পরিবেশ দূষণরোধে বিমান কমানোর দাবিতে রানওয়ে অবরোধ

পরিবেশ দূষণরোধে বিমানের সংখ্যা কমানোর দাবিতে নেদারল্যান্ডের রাজধানী আমস্টারডামে বিমানবন্দরের রানওয়ে অবরোধ করেছেন পরিবেশবাদীরা।

শনিবার (৭ নভেম্বর) আমস্টারডামের শিফোল বিমানবন্দরের ব্যক্তিগত বিমান রাখার স্থানে তারা অবস্থান নেন ও সেখানে থাকা বিমানগুলোর চাকার সামনে বসে পড়েন। বার্তা সংস্থা রয়টার্সের প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

খবরে বলা হয়, ব্যক্তিগত বিমান উড্ডয়নের বিরোধিতা করতেই এমন কাজ করেন পরিবেশবাদীরা। বিমানবন্দর ও বিমান শিল্পের কারণে গ্রিনহাউস গ্যাস নির্গমনসহ অন্যান্য দূষণের প্রতিবাদে পরিবেশবাদী গ্রুপ ‘‘গ্রিনপিস'' এবং ‘‘এক্সটিঙ্কশন রেবেলিওন'' বিমানবন্দরের চারপাশে বিক্ষোভ করে আসছে। সেই বিক্ষোভের অংশ হিসেবে এদিন শিফোলে জড়ো হন তারা।

পরিবেশবাদীদের ভাষ্যমতে, নেদারল্যান্ডসের কার্বন ডাই অক্সাইড নির্গমনের সবচেয়ে বড় উৎস হলো শিফোল। এখান থেকে প্রতি বছর ১২ বিলিয়ন কিলোগ্রাম কার্বন ডাই অক্সাইড নির্গত হয়। বিমানবন্দরের প্রধান হলের আশপাশে জড়ো হওয়া শত শত বিক্ষোভকারীর হাতে ‘‘বিমান চলাচল সীমিত করুন'' এবং ‘‘আরও ট্রেন'' লেখা প্ল্যাকার্ড বহন করতে দেখা গেছে।

এদিকে এ প্রতিবাদের প্রতিক্রিয়ায়, শিফোলকে ২০৩০ সালের মধ্যে একটি কার্বন নির্গমন-মুক্ত বিমানবন্দর হিসেবে গড়ে তোলা এবং ২০৫০ সালের মধ্যে বিমান শিল্প থেকে কার্বন নির্গমন শূন্য করার লক্ষ্য সমর্থন করেছে কর্তৃপক্ষ। অন্যদিকে বিমানবন্দরের নিরাপত্তার দায়িত্বে নিয়োজিত সামরিক পুলিশ এক বিবৃতিতে জানিয়েছে, তারা অনুমতি ছাড়াই বিমানবন্দরে অবস্থান করা অনেক ব্যক্তিকে আটক করেছে।

গ্রিনপিস নেদারল্যান্ডসের প্রচারাভিযান নেতা ডিউই জলোচ বলেন, ‘আমরা কম ফ্লাইট চাই, আরও বেশি ট্রেন চাই এবং অপ্রয়োজনীয় স্বল্প দূরত্বের ফ্লাইট এবং ব্যক্তিগত বিমানের ওপর নিষেধাজ্ঞা চাই।'

তবে পরিবেশবাদীদের এমন ব্যতিক্রমী প্রতিবাদের ফলে কোনো বাণিজ্যিক বিমান বিলম্বিত হয়েছে বলে খবর মেলেনি।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //