আমি আমার মন দ্বারা প্রভাবিত

সারাজাত সৌম, কবি ও প্রচ্ছদশিল্পী। জন্ম ২৫ এপ্রিল, জন্মস্থান-আকুয়া মাদ্রাসা কোয়ার্টার, ময়মনসিংহ। তিনি কবিতার মানুষ, লিখছেন গান। তার প্রথম কাব্যগ্রন্থ ‘একাই হাঁটছি পাগল’-এর বিশেষ পাঠকমুগ্ধতার পর একে একে প্রকাশ পেয়েছে- নুর নুর বলে চমকায় পাখি (২০২০), আমি নাই হয়ে যাবো (২০২২), অসম্ভব এই বিরহ (২০২২)। সম্পাদনা করেছেন- ঘুঘু নামের ছোটকাগজ।

অমর একুশে গ্রন্থমেলা উপলক্ষে সাম্প্রতিক দেশকালের মুখোমুখি হয়েছিলেন কবি সারাজাত সৌম।

বইমেলায় আপনার বই আসছে এবারে- নতুন বই এবং বইমেলা নিয়ে বলুন...

হ্যাঁ, এবার বইমেলাকে কেন্দ্র করে আমার দুটি বই বের হয়েছে। এর মধ্যে ‘আমি নাই হয়ে যাবো’ বইটি এসেছে চন্দ্রবন্দিু প্রকাশন থেকে এবং ‘অসম্ভব এই বিরহ’ বইটি মেলায় এনেছে বৈভব প্রকাশনা সংস্থা। বই দুটি মূলত সূফি আবহে লেখা। আর বইমেলা নিয়ে বলতে গেলে তেমন কিছু বলতে পারব না। কারণ নানা কারণেই মেলাতে আমার খুব অল্প সময়ই যাওয়া হয়। তবে যে কোনো মেলাই আনন্দের, উচ্ছ্বাসের। 

সৌম, আপনি তো কবিতা লেখেন- প্রচ্ছদও করেন, গানও লেখেন- কোনটিতে বেশি আনন্দ বোধ করেন?

আসলে আমি চেষ্টা করি মাত্র আর কিছুই না। তাও যে খুব একটা পারি সেটাও মাঝে মাঝে মনে হয় না! আর আনন্দ বলতে গেলে অনেক গভীরে যেতে হবে তাই আনন্দ বলছি না। আমি বলছি, ‘আমি আমার মন দ্বারা প্রভাবিত।’ তাই যখন যেটা মনে ধরে তখন সেটাই করি এবং করতে চেষ্টা করি।

সব কবির প্রিয় কবি থাকে, পছন্দের তালিকা আবার কারও দীর্ঘ হয়- আপনার কি এমন কেউ রয়েছেন- যার কবিতাতে আপনি প্রশ্নাতীত মুগ্ধ?

প্রিয় কবি বললে বলব, তিনি আবদুল মান্নান সৈয়দ। আর পছন্দের আছে অনেকেই...

সমকালীন কবিতার সম্ভাবনা বলবেন, সঙ্গে আপনার কবিতার বিশেষ দিকগুলোও জানাবেন?

দেখছি এবং শুনছি চারপাশে অনেকেই অনেক অনেক ভালো কবিতা লিখছে হয়তো, আমি যা লিখতে পারি না। আসলে আমার কবিতা কি শুধুই আমার কবিতা! এটা আমি নিজেও নিজের কাছে বহুবার প্রশ্ন করেছি, আজও কোনো উত্তর পাইনি। বোধকরি কবিতা এমনই। আর বিশেষ দিক যদি বলতেই হয়। তাহলে বলব, আমার কবিতায় হৃদয়ঙ্গম ব্যাপার ছাড়া কিছুই ঘটেনি।

কবির গদ্য বেশ কাব্যিক হয়, গোছানো আর ভাষাশৈলীর মুন্সিয়ানায় থাকে চ‚ড়ান্ত আর্ট, এ বিষয়ে কী বলবেন আপনি? গদ্য লিখতে চান কি, না-কি কেবলই কবিতা? 

হ্যাঁ, কবি তো সবকিছুই চায়; কিন্তু তার হৃদয় কতটুকু ধারণ করবে সে ক্ষমতা তার জানা উচিত। আর সেটুকু তিনি নিজে বুঝতে পারলেই তার কবিতার মতো তার গদ্যও সোনার মতো জ্বলজ্বল করে উঠবে এটাই তো স্বাভাবিক। আর চূড়ান্ত আর্ট বলে আমার কাছে কিছুই নেই। আর আমি গদ্য লিখব কিনা এখনো তা ঠিক করিনি। যদি কখনো মন চায় তাহলে লিখব।

কবিতা, গল্প, উপন্যাস- এ তিনের মধ্যে পার্থক্য করতে বললে কবি হিসেবে আপনি তা কীভাবে করবেন? 

যার যে কাজ সে সেটাই করবে। এখানে পার্থক্য করার কিছুই নেই। কেননা সব কাজেরই একটা গুরুত্ব আছে।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //