বাইডেন-জিনপিং বৈঠক: কী পেলো বিশ্ব

বিশ্ব রাজনীতিতে চলমান উত্তেজনার মধ্যেই গতকাল বুধবার (১৫ নভেম্বর) যুক্তরাষ্ট্রের সান ফ্রান্সিসকোতে মুখোমুখি বৈঠকে বসেন চীনের প্রেসিডেন্ট শি জিনপিং ও যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন।

গতকাল বুধবার যুক্তরাষ্ট্রের সান ফ্রান্সিসকোতে মুখোমুখি বৈঠকে বসেন এই দুই রাষ্ট্রপ্রধান। আলোচনা করেন দ্বিপাক্ষিক বিভিন্ন বিষয় থেকে শুরু করে গাজায় চলমান যুদ্ধ নিয়েও। 

আন্তর্জাতিক গণমাধ্যমের প্রতিবেদনে জানা যায়, বৈঠকে দুই দেশের সামরিক বাহিনীর মধ্যে সরাসরি যোগাযোগ পুনঃস্থাপন ও ফেন্টানাইল উৎপাদন কমিয়ে আনার ব্যাপারে একমত হন দুই রাষ্ট্রপ্রধান।

এ সময় নতুন চীন প্রতিরক্ষামন্ত্রীর নাম ঘোষণা করা হলে তার সঙ্গে মার্কিন প্রতিরক্ষামন্ত্রী লয়েড অস্টিনের সাক্ষাৎ করার কথাও জানানো হয়। বাইডেন ও শি জিনপিংয়ের বৈঠকে কৃত্তিম বুদ্ধিমত্তা নিয়ে দুই দেশের সহযোগিতার বিষয়েও আলোচনা করা হয়।

পাশাপাশি বিরোধপূর্ণ তাইওয়ান দ্বীপ নিয়েও আলোচনা করেন দুই নেতা। এ সময় তাইওয়ানের অন্তর্ভুক্তি নিয়ে প্রয়োজনে শক্তি প্রয়োগের বার্তা দেওয়ার পাশাপাশি অঞ্চলটিতে মার্কিন সমরাস্ত্র রপ্তানি বন্ধের আহ্বান জানান শি। তবে তাইওয়ানের স্থিতিশীলতার প্রতি আবারও নিজেদের অবস্থান পুনর্ব্যক্ত করেন বাইডেন।

এ সময় মধ্যপ্রাচ্যে অবস্থিত মার্কিন সামরিক ঘাঁটিগুলোতে ইরান সমর্থিত সশস্ত্র গোষ্ঠীগুলোর হামলা বন্ধে চীনের সহায়তা চান বাইডেন। 

বৈঠকে মার্কিন প্রেসিডেন্ট জানান, পৃথিবী দুইটি রাষ্ট্রের সফলতা অর্জনের জন্য যথেষ্ট বড়। এ সময় তিনি জলবায়ু পরিবর্তন ও অর্থনীতি নিয়ে চীনের সঙ্গে কাজ করার অঙ্গীকার ব্যক্ত করেন। 

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //