লোহিত সাগরে জীববৈচিত্র্যের অত্যাশ্চর্য তালিকা করেছি: স্কট হেনশো

লোহিত সাগর প্রকল্প (আরএসজি), প্রায়ই 'বিশ্বের সবচেয়ে উচ্চাভিলাষী বিলাসবহুল পর্যটন উন্নয়ন' হিসেবে পরিচিত। সৌদি আরবের লোহিত সাগর উপকূলে প্রকল্পটির কাজ দ্রুতই এগিয়ে যাচ্ছে।

উদ্ভাবনী প্রকল্পটি শুরা দ্বীপ, শেবারাহ দ্বীপ এবং ডেজার্ট রক-সহ এর সমস্ত এলাকাজুড়ে উল্লেখযোগ্য অগ্রগতি করছে। এই প্রকল্পটিতে ৯০টিরও বেশি আদিম দ্বীপ, মরুভূমি এবং পার্বত্য ল্যান্ডস্কেপের একটি দ্বীপপুঞ্জ তৈরিতে ফস্টার + পার্টনারস, কেনগো কুমা অ্যান্ড অ্যাসোসিয়েটস, ওপেনহেইম আর্কিটেকচার এবং কিল্লা ডিজাইনের মতো বিশ্বের খ্যাতনামা আর্কিটেকচার ফার্মগুলো সক্রিয় অংশগ্রহণ করেছে।

উচ্চাভিলাষী প্রয়াসের সর্বশেষ অন্তর্দৃষ্টি, বিজ্ঞান, প্রযুক্তি এবং পর্যটনের সংমিশ্রণ এবং সেইসাথে স্থায়িত্বের প্রতি প্রতিশ্রুতি পেতে, স্থাপত্য নিয়ে কাজ করা আন্তর্জাতিক ম্যাগাজিন ডিজাইনবুম রেড সি গ্লোবালের গ্রুপ হেড অফ ডিজাইন স্কট হেনশোর সাথে কথা বলেছেন।

ডিজাইনবুম: লোহিত সাগরে বিজ্ঞান, প্রযুক্তি এবং পর্যটনের কিছু অত্যাধুনিক, বাস্তব জীবনের উদাহরণ কী?

স্কট হেনশো: রেড সি গ্লোবাল-এ, আমরা সৌদি আরবের পশ্চিম উপকূলে দুটি পর্যটন গন্তব্য গড়ে তোলার জন্য আমাদের প্রতিশ্রুতি প্রদানের জন্য সবচেয়ে উদ্ভাবনী বৈজ্ঞানিক ধারণা এবং প্রযুক্তি ব্যবহার করছি - লোহিত সাগর এবং আমালা।

উদাহরণস্বরূপ, লোহিত সাগরে প্রজেক্ট শুরু করার আগে, আমরা লোহিত সাগরের গন্তব্য এলাকার অত্যাশ্চর্য জীববৈচিত্র্যের তালিকা এবং মূল্যায়ন করতে বিজ্ঞানীদের পাঠিয়েছিলাম। বৃহৎ আকারের মেরিন স্পেশিয়াল প্ল্যানিং অনুশীলনের মাধ্যমে তারা যা শিখেছে তার উপর ভিত্তি করে, আমরা পুরো ২৮,০০০ বর্গ-কিলোমিটার এলাকার মাত্র ১% কৃত্রিমভাবে গড়ে তোলার করার সিদ্ধান্ত নিয়েছি।…এর অংশ হিসাবে, আমাদের কাছে বিজ্ঞানীদের একটি নিবেদিত দল রয়েছে যারা আমাদের সাইটগুলির আশেপাশের এলাকাগুলি চিহ্নিত করেছে যেখানে প্রবাল পুনরুদ্ধার অত্যন্ত গুরুত্বপূর্ণ৷ তারা ইতিমধ্যেই কৃত্রিম প্রাচীর তৈরির মতো পদ্ধতির মাধ্যমে এটি সংশোধন করার জন্য কাজ করছে যা শুধুমাত্র প্রবালের বেঁচে থাকার হারকে বাড়িয়ে তুলবে না বরং বন্যপ্রাণীর বিকাশের জন্য একটি আশ্রয়ও দেবে।

ডিজাইনবুম: বিজ্ঞান/সংরক্ষণ কার্যক্রম সম্পর্কে বলুন যা পর্যটকদের আকর্ষিত করবে?

স্কট হেনশো: আমাদের গবেষণা দেখায় যে ভ্রমণকারীরা তাদের পরিবেশগত প্রভাব সম্পর্কে আগের চেয়ে বেশি সচেতন। কিন্তু আমরা যা দেখতে শুরু করছি তা হল তারা কেবল তাদের নেতিবাচক প্রভাব কমাতে চায় না, তারা এর বাইরে যেতে চায় এবং ভ্রমণ করার সময় একটি ইতিবাচক পার্থক্য করতে চায়।

আমরা এমন অভিজ্ঞতা দিতে বদ্ধপরিকর যেগুলি তাদের একটি পার্থক্য তৈরি করে দেবে। উদাহরণস্বরূপ, সকালে ম্যানগ্রোভ রোপণ করা, দুপুরের খাবারের সময় স্থানীয় গ্রামে খাঁটি সৌদি খাবার উপভোগ করা এবং দিনের শেষ রাতের আকাশের দিকে তাকানো। …এছাড়া অতিথিরা পানির নিচে হাঁটতে, বিরল প্রজাতির সাথে স্নরকেল করতে, ল্যাব ট্যুরে অংশগ্রহণ করতে এবং আরও অনেক কিছু করতে পারবেন।

ডিজাইনবুম: সাগর এবং বায়ুমণ্ডলে কার্বন কমাতে লোহিত সাগর প্রকল্পটি কীভাবে শ্যাওলা, সিগ্রাস এবং ম্যানগ্রোভ ব্যবহার করার পরিকল্পনা করছে সে সম্পর্কে আপনি কি আরও তথ্য দিতে পারেন? 

স্কট হেনশো: আমরা কার্বন ফুটপ্রিন্ট কমাতে সাহায্য করার জন্য, আমরা শৈবাল, সিগ্রাস এবং ম্যানগ্রোভ সহ জৈবিকভাবে বৈচিত্র্যময় বাসস্থান উন্নত করার মতো অনেকগুলি প্রকৃতি-ভিত্তিক উদ্যোগ তৈরি করছি। ম্যানগ্রোভ গাছগুলি আমাদের কাছে কার্বন সিকোয়েস্টেশনের জন্য সবচেয়ে কার্যকরী সরঞ্জামগুলির মধ্যে রয়েছে, অন্যান্য গাছের তুলনায় ৫-১০ গুণ বেশি কার্বন শোষণ করার ক্ষমতা সহ। আমরা চারা রোপনের জন্য গত মাসে আমাদের প্রথম ম্যানগ্রোভ নার্সারি খুলেছি- যা ২০৩০ সালের মধ্যে ৫০ মিলিয়ন গাছ লাগানোর প্রতিশ্রুতিতে একটি উল্লেখযোগ্য পদক্ষেপ। প্রবাল প্রাচীর পুনরুজ্জীবিত করার ক্ষেত্রে বিনিয়োগের ক্ষেত্রেও যথেষ্ট পরিবেশগত সুবিধা থাকতে পারে। এটি মাথায় রেখে, আমরা ভাসমান প্রবাল নার্সারি তৈরি করছি। লোহিত সাগরে প্রবালের জনসংখ্যা বাড়ানোর জন্য আমাদের বৃহত্তর কৌশলের অংশ হিসাবে, নার্সারিগুলিতে রাখা প্রবালগুলিকে ছোট ছোট টুকরোগুলিতে বিভক্ত করা হয়, যা প্রতিটি নতুন উপনিবেশে পুনরুত্থিত হতে পারে। নার্সারিতে ছয় থেকে আট মাস থাকার পর, টুকরোগুলো কম কভারেজ সহ প্রাচীরের অংশে ফেরত যাওয়ার জন্য যথেষ্ট পরিমাণে বেড়ে উঠবে।

ডিজাইনবুম: সম্প্রতি প্রকাশিত একটি ভিডিওতে, আপনি শুরা দ্বীপ, শেবারাহ দ্বীপ এবং মরুভূমির রকের ছয় বছরের অগ্রগতির বিবরণ শেয়ার করেছেন। আপনি কি রেড সি ইন্টারন্যাশনাল এয়ারপোর্ট এবং এর প্রত্যাশিত অপারেশনাল টাইমলাইনের নির্দিষ্ট অগ্রগতি সম্পর্কে আপডেট দিতে পারেন?

স্কট হেনশো: রেড সি ইন্টারন্যাশনাল বিমানবন্দর পরিকল্পনা অনুযায়ী অগ্রসর হচ্ছে এবং ভবিষ্যতে আন্তর্জাতিক রুটে খোলার আগে এই বছরের শেষের দিকে তার প্রথম অভ্যন্তরীণ ফ্লাইট পরিচালনা করবে। লোহিত সাগর প্রকল্পটি শুধুমাত্র পুনর্নবীকরণযোগ্য শক্তি দ্বারা চালিত, এটি একটি নতুন স্মার্ট সিস্টেমের মাধ্যমে অতিথিদের একটি নিরবচ্ছিন্ন অভিজ্ঞতা প্রদানের জন্যও সেট করা হয়েছে যা ঐতিহ্যবাহী ব্যাগেজ ক্যারোসেলগুলিকে প্রতিস্থাপন করবে এবং সরাসরি হোটেলের ঘরে লাগেজ পৌঁছে দেবে৷

ডিজাইনবুম: শুরা দ্বীপের নকশা ধারণাটি কোরাল ব্লুম নামে পরিচিত কারণ এটি কীভাবে আশেপাশের প্রাকৃতিক দৃশ্যের আদিম প্রাকৃতিক সৌন্দর্যের সাথে মিশে যায়। কিভাবে ফস্টার এবং অংশীদারদের দ্বারা নকশা তা অর্জন করে?

স্কট হেনশো: আমাদের উচ্চাকাঙ্ক্ষার অংশ হিসাবে আমরা দ্বীপে উঁচু ভবন নির্মাণের বিরুদ্ধে বেছে নিয়েছি যাতে আমাদের উন্নয়ন আশেপাশের এলাকার সৌন্দর্যকে বাধাগ্রস্ত না করে। পরিবর্তে, আমাদের কোরাল ব্লুম হোটেলগুলি বিদ্যমান ল্যান্ডস্কেপে বাসা তৈরি করা হচ্ছে। প্রতিটি ভিলা হালকা ওজনের উপকরণ ব্যবহার করে নির্মিত এবং দ্বীপে একত্রিত হওয়ার আগে অফসাইট তৈরি করা হয়। আমাদের নেওয়া প্রতিটি সিদ্ধান্ত হল আদিম পরিবেশকে সুরক্ষিত করা। প্রাকৃতিক পরিবেশকে গুরুত্ব দেওয়া লোহিত সাগর এবং আমলা জুড়ে নকশা পরিকল্পনায় অত্যন্ত গুরুত্বসহকারে দেখা হয়েছে।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //