সংসারি মানুষদের সময় কাটানো কঠিন কিছু না : আনোয়ারা

অভিনেত্রী আনোয়ারা আটবারের জাতীয় চলচ্চিত্র পুরস্কার বিজয়ী। চলচ্চিত্রে তিনি সব দর্শকের কাছে ‘মা’ হিসেবেই পরিচিত। নায়ক রাজ রাজ্জাক থেকে শুরু করে আলমগীর, জসিম, মান্না, রুবেল, রিয়াজ ও শাকিব খানসহ বর্তমান সময়ের নায়ক-নায়িকাদেরও মা হয়েছেন তিনি। সর্বশেষ তিনি ‘আমার মা’ সিনেমায় অভিনয় করেন। অভিনয়-চলচ্চিত্রের বর্ণাঢ্য জীবন ও নানা বিষয়ে কথা হলো তার সঙ্গে। সাক্ষাৎকার নিয়েছেন এন ইসলাম।

মায়ের চরিত্রে আপনার অভিনয় শুরু কীভাবে?

আমজাদ হোসেনের ‘নয়নমনি’ সিনেমায় প্রথম ‘পদ্ম কাকি’ চরিত্রে অভিনয় করেছি। এরপর নির্মাতারা আমাকে মা চরিত্রের জন্য ভাবতে থাকেন। এখন মা ছাড়া আমাকে আর কেউ অন্য চরিত্রে যেন ভাবতেই পারেন না। আমিও মা চরিত্রে স্বাচ্ছন্দ্যবোধ করি। শুধু মা-ই নই ‘দাদিমা’ হিসেবেও দর্শকের প্রশংসা পেয়েছি। সালমান শাহ অভিনীত ‘অন্তরে অন্তরে’ ও ডিপজলের ‘দাদিমা’ সিনেমা দুটিতে দাদিমার চরিত্রে অভিনয় করে সবার প্রশংসা পেয়েছি।

মায়ের চরিত্রে অভিনয়ের জন্য আপনাকে কেউ অনুপ্রেরণা দিয়েছেন?

আমি শুরুর দিকে বিভিন্ন সিনেমায় নাচের পাশাপাশি ছোট চরিত্রে অভিনয় করতাম। এর মধ্যে একদিন রোজী আপা আমাকে তার বাসায় ডাকেন। তিনি যে চরিত্রে তখন কাজ করতেন, আমাকে সে সব চরিত্রে কাজ করার জন্য বলেন। প্রত্যেক শিল্পীর নিজস্বতা তৈরি করার কথা জানান; কিন্তু আমাকে কে এমন চরিত্রে দেবে ভাবনায় পড়ে যাই। সত্যি বলতে রোজী আপা অনেক বড় মনের মানুষ ছিলেন। না হয় তিনি যে সব চরিত্রে তখন কাজ করেন, সেসবে আমাকে কাজ করার কথা বলতেন না। রোজী আপা বলার কয়েক দিন পর আমজাদ হোসেনের ‘নয়নমনি’ সিনেমায় কাকি চরিত্রে কাজ করার সুযোগ পাই।

কোন সিনেমার মধ্য দিয়ে চলচ্চিত্রে যাত্রা শুরু করেন?

ক্যামেরার সামনে প্রথম দাঁড়াই ফজলুল হকের ‘আযান’ চলচ্চিত্রে। পরবর্তীতে এ সিনেমার নাম পরিবর্তন করে ‘উত্তরণ’ রাখা হয়। তবে আমার মুক্তিপ্রাপ্ত প্রথম সিনেমা ‘নাচঘর’। এ ছাড়া নায়িকা হিসেবে প্রথম অভিনয় করেছি ‘বালা’ শিরোনামের একটি চলচ্চিত্রে। 

আপনার অভিনীত সিনেমার সংখ্যা কত?

আমি কোনো দিন সিনেমার সংখ্যা হিসেব করে রাখিনি; কিন্তু অনেকে বলেন প্রায় ৬ শতাধিক সিনেমায় আমাকে দেখা গেছে। আমার কাজ ছিল শুধু অভিনয় করে যাওয়া। এখনো কাজটাকেই গুরুত্ব দিচ্ছি।

এখন আর আগের মতো সিনেমায় নেই। চলচ্চিত্রকে কতটা মিস করেন? 

আমি এখন ব্রেকে আছি। পরবর্তীতে জানাবো কখন কাজে ফিরব। এ ছাড়া এখন তো আর আগের মতো সিনেমা নির্মাণ হচ্ছে না। আবার যেগুলো হচ্ছে সেগুলো নায়ক-নায়িকা নির্ভর সিনেমা। তবে ভালো গল্প-চরিত্র পেলে দর্শক অবশ্যই আমাকে পর্দায় দেখবেন।

অভিনয়ের সময় আপনি কোন বিষয়টিকে প্রাধান্য দেন?

অবশ্যই চরিত্র। সব সময় চেয়েছি আমার চরিত্র কতটা গুরুত্বপূর্ণ। নিজেকে শুধু পর্দায় দেখনোর জন্য কোনো দিন কাজ করিনি। যখন দেখেছি আমার চরিত্রের গুরুত্ব আছে, তখন সেই কাজটি করতে চেয়েছি। একজন শিল্পী হিসেবে আমার কাছে আমার চরিত্রই গুরুত্বপূর্ণ।

এ সময়ের সিনেমা ও শিল্পীদের নিয়ে বলবেন?

আমাদের সিনেমার সোনালি যুগ এখন আর নেই। নতুনদের অনেকে ভালো কাজ করছে; কিন্তু এদের অনেকে বেশিদিন টিকতে পারছেন না। তারা সব কিছু সহজে পেতে চায়। কাজের প্রতি ভালোবাসা ও সততা না থাকলে কোনো তারকাই বেশি সময় টিকে থাকেন না।

অভিনয়ের বাইরের জীবন নিয়ে জানতে চাই?

গেল ১০ ডিসেম্বর আমার স্বামী মারা গেছেন। স্বামীর মৃত্যুর ১৩ দিনের মাথায় শাশুড়িও মারা গেছেন। আমার স্বামী মারা যাবার পর থেকে মেয়ের কাছেই থাকছি। সে যেতে দেয় না। আমার মেয়ে আর নাতনি (কারিমা) সব সময় আমার খেয়াল রাখে।

এখন আপনার সময় কাটে কীভাবে?

একটা সত্য কথা হলো সংসারি মানুষদের সময় কাটানো কঠিন কিছু না। পাঁচ ওয়াক্ত নামাজ পড়ার পাশাপাশি সংসারের খুঁটিনাটি কিছু কাজ থাকে।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //