করোনার ব্রাজিলীয় ভ্যারিয়েন্টে কাজ করছে না অ্যান্টিবডি

আবারো ধরন বদলেছে করোনার ব্রাজিলীয় ভ্যারিয়েন্ট পি১। প্রতিনিয়ত রূপান্তরিত হচ্ছে ধরনটি। এ ধারাবাহিকতা অব্যাহত থাকলে মানবদেহের এন্টিবডি এড়িয়ে সংক্রমণ ছড়াতে পারে দ্রুত। 

ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্স জানিয়েছে, দক্ষিণ আমেরিকার দেশগুলোতে করোনার সংক্রমণ বাড়ার পেছনে এই ধরনটিকে দায়ী করা হচ্ছে।

ব্রাজিলের জনস্বাস্থ্য ইনস্টিটিউট ফিয়োক্রুজ দেশটিতে ছড়াতে থাকা এ ধরনটি নিয়ে গবেষণা করেছে। তাতে দেখা গেছে, ভাইরাসটির স্পর্শক অঞ্চলে রূপান্তরিত হচ্ছে। দেহকোষগুলোতে প্রবেশ ও সংক্রমিত করার জন্য এই স্পর্শকগুলোই ব্যবহার করে ভাইরাসটি। সম্প্রতি ভাইরাসের এ ধরনটি বিশ্বজুড়ে শঙ্কার কারণ হিসেবে দেখা দিয়েছে।

গবেষকদের দাবি, এই ভাইরাস নিজের চরিত্র এমন ভাবে বদল করেছে যে কোনও অ্যান্টিবডির প্রভাবই নাকি তার উপর পড়ছে না। তারা বলছেন, মিউটেশনের মাধ্যমে যে পরিবর্তনগুলো হচ্ছে তা ভাইরাসটিকে আরো টিকা প্রতিরোধী করে তুলতে পারে। টিকা ভাইরাসের স্পর্শক প্রোটিনগুলো অকার্যকর করার কাজটিই করে।

ব্রাজিলের অ্যামাজন অঞ্চলের মানাউস শহরে কর্মকরত ফিওক্রুজের বিজ্ঞানী ও সংশ্লিষ্ট অনুসন্ধানের অন্যতম গবেষক ফেলিপে নাভেকা বলেছেন, অ্যান্টিবডির প্রতিক্রিয়া এড়াতে ভাইরাসটি ফাঁকি দেয়ার আরেকটি কৌশল তৈরি করছে বলে তারা মনে করছেন।

নাভেকা জানান, ভাইরাসটির পরিবর্তনগুলো আরো আগ্রাসী দক্ষিণ আফ্রিকার ধরনটির মিউটেশনে যেমনটি দেখা গিয়েছিল সেরকম হ তে পারে বলে মনে হচ্ছে, যেটি টিকার কার্যকারিতা যথেষ্ট পরিমাণে হ্রাস করতে পারে। তিনি বলেন, এটি সত্যিই খুব উদ্বেগজনক কারণ ভাইরাসটি এর বিবর্তনের গতি বাড়িয়ে চলছে।


মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2021 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //