ইউক্রেন সীমান্তে রাশিয়ার সামরিক মহড়া শেষ

যুক্তরাষ্ট্রসহ পশ্চিমা দেশগুলো গত কয়েক দিন ধরে ইউক্রেনে রাশিয়ার হামলার কথা বলে আসছিল। রাশিয়া বরাবর দাবি করে এসেছে, ইউক্রেন আক্রমণ বা দখলের কোনো ইচ্ছা তাদের নেই। দেশটির অভিযোগ ছিল, পশ্চিমা বিশ্ব ইচ্ছা করেই আতঙ্কের পরিবেশ তৈরি করছে। ইউক্রেন সীমান্তে সামরিক মহড়া শেষ হয়ে গেলেই সেনারা নিজেদের ঘাঁটিতে ফিরে যাবে বলে রাশিয়া স্পষ্ট বার্তা দেয় বুধবার (১৬ ফেব্রুয়ারি) সকালে। ইতিমধ্যে ইউক্রেনের সীমান্ত থেকে বেশ কিছু সেনা নিজেদের ঘাঁটিতে ফিরে গেছেন। এবং ক্রিমিয়া থেকেও সেনা প্রত্যাহার শুরু করেছে রাশিয়া।

রুশ প্রতিরক্ষা মন্ত্রণালয়ের মুখপাত্র আইগর কোনাশেনকভ জানান, দক্ষিণ ও পশ্চিম প্রদেশে সংশ্লিষ্ট মহড়া শেষ হওয়ায় সেনারা ইতিমধ্যে নিজ নিজ ঘাঁটিতে ফিরে যাচ্ছেন। 

ইউক্রেনের তরফ থেকে রাশিয়ার এই সিদ্ধান্তকে স্বাগত জানানো হয়েছে। 

সীমান্ত পরিস্থিতি স্বাভাবিক হওয়ার বার্তা মঙ্গলবার (১৫ ফেব্রুয়ারি) দেন রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী সের্গেই লাভরভ এবং প্রতিরক্ষামন্ত্রী সের্গেই শোইগু। মঙ্গলবার লাভরভ গণমাধ্যমকে জানান, ইউক্রেনের সঙ্গে যেকোনো চুক্তির পথ সব সময়ই খোলা রয়েছে। প্রতিরক্ষামন্ত্রীও জানান, গত ডিসেম্বরে সীমান্তে মোতায়েন সেনাদের মহড়া খুব শীঘ্রই শেষ হতে চলেছে। 

পরিস্থিতি পর্যালোচনা করতে খুব দ্রুত ইউরোপ সফরে যাচ্ছেন যুক্তরাষ্ট্রের প্রতিরক্ষাসচিব লয়েড অস্টিন। ইউরোপের বিভিন্ন দেশের পররাষ্ট্রমন্ত্রীর সঙ্গে তিনি আলোচনায় বসবেন বলে জানান পেন্টাগনের মুখপাত্র জন কার্বি। ইউরোপের সম্ভাব্য যুদ্ধ পরিস্থিতি নিয়ে বুধবার ফের ফোনে কথা বলেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন এবং যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী বরিস জনসন।

জো বাইডেন বলেছেন, ইউক্রেনে রাশিয়ার হামলার আশঙ্কা এখনো প্রত্যাখ্যান করার মতো পরিস্থিতি তৈরি হয়নি। ইউক্রেনের সীমান্ত থেকে রুশ বাহিনীর চলে যাওয়ার বিষয়টি ভালো। কিন্তু আমরা এখনো তা যাচাই করিনি। ইউক্রেন এখনো হুমকির মধ্যেই রয়েছে বলে আমাদের বিশ্লেষকরা ইঙ্গিত দিচ্ছেন।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //