ইউক্রেন-রাশিয়ার মধ্যস্থতার দায়িত্ব নিতে চান চীনা প্রেসিডেন্ট

ইউক্রেন সংকট সমাধানে আন্তর্জাতিক সম্প্রদায়ের সঙ্গে সক্রিয়ভাবে কাজ করতে চায় চীন। ইউক্রেন সংকট সমাধানে জার্মানির চ্যান্সেলর ওলাফ শলৎজ ও ফ্রান্সের প্রেসিডেন্ট এমানুয়েল ম্যাক্রোঁর সঙ্গে কথা বলার সময় চীনের প্রেসিডেন্ট শি জিনপিং এ কথা জানান।

গতকাল মঙ্গলবার (৮ মার্চ) ভার্চ্যুয়ালি এ বৈঠক অনুষ্ঠিত হয়। বৈঠকে শি জিনপিং বলেন, যুক্তরাষ্ট্রের গণমাধ্যম সিএনএনের খবরে বলা হয়েছে, সংকট সমাধানে চীন ঠিক কীভাবে কাজ করবে, সে সম্পর্কে বিস্তারিত কিছু বলেননি শি জিনপিং। বৈঠকের পর একটি বিবৃতি দিয়েছে চীনের পররাষ্ট্র মন্ত্রণালয়। এতে বলা হয়েছে, ইউক্রেন পরিস্থিতিকে উদ্বেগজনক বলে মন্তব্য করেছেন চীনা প্রেসিডেন্ট।

পররাষ্ট্র মন্ত্রণালয়ের বিবৃতিতে বলা হয়, ফ্রান্স, জার্মানি ও ইউরোপীয় ইউনিয়নের দেশগুলোর সঙ্গে যোগাযোগ রাখবে চীন। ইউক্রেন সংকট সমাধানে এসব দেশ ও আন্তর্জাতিক মহলের সঙ্গে কাজ করবে তারা। এ সংকটের শান্তিপূর্ণ সমাধানে গৃহীত উদ্যোগে অবশ্যই সমর্থন দিতে হবে।

এদিকে ইউক্রেন সংকট সমাধানে সহযোগিতা করতে চাইলেও রাশিয়ার বিরুদ্ধে পশ্চিমা দেশগুলোর আরোপিত নিষেধাজ্ঞার সমালোচনা করেছে শি জিনপিং। তিনি সতর্ক করে বলেছেন, এ নিষেধাজ্ঞার কারণে বৈশ্বিক অর্থনীতি আরও ক্ষতিগ্রস্ত হবে। এ অর্থনীতি ইতিমধ্যে করোনা মহামারির কারণে ক্ষতিগ্রস্ত।

এদিকে এই তিন নেতার মধ্যে আলোচনার পর ফ্রান্সের প্রেসিডেন্টের কার্যালয়ও একটি বিবৃতি দিয়েছে। এতে বলা হয়েছে, ইউক্রেনের একটি যুদ্ধবিরতিতে পৌঁছাতে জার্মানি ও ফ্রান্স যেসব ‘উদ্যোগ’ নিয়েছে, তাতে সমর্থন দিয়েছেন শি জিনপিং। ইউক্রেনে সৃষ্ট সংকট সমাধানে জাতিসংঘের ত্রাণ যাতে মানুষের কাছে পৌঁছায়, তা নিশ্চিত করার বিষয়টিতেও সম্মত হয়েছেন তিনি।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //