ব্রাজিলে করোনায় মৃতের সংখ্যা লাখ ছাড়ালো

নভেল করোনাভাইরাসে আক্রান্ত হয়ে পাঁচ মাসে ব্রাজিলে মৃতের সংখ্যা লাখ ছাড়িয়ে গেছে। আর আক্রান্ত বেড়ে দাঁড়িয়েছে ৩০ লাখের বেশি। 

দেশটিতে করোনা সংক্রমণ শুরুর পর তিনমাসে ৫০ হাজার লোকের মৃত্যু হয় আর এই সংখ্যা দ্বিগুণ হতে সময় লেগেছে মাত্র ৫০ দিন। 

গত শনিবার (৮ আগস্ট) বিশ্বের দ্বিতীয় দেশ হিসেবে ব্রাজিলে করোনায় মৃত্যুর সংখ্যা এক লাখের গণ্ডি অতিক্রম করলো।

আন্তর্জাতিক জরিপকারী সংস্থা ওয়ার্ল্ডোমিটারের সর্বশেষ হিসাব অনুযায়ী, আজ রবিবার (৯ আগস্ট) সকাল ৮টা পর্যন্ত লাতিন আমেরিকার সবচেয়ে বড় দেশটিতে করোনায় এক লাখ ৫৪৩ জন প্রাণ হারিয়েছেন। আর দেশটিতে মোট আক্রান্তের সংখ্যা ৩০ লাখ ১৩ হাজার ৩৬৯ জন। রোগটি থেকে এ পর্যন্ত সুস্থ হয়েছেন ২০ লাখ ৯৪ হাজার ২৯৩ জন।

২১ কোটি মানুষের দেশটিতে মে মাসের শেষ দিক থেকে গড়ে প্রতিদিন প্রায় এক হাজার মানুষের মৃত্যু হয়েছে এবং গত ২৪ ঘণ্টায় মারা গেছে ৯০৫ জন ও শনাক্ত ৪৯ হাজার ৯৭০ জন।

তবে বিশেষজ্ঞরা বলছেন, দেশটির সরকারি হিসেবে যে পরিসংখ্যান বাস্তবে আক্রান্তের সংখ্যা ছয় গুণ বেশি হতে পারে। কেননা দেশটিতে চাহিদা মতো পরীক্ষা করা হচ্ছে না।

করোনায় মৃত্যুর এই মাইলস্টোন ছোঁয়ার পর দেশের জনগণের উদ্দেশে প্রেসিডেন্ট জাইর বোলসোনারো বলেন, অসম্পূর্ণ এই ট্রাজেডিকে পিছনে ফেলে আমাদের সামনের দিকে এগিয়ে যেতে হবে। প্রতিটি মৃত্যুর জন্য আমরা অনুশোচনা করি। আসুন আমরা আমাদের জীবনের সাথে এগিয়ে চলি। সমস্যা থেকে মুক্তি পাওয়ার উপায় খুঁজে বের করার চেষ্টা করি।

করোনায় বিশ্বব্যাপী মোট আক্রান্তের সংখ্যা দাঁড়িয়েছে ১ কোটি ৯৮ লাখ ৪ হাজার ৪২০ জন। এখন পর্যন্ত মারা গেছে ৭ লাখ ২৯ হাজার ৫৯১ জন আর সুস্থ হয়েছে ১ কোটি ২৭ লাখ ২২ হাজার ১৮৬ জন। 

করোনায় আক্রান্ত ও মৃতের তালিকায় শীর্ষে থাকা যুক্তরাষ্ট্রে ৫১ লাখ ৪৯ হাজার ৭২৩ জন শনাক্ত হয়েছেন। মারা গেছেন ১ লাখ ৬৫ হাজার ৭০ জন আর মোট সুস্থ হয়েছেন ২৬ লাখ ৩৮ হাজার ৪৭০ জন। -আল জাজিরা ও বিবিসি 

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //