বড় জ্বালানি চুক্তির কাছাকাছি ইরান ও রাশিয়া

বড় রকমের জ্বালানি চুক্তির কাছাকাছি পৌঁছেছে ইরান এবং রাশিয়া। তেহরান আশা করছে আগামী ডিসেম্বর মাসে রাশিয়ার এনার্জি জায়ান্ট গ্যাজপ্রম ও ইরানের মধ্যে চার হাজার কোটি ডলারের এটি চুক্তি সই হবে।

ইরানের উপ পররাষ্ট্রমন্ত্রী মাহদি সাফারি এ তথ্য জানিয়েছেন। তিনি বলেন, “গ্যাজপ্রমের সঙ্গে আমরা চুক্তির কাছাকাছি রয়েছি। আশা করছি, তা আগামী মাসে সই হবে। এর আগে আমরা এই কোম্পানির সঙ্গে সাড়ে ৬০০ কোটি ডলারের চুক্তি সই করেছি।"

গত জুলাই মাসে ইরানিয়ান ন্যাশনাল অয়েল কোম্পানি এবং রাশিয়ার গ্যাজপ্রম ইরানে দুটি গ্যাসক্ষেত্র এবং ছয়টি তেলের খনি উন্নয়নের কাজে সহযোগিতা করার জন্য একমত হয়। এর আওতায় দুই দেশ প্রাকৃতিক গ্যাস এবং তেলজাত পণ্য, এলএনজি প্রকল্প বাস্তবায়ন এবং গ্যাস পাইপ লাইন নির্মাণের মতো বিষয় রয়েছে।

গত মাসের প্রথম দিকে রাশিয়ার উপ পররাষ্ট্রমন্ত্রী আলেকজান্ডার নোভাক বলেছিলেন, চলতি বছরের শেষ দিকে ইরান ও রাশিয়া ৫ মিলিয়ন টন তেল এবং ১০ বিলিয়ন ঘন মিটার গ্যাসের বিষয়ে চুক্তি করতে পারে। এর মধ্যে গত মঙ্গলবার তিনি বলেন, ইরান এবং রাশিয়া এরইমধ্যে জ্বালানি সম্পদ ব্যবহার প্রশ্নে সই করেছে। তিনি সে সময় ঘোষণা করেন, ইরানের তেল ও গ্যাস খাতে রাশিয়ার বিনিয়োগ আরো বাড়বে।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //