শিল্পকলায় ‘অভিশপ্ত আগস্ট’ নাটকের ১৫০তম প্রদর্শনী সোমবার

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে ১৫ আগস্ট সপরিবারে হত্যার নির্মম ঘটনার ওপর নির্মিত ‘অভিশপ্ত আগস্ট’ নাটকটি বাংলাদেশ শিল্পকলা একাডেমিতে প্রদর্শনের আয়োজন করা হয়েছে। 

আগামী সোমবার (১০ জুন) সন্ধ্যা ৭টায় শিল্পকলা একাডেমির জাতীয় নাট্যশালায় (মূল মিলনায়তন) হাবিবুর রহমানের পরিকল্পনা, গবেষণা ও তথ্য সংকলনে এবং জাহিদুর রহমানের রচনা ও নির্দেশনায় বাংলাদেশ পুলিশ থিয়েটারের প্রযোজনা ‘অভিশপ্ত আগস্ট’ নাটকটির ১৫০তম প্রদর্শনী অনুষ্ঠিত হবে। 

সর্বকালের সর্বশ্রেষ্ঠ বাঙ্গালী জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবর রহমানকে বিশ্ব ইতিহাসের ঘৃণ্যতম বর্বরতায় স্বপরিবারে হত্যা করা হয়েছিল ১৯৭৫ এর ১৫ আগষ্ট কাকডাকা ভোরে। সেই হত্যাকাণ্ডের করুণ আলেখ্য এবং পূর্বাপর ঘটনা তুলে ধরা হয়েছে ‘অভিশপ্ত আগস্ট’ নাটকটিতে।

বিশেষ করে ইতিহাসের খলনায়ক খোন্দকার মোশতাক এবং ঘাতকচক্রের সদস্য মেজর ফারুক, মেজর রশীদসহ পর্দার আড়ালে থাকা মাষ্টারপ্ল্যানারদের ষড়যন্ত্রের বীজ বুনন, বঙ্গবন্ধুকে হত্যা ও ক্ষমতা দখলের নীলনকশা তৈরি এবং সেই ষড়যন্ত্রে সম্রাজ্যবাদী শক্তির গোপন পৃষ্ঠপোষকতা এখানে উঠে এসেছে। 

উক্ত প্রদর্শনীতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন প্রধানমন্ত্রীর শিক্ষা ও সংস্কৃতি বিষয়ক উপদেষ্টা ড. কামাল আবদুল নাসের চৌধুরী।

উল্লেখ্য, ২০২১ সালের ৩১ জুলাই উদ্বোধনী প্রদর্শনী হওয়া নাটকটি ইতোমধ্যে দেশের ৪৪ টি জেলায় ৮৩ বার এবং ঢাকা মহানগরীর বিভিন্ন মঞ্চে ৬৬ বার সর্বমোট ১৪৯ বার প্রদর্শিত হয়েছে। 

বিটিভি নিজ স্টুডিওতে ‘অভিশপ্ত আগস্ট’ নাটকটি ধারণ করে বিভিন্ন সময়ে সম্প্রচার করেছে এবং চ্যানেল আই নাটকটি মঞ্চ থেকে সরাসরি এবং বিভিন্ন সময় সম্প্রচার করেছে।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //