মানুষকে ঐক্যবদ্ধ হয়ে রুখে দাঁড়াতে হবে: মামুনুর রশীদ

আরণ্যকের প্রথম নাটক ‘কবর’ নির্দেশনা দিয়েছিলেন মামুনুর রশীদ। এরপর ৫০ বছর ধরে যাদের নেতৃত্বে আরণ্যক পথ হেঁটেছে, তাদের মধ্যে অন্যতম মামুনুর রশীদ। ৫০ বছর পূর্তি নিয়ে মুখোমুখি হয়েছিলেন এই নাট্যব্যক্তিত্ব। মামুনুর রশীদের সাক্ষাৎকার নিয়েছেন হেমন্ত প্রাচ্য

৫০ বছর উদযাপন করছে আরণ্যক। আপনার অনুভূতি কেমন?
এটা ভাষায় প্রকাশ করার মতো না। আরণ্যকের ৫০ বছর পূর্তি দেখে যেতে পারব, ভাবিনি। ভীষণ ভালো লাগছে। মুক্তিযুদ্ধের পর নব-উদ্যমে নাটক করার জন্য যে আরণ্যক গড়ে উঠেছিল, সেই দলটি এখন ৫০ বছর উদযাপন করছে। এটা দারুণ ঘটনা। 

৫০ বছরে কতটা সফল হতে পেরেছে আরণ্যক?
অগণিত মানুষের কাছে আমরা যেতে পেরেছি। মানুষ আরণ্যকের চিন্তার সাথে থেকেছে। আমরা যে নাটকগুলো করেছি, সব নাটকেই মানুষের কথা বলতে চেয়েছি। সময়ের কথা বলতে চেয়েছি। শ্রেণিসংগ্রামের কথা বলতে চেয়েছি। সফলতার বিচার মানুষ করবে। আমরা কেবল আমাদের কাজটুকু করার চেষ্টা করেছি।

আপনার নির্দেশনায় কবর নাটকের মঞ্চায়নের মাধ্যমে আরণ্যকের যাত্রা শুরু হয়েছিল। উৎসবেও তো কবর নাটকটি মঞ্চস্থ হচ্ছে?
হ্যাঁ, ৫০ বছর পূর্তির এই উৎসবে ৯টি নাটক মঞ্চস্থ হচ্ছে। এর মধ্যে কবর নাটকটিও মঞ্চস্থ হবে। এই নাটকটি নতুন করে আরণ্যক আবার মঞ্চে এনেছে এই প্রজন্মের নির্দেশক হাশিম মাসুদের নির্দেশনায়। এই উৎসবে আমি স্মরণ করি কবর নাটকের প্রথম মঞ্চায়নে ছিলেন আলী যাকের, সুভাষ দত্ত, ইনামুল হকসহ অনেকে। আমি সবাইকে স্মরণ করছি। এছাড়া ৫০ বছরে যারা আরণ্যকের সাথে ছিলেন, তাদের সবাইকে স্মরণ করছি। কিছুদিন আগেই প্রয়াত হলেন নাট্যকার মান্নান হীরা। দীর্ঘদিন আরণ্যকের পথচলায় গুরুত্বপূর্ণ ভূমিকা রেখেছে মান্নান হীরা। তার লেখা নাটক ‘ময়ূর সিংহাসন’ উৎসবে মঞ্চস্থ হবে।

উৎসবে কোন বার্তাটি দিতে চান?
পৃথিবীজুড়ে এই যে যুদ্ধের দামামা বেজে চলেছে। অকারণে মানুষ হত্যা করা হচ্ছে। ইউক্রেনে শত শত মানুষ মরছে। এসব মাথায় নিয়েই আমরা বলছি বিধ্বস্ত পৃথিবীর জন্য থিয়েটারের নতুন বার্তা। আমরা বলতে চাই, এসব বন্ধ করতে হবে। মানুষকে ঐক্যবদ্ধ হয়ে এসবের বিরুদ্ধে রুখে দাঁড়াতে হবে।

আরণ্যককে অভিনন্দন। আপনাকে ধন্যবাদ সময় দেওয়ার জন্য।

তোমাকেও ধন্যবাদ।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //