স্পেনের সর্বোচ্চ সম্মাননা পেলেন অমর্ত্য সেন

অর্থনীতিবিদ অমর্ত্য সেন

অর্থনীতিবিদ অমর্ত্য সেন

নোবেলজয়ী বাঙালি অর্থনীতিবিদ অমর্ত্য সেন স্পেনের ‘প্রিন্সেস অব অস্টুরিয়াস’ সম্মানে ভূষিত হয়েছেন। স্প্যানিশ প্রাইজ ফাউন্ডেশন তাকে এ সম্মানে ভূষিত করেছে। এটি সমাজবিজ্ঞানে স্পেনের সর্বোচ্চ সম্মাননা।

বিশ্বের মোট ২০টি দেশের ৪১ জন বিশিষ্ট ব্যক্তির মধ্য থেকে ভারতীয় অর্থনীতিবিদ অমর্ত্য সেনকে বেছে নেয়া হয়েছে এই সম্মাননার জন্য। 

বুধবার (২৬ মে) ভিডিও কনফারেন্সের মাধ্যমে তার নাম ঘোষণা করা হয়। পুরস্কার হিসেবে তাকে দেয়া হয়েছে জোয়ান মিরোর একটি মূর্তি, একটি প্রশংসাপত্র ও ৫০ হাজার ইউরো। 

স্পেনের প্রিন্সেস অফ অস্টুরিয়াস ফাউন্ডেশনের বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, দুর্ভিক্ষের ওপর অর্থনীতিবিদ অমর্ত্য সেনের গবেষণা এবং তার ‘থিওরি অব হিউম্যান ডেভেলপমেন্ট’ জনকল্যাণকর। গত কয়েক দশক ধরে বিশ্বে ন্যায়বিচারের প্রশ্ন তুলে তিনি সকলের পথপ্রদর্শক হিসেবে কাজ করে চলেছেন। শিক্ষা, স্বাস্থ্য ও সামাজিক বৈষম্যের বিরুদ্ধে ধারাবাহিকভাবে লড়ে চলেছেন এই অর্থনীতিবিদ। তার কাজ কখনও প্রাসঙ্গিকতা হারাতে পারে না। অমর্ত্য সেনের অন্যতম গুরুত্বপূর্ণ যুক্তি হলো- সামাজিক সমৃদ্ধি কেবল অর্থনৈতিক বিকাশের ক্ষেত্রেই নয়, উন্নয়নের সুযোগের ক্ষেত্রে বিশেষত দুর্বলদের ক্ষেত্রেও পরিমাপ করা উচিত।

প্রিন্সেস অব অস্টুরিয়াস পুরস্কারের জন্য অমর্ত্য সেনের নাম মনোনীত করেন বার্সেলোনায় কাসা এশিয়ার ডিরেক্টর জেনারেল জেভিয়ার প্যারানডো। উদারনৈতিক রাজনীতিতে অবদান রাখার জন্য ১৯৯৮ সালে অমর্ত্য সেন অর্থনৈতিক বিজ্ঞানে ব্যাংক অব সুইডেন পুরস্কার (অর্থনীতির নোবেল পুরস্কার হিসেবে পরিচিত) লাভ করেন।

তিনি শিক্ষা ও মানব সম্পদ উন্নয়ন সম্পর্কে ধারণা পাওয়ার জন্য মানব উন্নয়ন সূচক আবিষ্কার করেন। তিনিই প্রথম মার্কিন যুক্তরাষ্ট্রের নাগরিক না হয়েও ন্যাশনাল হিউম্যানিটিস মেডেলে ভূষিত হন। গত বছর জার্মানির ফ্রাঙ্কফুর্ট বইমেলার ঐতিহ্যবাহী শান্তি পুরস্কার পেয়েছিলেন এই বাঙালি অর্থনীতিবিদ। ১৯৫০ সাল থেকে বিশ্বের বিখ্যাত ফ্রাঙ্কফুর্ট বইমেলায় জার্মান বই প্রকাশক ও ব্যবসায়ীদের উদ্যোগে পুরস্কারটি দেয়া হয়ে থাকে।

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2021 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh