালে ইঞ্জিনিয়ারিংয়ে স্নাতকোত্তর ডিগ্রির জন্য গবেষণা করার সময় ইরোনেন পুনর্বীকরণযোগ্য শক্তির জন্য পানিভিত্তিক স্টোরেজ সিস্টেমগুলোর সন্ধান করছিলেন। কিন্তু পাথর এবং বালি দিয়ে তৈরি ঐতিহ্যবাহী ফিনিশ ফায়ারপ্লেস সম্পর্কে একটি আর্টিকেল পড়ার পর এই চিন্তা মাথায় আসে এরোনেনের। 

এরপর ইলোনেনের সঙ্গে তিনি বালির ব্যাটারি প্রোটোটাইপ তৈরি করতে শুরু করেন। ট্যাম্পেরের কাছে ইরোনেনের দাদার বাগানে তাদের পাইলট ব্যাটারি সফলভাবে পরীক্ষা করার পর এই জুটি পোলার নাইট এনার্জি শুরু করার জন্য অ্যাথলেটিক্স ক্লাব থেকে তাদের শৈশব বন্ধুদের যুক্ত করেছিল। জুলাই মাসে, তারা কানকানপায় ভাটাজানকোস্কি পাওয়ার প্লান্টে প্রথম বাণিজ্যিক বালির ব্যাটারি ইনস্টল করেছিল।


সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //